রাজ্য-রাজ্যপাল সংঘাত থামার লক্ষণ নেই! প্রধান সচিব পদে 'চতুর্থ বিকল্প' নামের প্রস্তাব

রাজভবনের নতুন প্রধান সচিব পদে যে ৩ জনের নাম প্রস্তাব করেছে রাজ্য সরকার, তার মধ্যে একজনের নামেও সম্মতি জানান নি রাজ্যপাল সিভি আনন্দ বোস। ‘চতুর্থ বিকল্প’ নামের প্রস্তাব করেছে রাজভবন।
নন্দিনী চক্রবর্তী, আনন্দ বোস
নন্দিনী চক্রবর্তী, আনন্দ বোসফাইল চিত্র

রাজ্য-রাজ্যপাল সংঘাত এখনই থামছে না। মঙ্গলবার, তেমনই ইঙ্গিত মিলেছে রাজভবন সূত্রে।

রাজভবনের নতুন প্রধান সচিব পদে যে ৩ জনের নাম প্রস্তাব করেছে রাজ্য সরকার, তার মধ্যে একজনের নামেও সম্মতি জানান নি রাজ্যপাল সিভি আনন্দ বোস (Governor C.V. Ananda Bose)। সূত্রের খবর, রাজ্যপালের প্রধান সচিবের জন্য ‘চতুর্থ বিকল্প’ নামের প্রস্তাব করেছে রাজভবন।

জানা যাচ্ছে, গত ১৫ ফেব্রুয়ারি আইএএস অফিসার নন্দিনী চক্রবর্তীকে সরানো পরে, তাঁর জায়গায় অত্রি ভট্টাচার্য (সুন্দরবন বিষয়ক দপ্তরের সচিব), বরুণ কুমার রায় (শ্রম দপ্তরের সচিব) এবং অজিত রঞ্জন বর্ধন (উত্তরবঙ্গ বিভাগের সচিব)-এর নাম প্রস্তাব করে রাজ্যের কর্মী ও প্রশাসনিক সংস্কার বিভাগ।

কিন্তু, প্রস্তাবিত এই তিনটি নামের কোনটিই এখনও রাজ্যপালের সম্মতি পায়নি। সূত্রের খুবর, তার পরিবর্তে সুব্রত গুপ্ত (খাদ্য প্রক্রিয়াকরণ শিল্প ও উদ্যানপালন বিভাগের সচিব)-কে চাইছে রাজভবন।

জানা গিয়েছে, ইতিমধ্যেই রাজ্য সচিবালয়কে নিজেদের পছন্দের কথা জানিয়ে দিয়েছে গভর্নর হাউস। তবে, এই নিয়োগ নিয়ে এখনও কোনও আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি গভর্নর হাউস বা রাজ্য সচিবালয়।

ওয়াকিবহাল মহলের মতে, এ নিয়ে রাজ্য সচিবালয়ের হাতে খুব বেশি বিকল্প রাস্তা খোলা নেই। হয়, রাজ্যপালের পছন্দের নাম গ্রহণ করবে রাজ্য সচিবালয়। না হলে, আগের প্রস্তাবিত নামগুলি পুনরায় রাজভবনে পাঠাবে।

এ প্রসঙ্গে, নাম প্রকাশে অনিচ্ছুক রাজ্যের অবসরপ্রাপ্ত এক আমলা বলেন, ‘রাজ্য সচিবালয় যদি রাজভবনের পছন্দের ব্যক্তিকে মেনে নেয়, তাহলে বিতর্ক আপাতত থামবে। আর, রাজ্য সচিবালয় যদি প্রস্তাবিত নামগুলি পুনরায় রাজভবনে পাঠায়, তাহলে এই নাটক অনেক দূর গড়াবে।’

প্রসঙ্গত, আইএএস অফিসার নন্দিনী চক্রবর্তী ছিলেন রাজ্যপাল আনন্দ বোসের প্রধান সচিব। তাঁর ভূমিকা নিয়ে আপত্তি তোলে বিজেপি। সরাসারি নন্দিনীকে নিশানা করেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারি। তিনি অভিযোগ করেন, ‘রাজ্যপালকে ভুল বোঝাচ্ছেন নন্দিনী।‘ এরপরেই, নন্দিনী চক্রবর্তীকে প্রধান সচিব থেকে সরানোর কথা ঘোষণা করেন রাজ্যপাল।

রাজ্যপালের এই সিদ্ধান্তে রাজি না হলেও, গত ১৫ ফেব্রুয়ারি নন্দিনীকে রাজভবনের দায়িত্ব থেকে অব্যাহতি দেয় নবান্ন।

বর্তমানে পর্যটন দফতরের প্রধান সচিবের দায়িত্ব পালন করছেন নন্দিনী চক্রবর্তী।

-With IANS Inputs

নন্দিনী চক্রবর্তী, আনন্দ বোস
তৃণমূলের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেল হ্যাক করে ক্রিপ্টো সংস্থার নাম, বদলে দেওয়া হল ছবিও
নন্দিনী চক্রবর্তী, আনন্দ বোস
ভিন রাজ্যে কাজ করা বাংলার পরিযায়ী শ্রমিকের সংখ্যা জানাতে হবে রাজ্যকে! নির্দেশ হাইকোর্টের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in