'নজরে পঞ্চায়েত' - তৃণমূল ও বিজেপির দুর্নীতি প্রকাশ্যে আনতে নতুন উদ্যোগে সিপিআই(এম)

'নজরে পঞ্চায়েত' কর্মসূচীর জন্য হেল্পলাইন নম্বর শীঘ্রই প্রকাশিত হবে সিপিআই(এম)-র তরফে। সেই নম্বরে যোগাযোগ করে পঞ্চায়েত স্তর থেকে রাজ্যস্তরের যাবতীয় দুর্নীতি ও অন্যান্য তথ্য জানাতে পারবেন সাধারণ মানুষ।
'নজরে পঞ্চায়েত' - তৃণমূল ও বিজেপির দুর্নীতি প্রকাশ্যে আনতে নতুন উদ্যোগে সিপিআই(এম)
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

সামনেই পঞ্চায়েত নির্বাচন। তার আগে তৃণমূল এবং বিজেপির দুর্নীতি প্রকাশ্যে আনার জন্য এখন থেকেই নতুনভাবে প্রস্তুতি নিতে চাইছে বামেরা। 'নজরে পঞ্চায়েত' নামে এক বিশেষ কর্মসূচীর উদ্যোগ নিল বাম শিবির। সিপিআই(এম) ওয়েস্ট বেঙ্গল অফিশিয়াল ফেসবুক পেজে এই সংক্রান্ত একটি পোস্ট করা হয়েছে।

দলীয় সূত্রের খবর, 'নজরে পঞ্চায়েত' কর্মসূচীর জন্য হেল্পলাইন নম্বর অতি শীঘ্রই প্রকাশিত হবে সিপিআই(এম)-র তরফে। সেই নম্বরে যোগাযোগ করে পঞ্চায়েতস্তর থেকে রাজ্যস্তরের যাবতীয় দুর্নীতি এবং অন্যান্য তথ্য জানাতে পারবেন সাধারণ মানুষ।

বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেন - মানুষের অসহায় অবস্থা, কাজ নেই। গ্রামের দিকে আগে যারা খেটে খেতেন, আজ তাদের খুটে খাওয়ার মত অবস্থা। বেশিরভাগ মানুষ পরিযায়ী হয়ে অন্যত্র চলে যাচ্ছেন। একদিকে জিনিসপত্রের দাম বাড়ছে, মানুষের হাতে পয়সা নেই। তার মধ্যে চলছে দুর্নীতি, লুঠ। আর অন্যদিকে দেখা যাচ্ছে দুর্নীতির পাহাড়।"

তাঁর আরও সংযোজন, "সিবিআই, ইডি বেছে বেছে কিছু তৃণমূল নেতাদের ধরছে। কিন্তু ভিতরে ভিতরে সব সেটিং হয়ে আছে। তাই তৃণমূল ও বিজেপির বিরুদ্ধে লড়াই করতে মানুষকে একজোট হতে হবে। সেই কারণেই 'নজরে পঞ্চায়েত' কর্মসূচীর উদ্যোগ নেওয়া হয়েছে।"

প্রসঙ্গত, এর আগেও 'পাহারায় পাবলিক' নামে এমনই এক কর্মসূচীর উদ্যোগ নিয়েছিল সিপিআই(এম)। সূত্রের খবর, দলের একাধিক সদস্য নেতৃত্বদের জানিয়েছেন যে, সাম্প্রতিককালে বিভিন্ন প্রচার এবং গণ-সংগ্রহে যথেষ্ট সাড়া মিলছে। সাধারণ মানুষ এগিয়ে আসছেন।

এ প্রসঙ্গে সেলিম বলেন, ‘‘ট্যাক্সিতে ‘নো-রিফিউজাল’ লেখা থাকলেও তারা অনেক সময় প্রত্যাখ্যান করে! কিন্তু মানুষ এখন আমাদের গণ-সংগ্রহে প্রত্যাখ্যান করছেন না। আরও বেশি মানুষের কাছে আমাদের পৌঁছতে হবে।’’

সিপিআই(এম) পলিটব্যুরো সদস্য সূর্যকান্ত মিশ্রর কথায়, বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে 'বৃহত্তর সংগ্রামের' অংশ হিসেবেই পঞ্চায়েত ভোট উপলক্ষে এই প্রস্তুতি। পাশাপাশি জেলায় জেলায় পঞ্চায়েতের পরিস্থিতির উপরে দলীয় স্তরে সমীক্ষাও চালাচ্ছে সিপিআই(এম)।

'নজরে পঞ্চায়েত' - তৃণমূল ও বিজেপির দুর্নীতি প্রকাশ্যে আনতে নতুন উদ্যোগে সিপিআই(এম)
তাইল্যান্ডেও রাজু সাহানির ব্যাঙ্ক অ্যাকাউন্ট! গ্রেফতার হওয়া TMC নেতাকে আদালতে পেশ করে দাবি CBI-এর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in