নির্দেশ সত্ত্বেও OMR শীট দেখতে রোল নং, জন্ম তারিখ কেন লাগবে? - প্রশ্ন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

কেন এই আড়াল? কেন কোনও স্বচ্ছতা নেই? আদালত কিন্তু কমিশনের কাজে মোটেও সন্তুষ্ট নয়। - বিচারপতি গঙ্গোপাধ্যায়
অভিজিৎ গঙ্গোপাধ্যায়
অভিজিৎ গঙ্গোপাধ্যায়গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ফের কলকাতা হাইকোর্টের রোষের মুখে পড়ল স্কুল সার্ভিস কমিশন। জন্ম তারিখ এবং রোল নম্বর না দিলে কেন দেখা যাচ্ছে না OMR শীট? - আদালতে কমিশনে সরাসরি প্রশ্ন করলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কমিশনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলে যথেষ্ট ক্ষোভ প্রকাশ করেছেন তিনি।

বৃহস্পতিবার, উচ্চ আদালতে এসএসসি নবম-দশম শিক্ষক নিয়োগ মামলার শুনানি ছিল। শুনানি চলাকালীন বিচারপতি গঙ্গোপাধ্যায় প্রশ্ন করেন, কমিশনের কাজ যত দেখছি, আমি তত আশ্চর্য হচ্ছি! আদালতের নির্দেশ থাকা সত্ত্বেও জন্ম তারিখ এবং রোল নম্বর না দিলে কেন দেখা যাচ্ছে না OMR শীট? তার কৈফিয়ত দিতে হবে কমিশনকে। আদালত কিন্তু কমিশনের কাজে মোটেও সন্তুষ্ট নয়। এত বড় দুর্নীতি তো জনসমক্ষে আনা প্রয়োজন। তাহলে কেন এই আড়াল? কমিশনের কাজে কেন কোনও স্বচ্ছতা নেই? পাশাপাশি কমিশনের সচিবকে হাজিরার নির্দেশ দিয়েছে আদালত।

সওয়াল চলাকালীন কমিশনের তরফের আইনজীবী জানান, ওয়েবসাইটে যান্ত্রিক গোলযোগ দেখা দিয়েছে। সেই কারণেই এখনও পর্যন্ত সব OMR শীট আপলোড করা যায়নি। তবে, বৃহস্পতিবারের মধ্যেই সব উত্তরপত্র কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

আদালত সূত্রের খবর, দুপুর ১২টা নাগাদ এজলাসে হাজিরা দিয়েছেন স্কুল সার্ভিস কমিশনের সচিব অর্ণব চট্টোপাধ্যায়। বিচারপতিকে তিনি জানান, যান্ত্রিক ত্রুটির কারণে উত্তরপত্রগুলি সকলে দেখতে পাচ্ছেন না। আমরা চেষ্টা করছি, খুব দ্রুতই এই সমস্যা কেটে যাবে। বৃহস্পতিবারই সবাই উত্তরপত্রগুলি দেখতে পারবেন।

প্রসঙ্গত, গত ১৪ ডিসেম্বর এসএসসি নবম-দশমের ৯৫২ জন চাকরিপ্রার্থীর OMR শীট প্রকাশ করার জন্য কমিশনকে নির্দেশ দেওয়া হয়। নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আদালতের নির্দেশ মতো কমিশন তাদের ওয়েবসাইটে উত্তরপত্রগুলি আপলোড করলেও, তা সর্বসাধারণের জন্য প্রকাশ্যে আনা হয়নি। বরং উত্তরপত্র দেখতে গিয়ে সমস্যায় পড়েছেন চাকরিপ্রার্থীরা। রোল নম্বর এবং জন্মতারিখ না দিলে উত্তরপত্র দেখা যাচ্ছে না কমিশনের ওয়েবসাইটে। এই নিয়েই বৃহস্পতিবার এসএসসি-র উপর ক্ষোভ প্রকাশ করেছেন বিচারপতি।

অভিজিৎ গঙ্গোপাধ্যায়
'হকের চাকরি'র দাবিতে 'মহাজোটের মহামিছিল', স্তব্ধ কলকাতার রাজপথ
অভিজিৎ গঙ্গোপাধ্যায়
CPIM: আপনারা এলে আমরা ভরসা পাই - মহম্মদ সেলিমকে দেখে পাশে থাকার আবেদন এলাকাবাসীর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in