একদিনের মধ্যে 'পরিবর্তন' প্রাথমিক শিক্ষা পর্ষদের নোটিফিকেশন, উঠছে প্রশ্ন!

নয়া নোটিফিকেশনে ফি ৫০ টাকা করে বাড়ানো হয়েছে। বলা হয়েছে - ইন্টারভিউতে অংশ নেওয়া সাধারণ প্রার্থীদের ২০০ টাকা, OBC-দের ১৫০ টাকা এবং SC/ST ও শারীরিকভাবে বিশেষ ক্ষমতা-সম্পন্নদের ১০০ টাকা ফি দিতে হবে।
একদিনের মধ্যে 'পরিবর্তন' প্রাথমিক শিক্ষা পর্ষদের নোটিফিকেশন, উঠছে প্রশ্ন!
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন
Published on

মাত্র একদিনের ব্যবধান। তার মাঝে পাল্টে গেছে টেট নিয়োগের নোটিফিকেশন। গতকাল, শুক্রবার, পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ যে নোটিফিকেশন জারি করেছিল, শনিবার তা সংশোধিত হয়েছে।

রাতের অন্ধকারে টেট উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের উচ্ছেদের পর শুক্রবার ‘টেট নিয়োগের নোটিফিকেশন’ জারি করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। তাতে কোন জেলায় কত ভ্যাকান্সি (শূন্যপদ) আছে, রিজার্ভেশন আছে, তার তালিকা তা জানিয়েছিল পর্ষদ।

শুধু তাই নয়, ২১ অক্টোবরের নোটিফিকেশনে জানানো হয়েছিল - ইন্টারভিউতে বসার জন্য সাধারণ আবেদনকারীদের ১৫০ টাকা, অন্যান্য অনগ্রসর শ্রেণী (OBC)-র প্রার্থীদের ১০০ টাকা এবং তপশিলি জাতি (SC)/ তপশিলি উপজাতি (ST)/ শারীরিকভাবে বিশেষ ক্ষমতা সম্পন্নদের (PH) ৫০ টাকা ফি দিতে হবে।

এই নোটিফিকেশনের দিনেই (২১ অক্টোবর), বিকাল ৪ টা থেকে শুরু হয় আবেদনের প্রক্রিয়া। কিন্তু, তারপরে আবার শনিবার নতুন (সংশোধিত) নোটিফিকেশন জারি করেছে পর্ষদ।

যে নোটিফিকেশনে ইন্টারভিউতে বসার জন্য আবেদনকারীদের ফি মাথাপিছু ৫০ টাকা করে বাড়ানো হয়েছে। নয়া নোটিফিকেশনে বলা হয়েছে - ইন্টারভিউতে অংশ নেওয়া সাধারণ প্রার্থীদের ২০০ টাকা, অন্যান্য অনগ্রসর শ্রেণী (OBC)-র প্রার্থীদের ১৫০ টাকা এবং তপশিলি জাতি (SC)/ তপশিলি উপজাতি (ST)/ শারীরিকভাবে বিশেষ ক্ষমতা-সম্পন্নদের (PH) ১০০ টাকা ফি দিতে হবে।

প্রথম থেকেই প্রাথমিক শিক্ষা পর্ষদের নতুন সভাপতি গৌতম পাল দাবি করে আসছেন - ‘আগামী দিনে সব কিছুতে স্বচ্ছতা থাকবে।’ গত শুক্রবার ইন্টারভিউর নোটিফিকেশন জারির আগে একই দাবি করেছিলেন তিনি।

তারপরে আবার নোটিফিকেশনে ’সংশোধন’ নিয়ে টেট আবেদনকারীদের মধ্যে চাঞ্চল্য ছড়িয়েছে। সোশ্যাল মিডিয়ায় অনেকেই প্রশ্ন তুলে তুলেছেন- ‘ইন্টারভিউ শুরুর আগেই যদি পর্ষদ এভাবে নিজেদের অবস্থান বদল করে, তাহলে আগামীতে কী অপেক্ষা করছে?’

জানা যাচ্ছে - মধ্যশিক্ষা পর্ষদ মোট ১১ হাজার ৭৬৫ টি শূন্যপদের তালিকা প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে - আলিপুরদুয়ার (১৯৬), বাঁকুড়া (২৩৮), বীরভূম (৪৮৬), কোচবিহার (৪৩৬), দক্ষিণ দিনাজপুর (২৬১), হুগলি (৮৬০), হাওড়া (৯৭৫), জলপাইগুড়ি (৩৭৬), ঝাড়গ্রাম (৬৯১), কলকাতা (২৩২), মালদা (৪৫৪), মুর্শিদাবাদ (৬৬৯), উত্তর ২৪ পরগণা (৭৮০), পশ্চিম বর্ধমান (১৮৫), পূর্ব বর্ধমান (৭৮৫), পশ্চিম মেদিনীপুর (৮৪), পুরুলিয়া (৭৩১), শিলিগুড়ি (১৮৫), দক্ষিণ ২৪ পরগণা (১৩৩৮), উত্তর দিনাজপুর (৬০২)।

তবে আশ্চর্যজনকভাবে এই তালিকায় জায়গা পায়নি নদিয়া জেলা।  

একদিনের মধ্যে 'পরিবর্তন' প্রাথমিক শিক্ষা পর্ষদের নোটিফিকেশন, উঠছে প্রশ্ন!
Maharashtra: গ্রাম পঞ্চায়েত নির্বাচনে অভাবনীয় সাফল্য CPIM-র, সরপঞ্চ পদে ৯২ আসনে জয়লাভ
একদিনের মধ্যে 'পরিবর্তন' প্রাথমিক শিক্ষা পর্ষদের নোটিফিকেশন, উঠছে প্রশ্ন!
জনগণকে দীপাবলির উপহার - ৭ দিন ট্রাফিক আইন ভাঙলেও জরিমানা নেবে না রাজ্য সরকার!
একদিনের মধ্যে 'পরিবর্তন' প্রাথমিক শিক্ষা পর্ষদের নোটিফিকেশন, উঠছে প্রশ্ন!
মাথাটা একেবারেই বিগড়ে গেছে, মুখ দিয়ে দুর্গন্ধ বেরোচ্ছে! মমতাকে আক্রমণ সুজনের

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in