WB: জামিনে প্রভাবিত হতে পারে তদন্ত! অনুব্রতর দেহরক্ষী সায়গলের ফের জেল হেফাজতের নির্দেশ আদালতের

দ্বিতীয় দফার সিবিআই হেফাজতের মেয়াদ শেষ হওয়ার পর শুক্রবার কেন্দ্রীয় বাহিনীর সক্রিয়তায় বেলা ১১ টায় নিজাম প্যালেস থেকে আসানসোলে নিয়ে যাওয়া হয়েছে সায়গলকে।
অনুব্রত মণ্ডল এবং সায়গল হোসেন
অনুব্রত মণ্ডল এবং সায়গল হোসেনফাইল ছবি

গরু পাচার মামলায় অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেনের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিল সিবিআই আদালত।

শুক্রবার দ্বিতীয় দফার সিবিআই হেফাজতের মেয়াদ শেষ হওয়ার পরই সায়গল হোসেনকে আসানসোলের সিবিআই আদালতে তোলা হয়। আগামী ৮ জুলাই পর্যন্ত অর্থাৎ টানা ১৪ দিন সায়গল হোসেনকে জেল হেফাজতে থাকার নির্দেশ দিয়েছেন বিচারক। এমনকি জেল হেফাজতে থাকাকালীন সিবিআই সায়গল হোসেনকে জিজ্ঞাসাবাদ করতে পারবে বলেও জানা গেছে।

গরু পাচার মামলায় গত ১০ জুন বীরভূম জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেনকে সিবিআই আদালতে তোলা হয়েছিল। সেদিনের শুনানির পর সায়গলকে ৭ দিন সিবিআই হেফাজতে থাকার নির্দেশ দিয়েছিলেন বিচারক। গত ১৭ জুন প্রথম দফার সিবিআই হেফাজত শেষ হয়েছিল। কিন্তু আদালতের নির্দেশে সায়গলকে ফের ৭ দিনের সিবিআই হেফাজত দেওয়া হয়েছিল। দ্বিতীয় দফার সিবিআই হেফাজতের মেয়াদ শেষ হওয়ার পর শুক্রবার কেন্দ্রীয় বাহিনীর সক্রিয়তায় বেলা ১১ টায় নিজাম প্যালেস থেকে আসানসোলে নিয়ে যাওয়া হয়েছে সায়গলকে।

সিবিআই সূত্রে খবর, সায়গল হোসেনকে জেরা করে গরু পাচার মামলায় বেশ কিছু নতুন তথ্য উঠে এসেছে। এই ব্যাপারে বেশ কয়েকজন পুলিশ আধিকারিক এবং রাজনৈতিক নেতাও জড়িয়ে রয়েছেন বলে জানা গেছে।

সিবিআই-এর আইনজীবী শুক্রবার আদালতে 'সিডিআর' জমা দিয়েছেন। তাঁর দাবি, গরু পাচার কাণ্ডে মূল অভিযুক্ত এনামূল হকের সাথে বেশ কয়েকবার ফোনে কথা হয়েছিল সায়গলের। এনামূলকে মেইলও পাঠিয়েছিলেন সায়গল। এর পাশাপাশি সায়গলের বিপুল সম্পত্তির 'সিজার লিস্ট'ও পেশ করেছে সিবিআই।

যদিও আদালতে সায়গলের আইনজীবী অনির্বাণ গুহঠাকুরতা বলেন, "১৪ দিন সিবিআই হেফাজতে থাকাকালীন সায়গলের কাছ থেকে একটি বিদ্যুৎ বিল ছাড়া আর কিছুই উদ্ধার করতে পারেনি। সায়গলের ১০০ কোটি টাকার সম্পত্তি আছে বলে সিবিআই যে দাবি করেছে, তার কোনও প্রমাণ নেই। সায়গলকে গ্রেফতার করার পর তাঁর কলকাতার ফ্ল্যাটে তল্লাশি চালিয়ে যা নথি উদ্ধার হয়েছে, টাকার অঙ্কে তা এক কোটিও হবে না। মাত্র কয়েক লক্ষ টাকার জিনিস উদ্ধার হয়েছে।"

সায়গলের জামিনের যুক্তির পক্ষে তিনি বলেন, "এক জন সরকারি কর্মচারীকে রাজ্য সরকারের অনুমতি না নিয়ে কেন গ্রেফতার করা হয়েছে? সায়গলের মা অসুস্থ। তিনি হাসপাতালে চিকিৎসাধীন। তাঁর সন্তানও অসুস্থ। তাই সায়গলকে জামিনে মুক্তি দেওয়া হোক।"

সায়গলের আইনজীবীর মন্তব্যের পাল্টা হিসেবে সিবিআই-এর আইনজীবী বলেন, "সায়গলের কাছ থেকে যা যা উদ্ধার হয়েছে, তার সবই উল্লেখ রয়েছে সিডিআর-এ। ওই সম্পত্তির মালিকানা সংক্রান্ত বিষয়ে বেশ কয়েক জন পুলিশ আধিকারিক ও রাজনৈতিক নেতা জড়িত থাকতে পারেন। তাই, সায়গলকে জামিন দেওয়া হলে প্রভাবিত হতে পারে তদন্ত।"

অনুব্রত মণ্ডল এবং সায়গল হোসেন
পরিচারিকার নামেও ফ্ল্যাট! একাধিক বিলাসবহুল বাড়ি ও কোটি কোটি টাকার জমির মালিক 'দেহরক্ষী' সায়গল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in