শুক্রবার থেকে রাজ্যের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি! কী জানাচ্ছে আবহাওয়া দপ্তর?

শনিবার থেকে দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বৃষ্টি শুরু হবে। চলবে মঙ্গলবার পর্যন্ত। বুধবার থেকে কমতে পারে বৃষ্টিপাত। আজ দুপুরে কলকাতার একাংশে বৃষ্টি হয়েছে।
প্রতীকী ছবি
প্রতীকী ছবিছবি - নিজস্ব

গরমের হাত থেকে কিছুটা মুক্তি পেতে চলেছেন রাজ্যবাসী। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, শুক্রবার থেকে রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হবে।

গোটা অগাস্ট মাস ভ্যাপসা গরমে বঙ্গবাসীর নাজেহাল অবস্থা। উত্তরবঙ্গে বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে ঘাটতি থেকেই গেছে। এরই মধ্যে স্বস্তির খবর শোনালো আবহাওয়া দপ্তর। আগামীকাল থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বিক্ষিপ্ত বৃষ্টিপাত শুরু হবে। উপকূলবর্তী জেলাগুলির জন্য বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আগামী শনিবার থেকে দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বৃষ্টি শুরু হবে। চলবে মঙ্গলবার পর্যন্ত। বুধবার থেকে কমতে পারে বৃষ্টিপাত। আজ দুপুরে কলকাতার একাংশে বৃষ্টি হয়েছে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, মৌসুমি অক্ষরেখা হিমালয়ের পাদদেশে রয়েছে। পূর্ব দিকের অংশটি ক্রমশ দক্ষিণবঙ্গের দিকে অগ্রসর হচ্ছে। যার কারণে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। যার কারণেই এই বৃষ্টিপাতের পূর্বাভাস।

দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টিপাতের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও মাঝারি বৃষ্টিপাত হবে। আজ ও কাল বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে উত্তরবঙ্গে। তারপর থেকে ধীরে ধীরে কমে যাবে। মালদহ ও দক্ষিণ দিনাজপুরে অস্বস্তিকর আবহাওয়া বজায় থাকবে।

আগামী ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গে তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২-৩ ডিগ্রি বেশি থাকবে। অস্বস্তি একটু বাড়লেও বৃষ্টি শুরু হলে কমতে থাকবে। আজ কলকাতার সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা যথাক্রমে ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস (স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি) ও ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস (স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি)।

প্রতীকী ছবি
'জল জীবন মিশনে' সবথেকে পিছিয়ে পশ্চিমবঙ্গ, কাজ হয়েছে মাত্র ৩৭ শতাংশ, রাজ্যের ভূমিকায় ক্ষুব্ধ কেন্দ্র
প্রতীকী ছবি
Andhra Pradesh: অন্ধ্রপ্রদেশের সমস্ত স্কুলে ছাত্র-ছাত্রীদের মোবাইল ব্যবহারে নিষেধাজ্ঞা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in