সায়গলের পর এবার নাম জড়ালো একাধিক পুলিশকর্মী ও ব্যবসায়ীর, CBI জেরায় মিলল একাধিক তথ্য

সিবিআই আধিকারিকরা আসানসোলের বিশেষ আদালতে জানিয়েছে যে, এখনও পর্যন্ত সায়গল হোসেনের নামে-অনামে প্রায় ১০০ কোটি টাকার সম্পত্তির হদিশ পাওয়া গেছে।
সায়গলের পর এবার নাম জড়ালো একাধিক পুলিশকর্মী ও ব্যবসায়ীর, CBI জেরায় মিলল একাধিক তথ্য
সায়গল হোসেনগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গল হোসেনের নামে প্রায় কয়েকশো কোটি টাকার সম্পত্তির হদিশ উঠে এসেছে সিবিআই তদন্তের মাধ্যমে। এর পাশাপাশি এবার সায়গল ঘনিষ্ঠ বেশকিছু পুলিশ কর্মীদের উপর নজর দিল সিবিআই।

সায়গলকে জেরা করে যেসব তথ্য পাওয়া গেছে, তার ভিত্তিতে বীরভূমে রাজ্যের শাসক দলের দোর্দণ্ডপ্রতাপ নেতা অনুব্রত মণ্ডল ঘনিষ্ঠ পুলিশ অফিসার ও ব্যবসায়ীদের নামের তালিকা করা হয়েছে। মুর্শিদাবাদ ও বীরভূম জেলার ভূমিরাজস্ব দপ্তর থেকে তাঁদের বিভিন্ন জমি এবং সম্পত্তি সংক্রান্ত দলিলের বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, দীর্ঘ জেরার পর গত ৯ জুন গোরু পাচার কাণ্ডে অনুব্রত মণ্ডলের দেহরক্ষী সায়গলকে গ্রেপ্তার করেছিল সিবিআই। সিবিআই সূত্রের খবর, আয়ের সঙ্গে সম্পত্তির হিসেব দেখাতে পারেননি সায়গল। তাঁর বয়ানে একাধিক অসঙ্গতি ছিল।

সিবিআই-এর এক তদন্তকারী আধিকারিক জানিয়েছেন, পুলিশকর্মীদের পাশাপাশি সায়গলের বয়ানে বেশকিছু ব্যবসায়ীর হদিশ পাওয়া গেছে, যারা সায়গল-ঘনিষ্ঠ। সেইসব ব্যবসায়ীদের নামেও প্রচুর পরিমাণ সম্পত্তি কেনা হয়েছিল। সায়গল হোসেনের থেকে সেইসব সম্পত্তির দলিল উদ্ধার করা হয়েছে এবং সেসব ব্যবসায়ীদের অনুসন্ধান চালাচ্ছে সিবিআই। মুর্শিদাবাদ এবং বীরভূমের বেশকিছু সায়গল ঘনিষ্ঠ ব্যবসায়ী ইতিমধ্যেই গা ঢাকা দিয়েছে।

সিবিআই আধিকারিকরা আসানসোলের বিশেষ আদালতে জানিয়েছে যে, এখনও পর্যন্ত সায়গল হোসেনের নামে-অনামে প্রায় ১০০ কোটি টাকার সম্পত্তির হদিশ পাওয়া গেছে। গাড়ি, বাড়ি, গয়নার পাশাপাশি জানা যাচ্ছে ওই কন্সটেবল তাঁর মা, স্ত্রী সহ বিভিন্ন আত্মীয়দের নামেও সম্পত্তি কিনেছিল।

তদন্তকারীদের দাবি, বীরভূমের কঙ্কালীতলা এলাকায় একটি পেট্রোল পাম্প রয়েছে মাধব কৈবর্ত নামে এক ব্যক্তির। তিনি বোলপুরের বাসিন্দা এবং সায়গল ঘনিষ্ঠ ছিলেন। দেড়মাস আগে গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হয়েছে মাধবের। সিবিআই-এর প্রাথমিক অনুসন্ধান রিপোর্ট বলছে মাধব আর্থিকভাবে স্বচ্ছল ছিলেন না। তাহলে এখন প্রশ্ন এটাই যে, একটা পেট্রোল পাম্প তাঁর নামে হল কীভাবে? সিবিআই তদন্তে জানা গেছে, ওই পেট্রোল পাম্প সায়গল হোসেনের টাকাতেই খোলা হয়েছিল।

বীরভূমের জমির হদিশ প্রসঙ্গে এক সিবিআই অফিসার জানান, বোলপুরের রবীন্দ্র বীথি বাইপাস লাগোয়া দেড়শো থেকে দু’‌শো বিঘা জমির দলিলের হদিস মিলেছে। সায়গল এবং তাঁর ঘনিষ্ঠ বিভিন্ন প্রভাবশালী ব্যক্তি ও তাঁদের আত্মীয়দের নামে ওই সব জমি কেনা হয়েছে।

সায়গল হোসেন
West Bengal: তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের মেয়ের নামেও প্রচুর সম্পত্তি - খতিয়ে দেখছে ইডি-সিবিআই

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in