মাধ্যমিকে প্রস্তুতির জন্য পরীক্ষার্থী পিছু ১০ টাকা! পর্ষদের হাস্যকর সিদ্ধান্ত - দাবি শিক্ষক মহলের

People's Reporter: শুক্রবার পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। যাতে বলা হয়েছে, ২০২৪ সালের নিয়মিত মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য মাথাপিছু ১০ টাকা করে দেওয়া হবে।
মাধ্যমিকে প্রস্তুতির জন্য পরীক্ষার্থী পিছু ১০ টাকা! পর্ষদের হাস্যকর সিদ্ধান্ত - দাবি শিক্ষক মহলের
ছবি - প্রতীকী

২০২৪ সাল থেকে মাধ্যমিক পরীক্ষার্থীরা পাবে ১০ টাকা করে। শুক্রবারই বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। পর্ষদের এই সিদ্ধান্তকে 'হাস্যকর' বলে দাবি করছেন শিক্ষক মহলের একাংশ।

মাত্র ১০ টাকা মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতির জন্য! শুক্রবার পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। যাতে বলা হয়েছে, ২০২৪ সালের নিয়মিত মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য মাথাপিছু ১০ টাকা ধার্য করা হয়েছে। এই টাকা দেওয়া হবে বিদ্যালয়গুলিকে। শিক্ষকরা ওই অর্থ খরচ করবেন পরীক্ষার প্রস্তুতির জন্য।

এর আগে পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেছিলেন, ‘‘বোর্ড প্রথম বার ২০২৪ সালের নিয়মিত মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রস্তুতির জন্য মাথা পিছু ১০ টাকা করে বিদ্যালয়গুলিকে দেবে। ২০২২ সাল থেকে পরীক্ষাব্যবস্থা উন্নত করা হচ্ছে। সে পরীক্ষা কেন্দ্র হোক, সংশ্লিষ্ট শিক্ষক বা কর্মীদের সাম্মানিক হোক বা অ্যাপের ব্যবহার হোক। পরীক্ষার্থীদের প্রস্তুতিতে স্কুলের ভূমিকাকে আরও গঠনমূলক করে তুলতে এই ব্যবস্থা নিচ্ছে বোর্ড।’’

তবে বোর্ডের এই সিদ্ধান্তকে স্বাগত জানাতে পারছেন না অনেক শিক্ষকই। শিক্ষক সংগঠনগুলির প্রশ্ন, মাত্র ১০ টাকা দিয়ে কী হবে? হয়তো একটা পেন কিনে দেওয়া সম্ভব। পেন ছাড়া একটা ছোট জলের বোতল হতে পারে ১০ টাকায়। বর্তমান সময়ে ১০ টাকা দিয়ে এর থেকে বেশী কিছু হবে না।

যদিও পর্ষদের দাবি মাথা পিছু ১০ টাকা করে হলে অনেকটা টাকাই বিদ্যালয়গুলির অ্যাকাউন্টে ঢুকবে। যদি কোনো স্কুলে ১০০ জন পরীক্ষার্থী থাকে তাহলে সেই স্কুল পাবে ১০০০ টাকা। একই ভাবে কোনো স্কুলে ২০০ জন পরীক্ষার্থী থাকলে ওই স্কুলকে দেওয়া হবে ২০০০ টাকা।

মাধ্যমিকে প্রস্তুতির জন্য পরীক্ষার্থী পিছু ১০ টাকা! পর্ষদের হাস্যকর সিদ্ধান্ত - দাবি শিক্ষক মহলের
CITU: চাই ‘শ্রমিকের স্বীকৃতি’ ও ‘ন্যূনতম মজুরি’ - অধিকারের লড়াইয়ে সংগঠিত হচ্ছেন গৃহ সহায়িকারা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in