Agnipath Protest: বিক্ষোভ বাংলাতেও, জাতীয় পতাকা নিয়ে ঠাকুরনগরে রেল অবরোধ চাকরিপ্রার্থীদের

আটটার কিছু আগে শিয়ালদহ-বনগাঁ শাখার ঠাকুরনগর স্টেশনে অবরোধ শুরু করেন যুবকরা। তাঁদের অভিযোগ, প্রশিক্ষণ নিতেই যেখানে অনেক বছর সময় লেগে যায়, সেখানে মাত্র চার বছরের মেয়াদে কিভাবে চাকরি করবেন তাঁরা?
Agnipath Protest: বিক্ষোভ বাংলাতেও, জাতীয় পতাকা নিয়ে ঠাকুরনগরে রেল অবরোধ চাকরিপ্রার্থীদের
অগ্নিপথের বিরুদ্ধে ঠকুরনগরে বিক্ষোভছবি সংগৃহীত

অগ্নিপথ নিয়ে বিক্ষোভের আঁচ এবার ছড়িয়ে পড়লো বাংলাতেও। গতকাল ভাটপাড়ায় বিক্ষোভের পর আজ সকালে ঠাকুরনগর স্টেশনে রেল অবরোধ করেন বিক্ষোভকারীরা। বিক্ষোভের জেরে আপ এবং ডাউন লাইনে একাধিক ট্রেন আটকে পড়ে।

সেনা বাহিনীতে নিয়োগের জন্য চার বছরের মেয়াদে অগ্নিপথ নামের একটি নতুন প্রকল্প ঘোষণা করেছে কেন্দ্র সরকার। এই চুক্তিভিত্তিক নিয়োগের প্রতিবাদে বুধবার থেকে আন্দোলনে নেমেছেন দেশের বিভিন্ন প্রান্তের চাকরি প্রার্থীরা। কার্যত অগ্নিগর্ভ হয়ে রয়েছে বিহার। আজ সকালেও দুটি ট্রেনে আগুন ধরিয়েছেন বিক্ষোভকারীরা। এবার সেই বিক্ষোভের আঁচ এসে পড়ল বাংলাতেও।

সকাল আটটার কিছু আগে শিয়ালদহ-বনগাঁ শাখার ঠাকুরনগর স্টেশনে অবরোধ শুরু করেন সেনাবাহিনীতে চাকরি করতে ইচ্ছুক যুবকরা। তাঁদের হাতে জাতীয় পতাকা ছিল। তাঁদের অভিযোগ, প্রশিক্ষণ নিতেই যেখানে অনেক বছর সময় লেগে যায়, সেখানে মাত্র চার বছরের মেয়াদে কিভাবে চাকরি করবেন তাঁরা? চার বছর পর কী করবে তাঁরা?

এক বিক্ষোভকারীর কথায়, "সেনাবাহিনীতে যাওয়ার জন্য বহু বছর ধরে প্রস্তুতি নিচ্ছি। এখন বলা হচ্ছে ৪ বছরের জন্য নিয়োগ করা হবে। রাজনীতিবিদরা দেশকে লুটেপুটে খান, অথচ তাঁদের জন্য দেড় লাখ করে ভাতা দেওয়া হয়। আর যাঁরা দেশের জন্য প্রাণ দিতে প্রস্তুত, তাঁদের জন্য এই সুবিধা দিচ্ছে সরকার। কেন? সরকার যখন যা সিদ্ধান্ত নেবে, তাই মানতে হবে? এই প্রকল্প আমরা মানবো না।" একই অভিযোগ অন্যান্য আন্দোলনকারীদেরও।

রেললাইন ট্র্যাকের ওপর বসে আন্দোলন করছিলেন আন্দোলনকারীরা। তাঁদের এই অবরোধের জেরে সমস্যায় পড়েন নিত্যযাত্রীরা। সিআরপিএফ আধিকারিকরা ঘটনাস্থলে পৌঁছে অবরোধকারীদের বোঝালে, তাঁরা অবরোধ তুলে নিয়েছে বলে জানা গেছে।

অগ্নিপথের বিরুদ্ধে ঠকুরনগরে বিক্ষোভ
Agnipath protest: রণক্ষেত্র বিহার, অল্পের জন্য প্রাণে বাঁচলেন BJP বিধায়ক, বাতিল ২২টি ট্রেন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in