বদলির নির্দেশের প্রতিবাদে আত্মহত্যার চেষ্টা, ৫ শিক্ষিকার বিরুদ্ধে কড়া পদক্ষেপের ভাবনা রাজ্যের

জানা গিয়েছে, শিক্ষা দপ্তর দক্ষিণ ২৪ পরগনা জেলার বাসিন্দা ওই পাঁচ শিক্ষিকাকে বদলি করে কোচবিহারের দিনহাটায়।
বদলির নির্দেশের প্রতিবাদে আত্মহত্যার চেষ্টা, ৫ শিক্ষিকার বিরুদ্ধে কড়া পদক্ষেপের ভাবনা রাজ্যের
বিকাশ ভবনের সামনে ৫ শিক্ষিকাছবি- সংগৃহীত

সরকারি বদলির নির্দেশের প্রতিবাদ জানাতে গিয়ে বিষ খেয়ে আত্মহত্যা চেষ্টা করলেন ঐক্য মঞ্চের সদস্য ৫ শিক্ষিকা। তাঁদের বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ করতে চলেছে রাজ্য সরকার। মঙ্গলবার বিকাশ ভবনের সামনে বিক্ষোভরত শিক্ষকদের পুলিশ বাধা দিলে হঠাৎই তাঁরা বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেন। সঙ্গে সঙ্গে ৫ শিক্ষিকা অসুস্থও হয়ে পড়লে পুলিশ তাঁদের হাসপাতালে নিয়ে যায়।

হাসপাতাল সূত্রে খবর, চারজনের অবস্থা আশঙ্কাজনক। ওই শিক্ষিকাদের তিনজন আরজি কর এবং দু’জন এনআরএস হাসপাতালে ভর্তি। কিন্তু দাবি আদায়ের ক্ষেত্রে এই ধরনের ঘটনা সরকার ভালোভাবে নেয়নি। শাসকদলের এক প্রবীণ নেতার কথায়, ‘দাবি আদায়ের জন্য এমন ঘটনা ঘটানো উচিত হয়নি।’ সন্ধ্যায় ঘটনাস্থলে গিয়ে নমুনা সংগ্রহ করে ফরেন্সিক দল।

জানা গিয়েছে, কয়েকদিন আগে নবান্নের সামনে ঐক্য মঞ্চের পক্ষ থেকে এমএসকে ও এসএসকে-র শিক্ষকদের বেতন বৃদ্ধির দাবিতে বিক্ষোভ প্রদর্শন হয়। তার পরেই তাঁদের শিক্ষা দপ্তর দক্ষিণ ২৪ পরগনা জেলার বাসিন্দা ওই পাঁচ শিক্ষিকাকে বদলি করে কোচবিহারের দিনহাটায়।

বিকাশ ভবনের সামনে ৫ শিক্ষিকা
বিকাশ ভবনের সামনে বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা ৫ শিক্ষিকার, ৪ জনের অবস্থা আশঙ্কাজনক

এই ঘটনার আগে আত্মহত্যার চেষ্টা করা এক শিক্ষিকা বলেন, ‘শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আমাদের বদলি করেছেন। আমরা দক্ষিণ ২৪ পরগনা জেলায় থাকি। অথচ আমাদের বদলি করা হয়েছে কোচবিহারে।’ আর এক শিক্ষিকা বলেন, ‘আমাদের যা বয়স, তাতে এখন আর অত দূরে গিয়ে চাকরি সম্ভব নয়। তাই সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এসেছি।’

এরপর সরকার পদক্ষেপ করলে ঐক্য মঞ্চের ভূমিকা কী হবে? সংগঠনের নেতা মইদুল ইসলামের সঙ্গে অনেকবার চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি। সংগঠন ওই শিক্ষিকাদের সাহায্যার্থে কী ব্যবস্থা নেবে, তা নিয়ে সন্দিহান সকলেই। কিন্তু ভবিষ্যতে এই ধরনের ঘটনা এড়াতে কড়া পদক্ষেপ করার ভাবনাচিন্তা করছে রাজ্য।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in