West Bengal: তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের মেয়ের নামেও প্রচুর সম্পত্তি - খতিয়ে দেখছে ইডি-সিবিআই

উচ্চপদস্থ সিবিআই সূত্র জানিয়েছে, সম্প্রতি তাদের কর্মকর্তারা অনুব্রত মন্ডল এবং তার পরিবারের সদস্যদের কাছে থাকা অ্যাকাউন্টের বই, আয়কর রিটার্ন, সম্পত্তি এবং সম্পদের বিবরণ চেয়েছিলেন।
West Bengal: তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের মেয়ের নামেও প্রচুর সম্পত্তি - খতিয়ে দেখছে ইডি-সিবিআই
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

এবার তৃণমূল কংগ্রেস নেতা অনুব্রত মণ্ডলের মেয়ে সুকন্যা মণ্ডলের মালিকানাধীন সম্পত্তির দিকে নজর ঘোরাচ্ছে সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। বর্তমানে পশ্চিমবঙ্গে গবাদি পশু এবং কয়লা চোরাচালানের বিষয়ে বীরভূমের এই ডাকসাইটে নেতার বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়া চলছে।

উচ্চপদস্থ সিবিআই সূত্র জানিয়েছে, সম্প্রতি তাদের কর্মকর্তারা অনুব্রত মন্ডল এবং তার পরিবারের সদস্যদের কাছে থাকা অ্যাকাউন্টের বই, আয়কর রিটার্ন, সম্পত্তি এবং সম্পদের বিবরণ চেয়েছিলেন। তৃণমূল কংগ্রেসের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মন্ডল তার কৌঁসুলির মাধ্যমে এই তথ্য জমা দিয়েছেন।

সুকন্যা মন্ডলের সম্পদ এবং সম্পত্তির বিবরণের একটি যাচাই-বাছাই থেকে জানা গেছে তাঁর নামে একাধিক বহুমূল্য সম্পত্তি আছে। ২০১৪ সাল থেকে এই সম্পত্তি কেনা শুরু হয়েছে। দুই কেন্দ্রীয় তদন্ত সংস্থা, বিশেষ করে ED বর্তমানে এই উচ্চ মূল্যের লেনদেনের পিছনে অর্থ কোথা থেকে এসেছে তা বোঝার চেষ্টা করছে।

একই সময়ে, দুটি কেন্দ্রীয় সংস্থার গোয়েন্দারা মন্ডলের ঘনিষ্ঠ সহযোগীদের কাছে থাকা সম্পদের বিবরণও পরীক্ষা করছে, যার মধ্যে তার ব্যক্তিগত দেহরক্ষী এবং ড্রাইভার রয়েছে। বীরভূম-ভিত্তিক একটি বেসরকারি সংস্থার (এনজিও) অ্যাকাউন্টের বইগুলিও স্ক্যানারের আওতায় রয়েছে।

জানা গেছে যে অনুব্রত মণ্ডল আগে যে লাল বাতি লাগানো ব্যক্তিগত গাড়ি ব্যবহার করতেন তা এই বীরভূম-ভিত্তিক এনজিওর নামে নিবন্ধিত ছিল। কলকাতা হাইকোর্টের ধাক্কা এবং নিজের দলের হাইকমান্ডের আপত্তির পরে সেই লাল বাতিটি সরিয়ে দিতে বাধ্য হন অনুব্রত মণ্ডল।

মন্ডল এবং বীরভূমের কিছু বর্তমান এবং পূর্ববর্তী জেলা পুলিশ আধিকারিকদের মধ্যে কথোপকথনও সিবিআই তদন্তকারীরা পরীক্ষা করা দেখছেন।

বর্তমানে, মন্ডলকে দুটি আলাদা আলাদা মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা জিজ্ঞাসাবাদ চালাচ্ছেন। একদিকে, কেন্দ্রীয় এজেন্সির নিজাম প্যালেস অফিস সিবিআই আধিকারিকরা ইডি-র সঙ্গে গবাদি পশু এবং কয়লা চোরাচালানের মামলায় তদন্ত করছে। অন্যদিকে, কলকাতার উত্তর উপকণ্ঠে সল্টলেকের কেন্দ্রীয় সরকারি অফিস (সিজিও) কমপ্লেক্সে সংস্থার অফিসে সিবিআই রাজ্যে ভোট-পরবর্তী সহিংসতার ঘটনায় মন্ডলকে জিজ্ঞাসাবাদ করেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in