জনগণকে দীপাবলির উপহার - ৭ দিন ট্রাফিক আইন ভাঙলেও জরিমানা নেবে না রাজ্য সরকার!

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, উৎসবকে মাথায় রেখে মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল আরও একটি জনকল্যাণকর সিদ্ধান্ত নিলেন। ২১-২৭ অক্টোবর পর্যন্ত ট্রাফিক নিয়ম লঙ্ঘন করলে তাঁকে কোনও জরিমানা করা হবে না।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

দীপাবলিতে রাজ্যবাসীর জন্য বেনজির উপহার দিল গুজরাটের বিজেপি সরকার। দীপাবলিতে ট্রাফিক আইন ভাঙলেও প্রশাসনকে দিতে হবে না কোনো জরিমানা। গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রী হর্শ সাংভী একথা ঘোষণা করলেন। তাঁর কথায় এটি মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলর "আরও একটি জন-সমর্থক সিদ্ধান্ত"।

একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় হর্শ সাংভী বলেন, "দীপাবলি ভারতীয় সংস্কৃতির সবথেকে বড় আলোর উৎসব। রঙ্গোলির রঙ, মিষ্টি, প্রদীপের আলো সবকিছু নিয়ে মানুষ এই উৎসবে মেতে ওঠে। এই উৎসবকে মাথায় রেখে আমাদের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল আরও একটি জনকল্যাণকর সিদ্ধান্ত নিলেন। ২১-২৭ অক্টোবর পর্যন্ত ট্রাফিক নিয়ম লঙ্ঘন করলেও কোনও জরিমানা করা হবে না।"

তবে তিনি একথাও মনে করিয়ে দিয়েছেন, জনসাধারণের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হলেও, কেউ যদি আইন ভাঙে তাঁর বিরুদ্ধে প্রশাসন আইনি পদক্ষেপ গ্রহণ করবে। তিনি বলেন, গুজরাট পুলিশ কিন্তু আইনভঙ্গকারীদের ফুল দিয়ে অভ্যর্থনা জানাবে না।

গুজরাত সরকারের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনা শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। কেউ বলেছেন, "এই সিদ্ধান্তের মাধ্যমে সমাজের কাছে একটা খারাপ বার্তা পৌঁছাবে।" আবার কারও মতে, "তাহলে তো এবার লোকে মদ্যপ অবস্থাতেও গাড়ি চালাবে।" আবার কেউ লেখেন, 'নিয়মগুলি সবই জানা, তাইজন্যই RTO আমাদের লাইসেন্স দিয়েছে। এখন এমন সিদ্ধান্তের কী কারণ? আপনি কি মজা করছেন?' আবার কারও প্রশ্ন, "ধরুন নিয়ম ভঙ্গকারীর দোষে কারুর প্রাণ গেলো, সেক্ষেত্রে কে দায়ী থাকবে?"

তবে রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে এই বছরের শেষেই নির্বাচন রয়েছে। সেইদিকে নজর রেখেই বিজেপি সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে।

প্রতীকী ছবি
FIPRESCI: সর্বকালের সেরা ভারতীয় চলচ্চিত্রের তালিকায় শীর্ষে সত্যজিৎ রায়ের পথের পাঁচালি
প্রতীকী ছবি
BJP শাসিত ত্রিপুরাতেও শিক্ষক আন্দোলন, আমরণ অনশনে বরখাস্ত শিক্ষকেরা
প্রতীকী ছবি
সামনেই নির্বাচন, ধর্ষণ মামলায় দোষী রাম রহিম বাবার কাছে আশীর্বাদ নিতে লাইন BJP নেতাদের!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in