আপাতত স্বস্তি! ১৯ জন তৃণমূল নেতার সম্পত্তি বৃদ্ধি মামলার শুনানিতে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

আইনজীবীরা আদালতে বলেন, হাইকোর্টে নেতাদের নামে যে তথ্য দেওয়া হয়েছিল তার সঠিক কোনও প্রমাণ মেলেনি। তৃণমূল নেতাদের সম্মানহানি করার জন্যই বিরোধীরা চক্রান্ত করে মামলা দায়ের করেছে।
তৃণমূল নেতাদের স্বস্তি দিল সুপ্রিম কোর্ট
তৃণমূল নেতাদের স্বস্তি দিল সুপ্রিম কোর্টগ্রাফিক্স সুমিত্রা নন্দন

১৯ জন তৃণমূল বিধায়কের সম্পত্তি বৃদ্ধি মামলায় হাইকোর্টের শুনানিতে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। স্থগিতাদেশের নির্দেশ দেয় বিচারপতি ইউ ইউ ললিতের ডিভিশন বেঞ্চ।

কলকাতা হাইকোর্টে তৃণমূলের নেতা-মন্ত্রীদের বিরুদ্ধে সম্পত্তি বৃদ্ধির মামলা দায়ের হয়। সেই মামলাকে চ্যালেঞ্জ করেই শীর্ষ আদালতের দ্বারস্থ হন তৃণমূল বিধায়ক স্বর্ণকমল সাহা সহ একাধিক নেতৃত্ব। তৃণমূলের হয়ে সওয়াল করেন আইনজীবী কপিল সিব্বল এবং আইনজীবী সুহান মুখার্জী।

আইনজীবীরা আদালতে বলেন, হাইকোর্টে নেতাদের নামে যে তথ্য দেওয়া হয়েছিল তার সঠিক কোনও প্রমাণ মেলেনি। তৃণমূল নেতাদের সম্মানহানি করার জন্যই বিরোধীরা চক্রান্ত করে মামলা দায়ের করেছে। সুপ্রিম কোর্টের নির্দেশের পরে কিছুটা হলেও স্বস্তি পেলেন তৃণমূল নেতারা।

উল্লেখ্য, তৃণমূল কংগ্রেসের ১৯ জন নেতা-মন্ত্রীদের সম্পত্তি কীভাবে বেড়েছে, তা খতিয়ে দেখার আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। এই মামলায় ইডিকেও পক্ষ করা হয়। ১৯ জন নেতা-মন্ত্রীদের তালিকায় রয়েছেন- বর্তমান সরকারের ৭ জন মন্ত্রী। যারা হলেন- ১) রাজ্যের পৌর-নগর উন্নয়ন মন্ত্রী ও কলকাতার কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ২) শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ৩) বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক ৪) আইনমন্ত্রী মলয় ঘটক ৫) সমবায় মন্ত্রী অরূপ রায় ৬) দুর্যোগ মোকাবিলা মন্ত্রী জাভেদ আহমেদ খান এবং ৭) শিউলি সাহা।

এছাড়া, তালিকায় পশ্চিমবঙ্গ বিধানসভার স্পিকার বিমান ব্যানার্জি এবং ব্যারাকপুরের লোকসভা সদস্য অর্জুন সিংয়ের নামও রয়েছে, যিনি সম্প্রতি বিজেপি থেকে তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছেন।

এই তালিকায় প্রয়াত দুই তৃণমূল মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় ও সাধন পাণ্ডের নামও রয়েছে। সেই সঙ্গে রয়েছে গৌতম দেব, স্বর্ণকমল সাহা ও রাজীব বন্দ্যোপাধ্যায়ের নাম। তাছাড়া প্রাক্তন দুই মন্ত্রী অমিত মিত্র, শোভন চট্টোপাধ্যায়, আব্দুর রেজ্জাক মোল্লার নামও তালিকায় রয়েছে।

তৃণমূল নেতাদের স্বস্তি দিল সুপ্রিম কোর্ট
'নজরে পঞ্চায়েত' - তৃণমূল ও বিজেপির দুর্নীতি প্রকাশ্যে আনতে নতুন উদ্যোগে সিপিআই(এম)

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in