Kunal Ghosh: কুণাল ঘোষ চাকরিপ্রার্থীদের ধর্না মঞ্চে উঠতেই উঠলো চোর-চোর স্লোগান, উড়ে এল জুতোও

People's Reporter: ধর্নামঞ্চে উঠে কুণাল আশ্বাস দেন, আগামী সোমবার শিক্ষামন্ত্রী চাকরিপ্রার্থীদের সঙ্গে বৈঠকে বসবে। শুনে খুশি চাকরিপ্রার্থীদের একাংশ।
কুণাল ঘোষ
কুণাল ঘোষ ফাইল ছবি

গান্ধী মুর্তির পাদদেশে এসএলএসটি চাকরিপ্রার্থীদের ধর্নার হাজারদিন পূর্ণ হল আজ। আজ এই হাজারতম দিনে মাথা ন্যাড়া করে বিক্ষোভ দেখান মহিলা চাকরিপ্রার্থীরা। এই ঘটনার পর শাসকদলের তরফ থেকে চাকরিপ্রার্থীদের সঙ্গে দেখা করতে আসেন রাজ্যের তৃণমূলের সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। ধর্নামঞ্চে উঠতেই চোর চোর স্লোগান দিতে শুরু করেন চাকরিপ্রার্থীরা। তাঁর দিকে উড়ে আসে একপাটি জুতাও।

যদিও এরপরও ধর্নামঞ্চে ওঠেন কুণাল। তিনি আশ্বাস দেন, আগামী সোমবার শিক্ষামন্ত্রী চাকরিপ্রার্থীদের সঙ্গে বৈঠকে বসবে। শুনে খুশি চাকরিপ্রার্থীদের একাংশ।

ধর্নার হাজারতম দিনের শুরুতে মাথা মুড়িয়ে কান্নায় ভেঙ্গে পড়েন এক মহিলা চাকরীপ্রার্থী। তাঁর আবেদন, অবিলম্বে তাঁদের মতো চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হোক। এই ঘটনার পর এদিন ধর্ণামঞ্চে আসেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ। কুণালের উপস্থিতিতে শুরু হয় হুলস্থুল পরিস্থিতি। চাকরিপ্রার্থী এবং বিরোধীরা বেশ কিছু ক্ষণ তাঁকে ঘিরে বিক্ষোভ দেখান।

এরপর পুলিশ তাঁকে নিয়ে ধর্নামঞ্চে এলে বেশ কিছুসময় চাকরিপ্রার্থীদের সঙ্গে কথা বলেন তিনি। কুণাল জানান, তাঁদের দাবিদাওয়ার বিষয়টি সম্পর্কে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু অবহিত। এ নিয়ে আলোচনার পথ খোলা আছে। আগামী সোমবার শিক্ষামন্ত্রীর সঙ্গে চাকরিপ্রার্থীদের আলোচনা হবে বলে জানান তিনি।

আন্দোলনকারীদের সঙ্গে দেখা করার পর কুণাল বলেন, ‘‘কোনও একটি জটিলতার জন্য চাকরিপ্রার্থীদের চাকরি আটকে আছে। আদালতে বিষয়টি বিচারাধীন। মুখ্যমন্ত্রী থেকে শিক্ষামন্ত্রী, সবাই চান সমাধান। এর আগে অভিষেক (বন্দ্যোপাধ্যায়) তো বৈঠক করে বলটাকে রোল করে দিয়েছিলেন।’’ কুণাল জানান যে চাকরিপ্রার্থী তাঁর মাথা কামিয়ে ফেলেছেন, তাঁকে তিনি চেনেন। তাঁর সঙ্গে একাধিক বার তাঁর সাক্ষাৎ হয়েছে। ছেলেকে কোলে নিয়ে ওই চাকরিপ্রার্থীর আন্দোলনকে তিনি সম্মান করেন।

বস্তুত, কুণালের সঙ্গে রাসমণি এবং অন্যান্য চাকরিপ্রার্থীকে বেশ কিছু ক্ষণ বসে কথা বলতে দেখা যায়। কথাবার্তার পর কুণাল বলেন, ‘‘জট খুলছে। তবে একটা আঁকসিতে এসে আটকে রয়েছে। সোমবার বিকেলে তাই আলোচনা করার কথা বলেছি।’’ তৃণমূল মুখপাত্রের সংযোজন, ‘‘যদি কেউ মনে করেন স্লোগান দিয়ে চাকরি পাবেন, তা করতেই পারেন। গণতান্ত্রিক দেশে আন্দোলন করার অধিকার আছে। আর সরকারের তরফে কোনও ভুল থাকলে সরকারের তরফেই তার প্রায়শ্চিত্ত হবে।’’

কুণাল ঘোষ
Firhad Hakim: “এটা আমার বিষয় নয়, যা বলার ব্রাত্য বলবেন”, চাকরিপ্রার্থীদের ধর্না প্রসঙ্গে ববি
কুণাল ঘোষ
Firhad Hakim: “এটা আমার বিষয় নয়, যা বলার ব্রাত্য বলবেন”, চাকরিপ্রার্থীদের ধর্না প্রসঙ্গে ববি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in