রাজ্যের চার কেন্দ্রে চলছে উপনির্বাচন, শান্তিপূর্ন নির্বাচন করতে তৎপর কমিশন

উপনির্বাচন হলেও লড়াই জোরদার হতে চলেছে। তৃণমূল কংগ্রেসের দাবি, এই চার আসনই তারা দখল করবে। অপরদিকে পাল্টা দাবি করছে রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপিও।
রাজ্যের চার কেন্দ্রে চলছে উপনির্বাচন, শান্তিপূর্ন নির্বাচন করতে তৎপর কমিশন
ছবি সৌজন্যে CEO West Bengal-এর ট্যুইটার হ্যান্ডল

আজ রাজ্যের চার বিধানসভা কেন্দ্রের উপ নির্বাচন। চারটি কেন্দ্র হলো - দিনহাটা, শান্তিপুর, খরদা ও গসাবা। কমিশন সুত্রে আগেই জানা গিয়েছে, এই চার বিধানসভা কেন্দ্রের বেশিরভাগ বুথই স্পর্শ কাতর। তাই নিরপেক্ষ, অবাধ ও সুষ্ঠু নির্বাচন করাতে তৎপর নির্বাচন কমিশন। চার কেন্দ্রে সেই লক্ষ্যে মোট বিরানব্বই কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে বলে কমিশন সূত্রে জানা গিয়েছে। পাশাপাশি থাকছে রাজ্য পুলিশের পর্যাপ্ত বাহিনী।

এদিন সকাল সাতটা থাকে ভোট গ্রহণ শুরু। তার আগেই কড়া নিয়ারপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে চার বিধানসভা কেন্দ্র। কারণ নির্বাচনকে ঘিরে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা থেকে বিরত থাকতে চায় কমিশন। দিনহাটায় ২৭ কোম্পানি, শান্তিপুরে ২২ কোম্পানি, খরদায় ২০ কোম্পানি এবং গোসবায় ২৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন আছে।

দিনহাটায় মোট পোলিং স্টেশন ৪১৭টি। শান্তিপুরে ৩৫৭ টি, খরদায় ৩৩৫ ও গোসাবায় ৩৩০ টি। দিনহাটার মোট ভোটার সংখ্যা ২৯৮০৮০। শান্তিপুরে ২৫৪৮৮৯, খরদায় ২৩২১১৭ ও গোসবায় ২৩০০০৮ জন ভোটার আছে। পাশপাশি এই চার কেন্দ্রে ১১৭ জন মাইক্রো অবজারভার নিয়োগ করা হয়েছে। এদিনের নির্বাচনে মোট ওয়েব কাস্টিং থাকছে ৭৬০টি।

করোনা আবহে উপ নির্বাচনে হওয়ায় নিরাপত্তার পাশাপাশি করোনা বিধির ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে। ভোটারদের জন্য মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। ভোট কেন্দ্রগুলি স‍্যানিটাইজার করা হয়েছে। থার্মাল গান ব‍্যবহার করা হচ্ছে। হাতে গ্লাভস পরে ভোট দিতে ভোটারদের। এরপর সেখানে থাকা ডাস্টবিনেই গ্লাভসটিকে ফেলতে হবে।

উল্লেখ্য, উপনির্বাচন হলেও লড়াই জোরদার হতে চলেছে। তৃণমূল কংগ্রেসের দাবি, এই চার আসনই তারা দখল করবে। অপরদিকে পাল্টা দাবি করছে রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপিও। তবে রাজ্যের বর্তমান প্রেক্ষাপটে দল বদলের রাজনীতির সুবাদে বিজেপিকে কিছুটা চাপে রেখেছে তৃণমূল। অন্যদিকে বাম কং দুই শিবিরও জোর টক্কর দিতে প্রস্তুত।

বিধানসভা ভোটে জিতেও দিনহাটা ও শান্তিপুরের বিধায়ক পদ ছেড়েছেন বিজেপি-র দুই সাংসদ নিশীথ প্রামাণিক ও জগন্নাথ সরকার। খরদহ ও গোসাবা বিধানসভায় তৃণমূলের প্রার্থী কাজল সিনহা ও জয়ন্ত নস্করের মৃত্যু হয়েছে। তাই চার কেন্দ্রের উপনির্বাচন।

কোচবিহারের দিনহাটা আসনে বিজেপি প্রার্থী অশোক মণ্ডল ও নদিয়ার শান্তিপুরে বিজেপির প্রার্থী হয়েছেন নিরঞ্জন বিশ্বাস। উত্তর ২৪ পরগনার খরদহে প্রার্থী বিজেপির প্রার্থী জয় সাহা এবং দক্ষিণ ২৪ পরগনার গোসাবা আসনে বিজেপির টিকিটে লড়ছেন পলাশ রানা।

অন্যদিকে বামফ্রন্টের হয়ে কোচবিহারের দিনহাটায় লড়ছেন ফরওয়ার্ড ব্লকের আব্দুর রউফ, খরদহে সিপিআইএমের দেবজ্যোতি দাস, গোসাবায় আরএসপি-র অনিলচন্দ্র মণ্ডল এবং শান্তিপুরে সিপিআইএমের সৌমেন মাহাতো।

শাসক দলের হয়ে দিনহাটায় প্রার্থী উদয়ন গুহ, খড়দায় প্রার্থী শোভনদেব চট্টোপাধ্যায়, শান্তিপুরে সদগুরু বিজয়কৃষ্ণ সেবা সমিতির সভাপতি ব্রজকিশোর গোস্বামী এবং গোসাবায় সুব্রত মন্ডল।

রাজ্যের চার কেন্দ্রে চলছে উপনির্বাচন, শান্তিপূর্ন নির্বাচন করতে তৎপর কমিশন
WB: চার কেন্দ্রের উপনির্বাচনে ৯২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী! এত বেশি কেন প্রশ্ন রাজনৈতিক মহলে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in