আধার কার্ড বাতিলের চিঠি পেয়ে আতঙ্ক জেলায় জেলায়
আধার কার্ড বাতিলের চিঠি পেয়ে আতঙ্ক জেলায় জেলায়প্রতীকী ছবি

Aadhaar Card: মুখ্যমন্ত্রীর বক্তৃতার পরই আধার কার্ড বাতিলের চিঠি! আতঙ্কিত গ্রামবাসীরা

People's Reporter: জানা গেছে, আধার কার্ডের ২৮(‌এ)‌ রেগুলেশনে সংশ্লিষ্ট কার্ড ডিঅ্যাক্টিভেট করা হয়েছে। অর্থাৎ বিদেশি বলে সন্দেহ অথবা উপযুক্ত নথি না থাকলে এই ধারায় আধার কার্ড ডিঅ্যাক্টিভেট করা হয়।

আধার কার্ড ডিঅ্যাক্টিভেট বা নিষ্ক্রিয় করে দেওয়া হচ্ছে - সম্প্রতি রাজ্যের সীমান্তবর্তী জেলায় এই সংক্রান্ত চিঠি আসছে। এমন চিঠি পেয়ে আতঙ্কে ছড়িয়েছে গ্রামবাসীদের মধ্যে। জানা গেছে, আধার কার্ডের ২৮(‌এ)‌ রেগুলেশনের আওতায় সংশ্লিষ্ট কার্ড ডিঅ্যাক্টিভেট করা হয়েছে। বিদেশি বলে সন্দেহ অথবা বাসস্থান সংক্রান্ত নথি উপযুক্ত না থাকলে এই ধারায় আধার কার্ড ডিঅ্যাক্টিভেট করা হয়। চিঠির উপর প্রেরকের জায়গায় ঝাড়খন্ডের রাঁচির ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার ঠিকানা দেওয়া হয়েছে।

শুক্রবার পূর্ব বর্ধমানের জামালপুর ব্লকের জৌগ্রাম, আবুজহাটি এলাকায় প্রায় ৬০ জনের বেশি মানুষের কাছে ডাকযোগে এই চিঠি এসে পৌঁছেছে। পোস্ট অফিস সূত্রে খবর, এই ধরনের আরও কয়েকশো চিঠি রয়েছে। যা সংশ্লিষ্ট ঠিকানায় পাঠিয়ে দেওয়া হবে। এই খবর শুনে অনেকেই নাগরিকত্ব হারানোর আতঙ্কে ভুগছেন। 

বৃহস্পতিবার বিধানসভায় বক্তৃতা রাখার সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন। তিনি বিধানসভায় জানিয়েছিলেন, “‌উত্তরবঙ্গের চা–বাগান শ্রমিকদের আধার কার্ড বাতিল করা হয়েছে। আমি প্রশাসনকে খোঁজ নিয়ে ব্যবস্থা নিতে বলেছি। কত টাকা দিয়ে ঘুরে ঘুরে আধার কার্ড করেছে মানুষ। লোকসভা নির্বাচনের আগেই আমি শুনলাম চা–বাগানের অনেকের আধার কার্ড বাতিল করা হয়েছে। যাতে মানুষ ভোট দিতে না পারে।“

এর একদিন পরেই হঠাত করে আধার কার্ড বাতিলের চিঠি পেয়ে গ্রামবাসীদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দাবি করেছেন, লোকসভা নির্বাচনের আগেই দেশের সর্বত্র সিএএ কার্যকর হবে। তারপরই এমন ঘটনা আতঙ্কের জন্ম দিয়েছে। স্থানীয় বাসিন্দা প্রিয়া সরকার, পুতুল সরকার, বিপুল বিশ্বাস, লিপিকা বিশ্বাসদের দাবি, কোনও খারাপ উদ্দেশ্য নিয়েই এই কাজ করা হয়েছে। 

রেশন কিংবা ব্যাঙ্কের লেনদেন সহ সব লেনদেনই এখন আধার নির্ভর। কয়েক মাস আগেই আধারের সঙ্গে প্যানকার্ড লিঙ্ক করা হয়েছে। আধার বন্ধ হলে সব বন্ধ হয়ে যাবে। জামালপুরের বিডিও পার্থসারথি দে'র সাথে এই বিষয়ে যোগাযোগ করা হলে তিনি জানান, ব্লক প্রশাসনের কাছে এই বিষয়ে কেউ কোনও তথ্য চায়নি।

এই বিষয়ে জেলাশাসক বিধানচন্দ্র রায় বলেন, ‘‌বিষয়টি বিস্তারিত খোঁজ নিয়ে দেখা হচ্ছে।’ ‌পরিস্থিতির দিকে কড়া নজর রাখছে পুলিশ।

আধার কার্ড বাতিলের চিঠি পেয়ে আতঙ্ক জেলায় জেলায়
Lay Off: বাজারে পণ্যের চাহিদা কমেছে - ১৬০০ কর্মী ছাঁটাইয়ের পথে নাইক
আধার কার্ড বাতিলের চিঠি পেয়ে আতঙ্ক জেলায় জেলায়
Jyotipriya Mallick: বনমন্ত্রীর পদ থেকে অপসারিত জ্যোতিপ্রিয় মল্লিক! দায়িত্ব পেলেন কে?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in