তৃণমূল নেতা ও রাজ্যের মন্ত্রী মলয় ঘটক
তৃণমূল নেতা ও রাজ্যের মন্ত্রী মলয় ঘটক ফাইল ছবি মলয় ঘটকের ফেসবুক পেজের সৌজন্যে

Coal Smuggling Case: দিল্লিতে ইডির জিজ্ঞাসাবাদের মুখোমুখি মন্ত্রী মলয় ঘটক

এর আগে দু’বার তিনি কয়লা চোরাচালান মামলায় জিজ্ঞাসাবাদ এড়িয়ে গেছিলেন। বৃহস্পতিবার দিল্লিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের সামনে হাজির দেবার পর ঘটককে চার ঘণ্টারও বেশি সময় ধরে তদন্তকারী সংস্থা জেরা করে।

কয়লা চোরাচালান কাণ্ডে ইডি-র জেরার মুখোমুখি হলেন পশ্চিমবঙ্গের আইনমন্ত্রী মলয় ঘটক। এর আগে দু’বার তিনি বহু কোটি টাকার কয়লা চোরাচালান মামলায় জিজ্ঞাসাবাদ এড়িয়ে গেছিলেন। বৃহস্পতিবার দিল্লিতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের সামনে হাজির দেবার পর ঘটককে চার ঘণ্টারও বেশি সময় ধরে তদন্তকারী সংস্থা জেরা করে।


যদিও এদিন জিজ্ঞাসাবাদের পর মলয় ঘটক কোনো মন্তব্য করেননি, তবে আইনমন্ত্রীর ঘনিষ্ঠ সূত্র থেকে জানা গেছে বৃহস্পতিবার সকাল সাড়ে এগারোটায় তিনি ইডি, দিল্লির অফিসে যান এবং তাঁকে মামলায় তাঁর যুক্ত থাকার সম্পর্কিত একটি প্রশ্নপত্র দেওয়া হয়। ইডি আধিকারিকরা জানিয়েছেন তাঁকে সমস্ত উত্তর নিজের হাতে লিখতে বলা হয়েছিল।

ইডি আধিকারিকরা জানতে চান যে ওই এলাকার বিধায়ক হওয়ার কারণে, তিনি সেখানে কয়লা চোরাচালানের বিষয়ে জানতেন কিনা এবং তিনি কোনও পদক্ষেপ নিয়েছিলেন কিনা। পুলিশ বা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে এই বিষয়ে অবহিত করেছিলেন কিনা তাও ইডির পক্ষ থেকে জানতে চাওয়া হয়।

ইডি আধিকারিকরা স্বীকার করেছেন যে এই মামলায় বেশ কয়েকজন অভিযুক্তকে জিজ্ঞাসাবাদের সময় তৃণমূল বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী মলয় ঘটকের নাম উঠে এসেছে এবং আর্থিক লেনদেনের অভিযোগও রয়েছে। এ বিষয়েও তাঁকে জিজ্ঞাসা করা হয়।

এর আগে দু’বার জিজ্ঞাসাবাদ এড়িয়ে যান মলয় ঘটক। এমনকি তিনি ইডি কর্মকর্তাদের কলকাতায় এসে তাঁকে জিজ্ঞাসাবাদ করতে বলেছিলেন। এর আগে গত ১৩ সেপ্টেম্বর যখন তাঁকে তলব করা হয় তখন ইডি অফিসে পাঠানো একটি মেইলে মন্ত্রী জানিয়েছিলেন, রাজ্যে উপনির্বাচন হওয়ায় তিনি নির্বাচনী কাজে ব্যস্ত আছেন এবং তদন্ত সংস্থার সামনে উপস্থিত হতে পারবেন না।

তারও আগে ২ শে সেপ্টেম্বর তাঁকে এজেন্সির সামনে হাজির হতে বলা হয়েছিল। সেবার তিনি স্বাস্থ্য সমস্যার উল্লেখ করে জিজ্ঞাসাবাদ এড়িয়ে যান। সেই সময় মন্ত্রী আরও বলেছিলেন যে, তিনি কলকাতায় আছেন এবং শহরে ইডির একটি অফিস আছে। অফিসাররা কলকাতায় এসে তাঁর বক্তব্য রেকর্ড করতে পারেন। মন্ত্রী আরও বলেন যে তিনি সর্বতোভাবে তদন্ত সংস্থাকে সহযোগিতা করতে প্রস্তুত।

প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট ২০০২ (পিএমএলএ) এর ফৌজদারি ধারার অধীনে এই মামলা করে ইডি। ইস্টার্ন কোলফিল্ডস লিমিটেড-এর খনিগুলোর সাথে সম্পর্কিত বহু কোটি টাকার কয়লা চুরি কেলেঙ্কারির অভিযোগে সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) নভেম্বর, ২০২০ সালের এফআইআর করে। সেই এফআইআর-এর ভিত্তিতে মামলা দায়ের করে ইডি। এই খনিগুলোর অবস্থান আসানসোলের আশেপাশে রাজ্যের কুনুস্টোরিয়া এবং কাজোরা এলাকায়। স্থানীয় দালাল অনুপ মাঝি ওরফে লালা এই মামলার প্রধান সন্দেহভাজন বলে অভিযোগ।

ইডি এর আগে দাবি করেছিল যে মলয় ঘটক এই বেআইনি বাণিজ্য থেকে প্রাপ্ত তহবিলের সুবিধাভোগী ছিলেন। ইডি সূত্রে জানা গেছে, তদন্তকারীরা এই বিষয়ে একাধিক ব্যক্তির সঙ্গে কথা বলেছেন, তথ্য সংগ্রহ করেছেন এবং তাদের বক্তব্য রেকর্ড করেছেন। এসব জিজ্ঞাসাবাদে একাধিকবার রাজ্যের মন্ত্রী মলয় ঘটকের নাম উঠে এসেছে। ইডি ছাড়াও কয়লা কেলেঙ্কারির তদন্ত করছে সিবিআই।

(Only the headline and picture of this report may have been reworked by the People's Reporter staff; the rest of the content is translated and published from a syndicated feed.)

তৃণমূল নেতা ও রাজ্যের মন্ত্রী মলয় ঘটক
Coal smuggling case: হাজিরা দিতে পারবেন না, চিঠি দিয়ে ইডিকে জানালেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in