অনুপ মাঝি ওরফে লালা
অনুপ মাঝি ওরফে লালাছবি- ফাইল ( সংগৃহীত)

Coal Smuggling Case: আত্মসমর্পণ করেই জামিন পেলেন কয়লা পাচার মামালায় মূল অভিযুক্ত লালা!

People's Reporter: ২০২০ সালে কয়লা পাচার মামলার তদন্ত শুরু করে সিবিআই। কয়লা পাচার কাণ্ডে ইতিমধ্যেই সিবিআই জিজ্ঞাসাবাদ করেছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জীকেও।

কয়লা পাচার কাণ্ডের মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালাকে শর্তসাপেক্ষ জামিন দিল আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালত। মঙ্গলবার সকালেই তিনি আদালতে আত্মসমর্পণ করেছিলেন।

জানা গেছে, লালাকে ১০ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে জামিন দেওয়া হয়েছে। পাশাপাশি, নিজের পৈতৃক বাড়িতে থাকার নির্দেশ দিয়েছে আদালত। পুরুলিয়ার রঘুনাথপুর মহকুমার নিতুড়িয়া থানা এলাকার অন্তর্গত ভামোরিয়া গ্রামে লালার পৈতৃক বাড়ি। সেখানেই থাকেন তাঁর মা। আপাতত সেখানেই থাকতে হবে লালাকে। আদালতের নির্দেশ ছাড়া তিনি কোথাও যেতে পারবেন না।

এছাড়া জামিনের শর্ত হিসাবে তাঁকে তদন্তে সহযোগিতা করার নির্দেশ দেওয়া হয়েছে। এবং এই মামলার সমস্ত শুনানির দিনগুলিতে লালাকে আদালতে সশরীরে হাজিরা থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত তিন বছর ধরে লালা সুপ্রিম কোর্টের রক্ষাকবচে জেল মুক্ত রয়েছে। মঙ্গলবার সিবিআই বিশেষ আদালতে মামলাটির শুনানিতে এই নিয়ে সিবিআইয়ের উপর ক্ষোভ প্রকাশ করেন বিচারপতি। বিচারপতির প্রশ্ন, কেন সিবিআই সেই রক্ষাকবচের বিরোধিতা করে আদালতে আবেদন করেনি।

এছাড়া এদিন আদালত নির্দেশ দেয়, আগামী সোমবার (২০ মে) চূড়ান্ত চার্জ গঠন করতে হবে সিবিআইকে। তারপরেই এই মামলার বিচারপ্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছে আদালত। অন্যদিকে, এই মামলায় অপর এক অভিযুক্ত বিনয় মিশ্র আপাতত নিরুদ্দেশ। পরবর্তী চার্জ গঠনের সময় তিনি আদালতে উপস্থিত না হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান বিচারপতি।

উল্লেখ্য, এই মামলায় এখনও পর্যন্ত দুটি চার্জশিট পেশ করেছে তদন্তকারী সংস্থা। কিন্তু এখনও পর্যন্ত কোনো চার্জ গঠন হয়নি।

২০২০ সালে কয়লা পাচার মামলার তদন্ত শুরু করে সিবিআই। অভিযোগ ওঠে, রেলের সাইডিং থেকে বেআইনি ভাবে কয়লা চুরি করে পাচার করা হচ্ছে। এই মামলার তদন্তে নেমে লালার বাড়ি-অফিসে তল্লাশি, সম্পত্তি বাজেয়াপ্ত করে সিবিআই। লালার সঙ্গী বলে পরিচিত গুরুপদ মাজি-সহ চার জন গ্রেফতার হন। তিন জন জামিন পেলেও গুরুপদ এখনও দিল্লির তিহার জেলে বন্দি।

সিবিআই সূত্রে খবর, কয়লা পাচার কাণ্ডে অভিযুক্ত এনামুলের সহযোগিতায় উত্তরবঙ্গ সহ প্রতিবেশি রাজ্যগুলিতে কয়লা পাচার চলত। এই কাজে লালা রাজনৈতিক সহয়তা পেতেন বলেই জানা গেছে সিবিআই সূত্রে। পাশাপাশি, লালার সঙ্গে পুলিশ-প্রশাসন, ইস্টার্ন কোল্ডফিল্ড, রেলকর্তাদের একাংশেরও যোগাযোগ রয়েছে বলে দাবি করে সিবিআই।

অন্যদিকে, কয়লা পাচার কাণ্ডে ইতিমধ্যেই সিবিআই জিজ্ঞাসাবাদ করেছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক ব্যানার্জীকেও।

অনুপ মাঝি ওরফে লালা
Mamata Banerjee: ডাকলেও রাজভবন যাব না, রাস্তায় দেখা করব - শ্লীলতাহানি কাণ্ডে রাজ্যপালকে আক্রমণ মমতার
অনুপ মাঝি ওরফে লালা
Sandeshkhali: ধর্ষণ হয়নি, সাদা কাগজে সই করিয়েছিলেন বিজেপি নেত্রী, নতুন ভিডিওতে দাবি মহিলাদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in