Municipal Polls: রাজ্যের কেনা পুরনো ইভিএমেই পুরভোট করবে নির্বাচন কমিশন, থাকছে না ভিভিপ্যাটও

পুরভোটের জন‍্য এম-১ এবং এম-২ নামের EVM ব‍্যবহার করবে রাজ‍্য নির্বাচন কমিশন। আগে কেন্দ্রীয় নির্বাচন কমিশনও এই দুই ধরণের EVM ব‍্যবহার করতো। কিন্তু এখন উন্নত প্রযুক্তি যুক্ত এম-৩ EVM ব‍্যবহার করে তারা।
Municipal Polls: রাজ্যের কেনা পুরনো ইভিএমেই পুরভোট করবে নির্বাচন কমিশন, থাকছে না ভিভিপ্যাটও
ছবি প্রতীকী, সৌজন্যে ডেকান হেরাল্ড

রাজ‍্যের নিজের কেনা ইভিএম-এ পুরভোট করবে রাজ‍্য নির্বাচন কমিশন। এমনটাই খবর সূত্রের। পুরভোটের জন‍্য যে ইভিএম রাজ‍্য সরকার কিনছে তা পুরোনো মডেলের, আগে ব‍্যবহার হতো। এতে ভিভিপ‍্যাট ব‍্যবহার করা যায় না। অর্থাৎ ভিভিপ‍্যাট ছাড়াই হবে পুরভোট।

জানা গেছে, পুরভোটের জন‍্য এম-১ এবং এম-২ নামের ইভিএম ব‍্যবহার করবে রাজ‍্য নির্বাচন কমিশন। ইভিএম-এর চেকিংয়ের কাজও শুরু হয়ে গেছে। আগে কেন্দ্রীয় নির্বাচন কমিশনও এই দুই ধরণের ইভিএম ব‍্যবহার করতো। কিন্তু এখন আরও উন্নত প্রযুক্তি যুক্ত এম-৩ ইভিএম ব‍্যবহার করে তারা। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের এক অফিসারের কথায়, এম-৩ ইভিএম নিরাপত্তার দিক থেকে অনেক বেশি সুরক্ষিত।

প্রশ্ন উঠছে কেন ভিভিপ‍্যাট বিহীন রাজ‍্যের কেনা পুরোনো ইভিএম দিয়ে পুরভোট করতে চাইছে রাজ‍্য নির্বাচন কমিশন? কমিশন সূত্রে খবর, নতুন প্রযুক্তির ইভিএমে ভিভিপ‍্যাট ব‍্যবহারের সুযোগ থাকলেও বেশিরভাগ সময়ই তা কাজ করে না। আরও অনেক সমস‍্যা হয়। তাই ভিভিপ‍্যাটের ব‍্যবহার এড়িয়ে যাওয়া হচ্ছে।

ডিসেম্বরে হাওড়া এবং কলকাতায় পুরভোটের ঘোষণা করেছিল কমিশন। কিন্তু কেন কেবল দুই পুরসভায় নির্বাচন, হাইকোর্টে এই নিয়ে মামলা দায়ের হয়েছে। ফলে আগামী মাসেই পুরভোট হওয়া এখন অনিশ্চয়তার মুখে। তবুও প্রস্তুতি শুরু করে দিয়েছে কমিশন। কলকাতা এবং হাওড়া মিলিয়ে প্রায় ২০০টি ওয়ার্ড রয়েছে। এর জন্য প্রায় ১০ হাজার ইভিএম প্রয়োজন।

Municipal Polls: রাজ্যের কেনা পুরনো ইভিএমেই পুরভোট করবে নির্বাচন কমিশন, থাকছে না ভিভিপ্যাটও
BJP: পুরভোটে বিজেপির প্রার্থী হতে গেলে দিতে হবে ১ লাখ টাকা! উঠছে সুকান্ত মজুমদারের নাম, ভাইরাল ভিডিও

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in