'ওনার মতো গেঞ্জি পরে টাকা নিই না' - DA প্রসঙ্গে ফিরহাদকে পাল্টা সরকারি কর্মীদের

সরকারি কর্মীরা বলেন, ফিরহাদ হামিক যদি বেতন না দিতে পারেন তাহলে চেয়ার ছেড়ে দিক। কর্মচারীরা ৬০ বছর মাথা উঁচু করে থাকবে। আপনার মতো ৫ বছর পর পর হাতজোড় করে জনগণের কাছে ভিক্ষা চাইতে যাবে না।
ফিরহাদ হাকিমকে পাল্টা কটাক্ষ সরকারি কর্মীদের
ফিরহাদ হাকিমকে পাল্টা কটাক্ষ সরকারি কর্মীদেরগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ফিরহাদ হাকিমের ডিএ নিয়ে বিতর্কিত মন্তব্যের আঁচ এবার কলকাতা পৌরসভায়। মেয়রের বিরুদ্ধে বিক্ষোভ দেখালেন পৌরসভায় কর্মরত সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যরা।

বকেয়া ডিএ নিয়ে সরকারি কর্মীদের আন্দোলনকে উদ্দেশ্যে ফিরহাদ হাকিম বলেছিলেন, না পোষালে ছেড়ে দিন এবং কেন্দ্রীয় সরকারের কর্মচারী হয়ে যান। বুধবার কলকাতা পৌরসভার বাইরে বিক্ষোভ দেখান পৌরসভার কর্মীরা। তাঁরা বলেন, 'ববি হাকিমের মন্তব্যের প্রতিবাদে পুরসভার কর্মীরা পেন ডাউন করেছি। আমরা যোগ্যতার মাধ্যমে পরীক্ষা দিয়ে এই জায়গায় এসেছি। উনি তো ক্যাবিনেট মন্ত্রী, ওনার যদি সৎ সাহস থাকে তাহলে মুখ্যমন্ত্রীকে বলুন বিধানসভায় বিল আনতে। যে বিলের মাধ্যমে বলুক রাজ্য যে কর্মচারীদের ডিএ দিতে পারবে না সেই কর্মচারীদের কেন্দ্র নিয়ে নেবে। আর ওনারা যা দুর্নীতি করেছেন কলকাতা পৌরসভায় সমস্ত নথি আছে আমাদের কাছে'।

বিক্ষোভকারীরা এও বলেন, উনি (ফিরহাদ হাকিম) যে পাপের কথা বলছেন, কোন পাপের জন্য আদালতে গিয়েছিলেন? বেতনটা উনি ওনার পকেট থেকে দেন নাকি ওনার পৈতৃক সম্পত্তি থেকে দেন? বেতন দেয় রাজ্য সরকার। এটা আমাদের হকের টাকা। ফিরহাদ হামিক যদি বেতন না দিতে পারেন তাহলে চেয়ার ছেড়ে দিক। কর্মচারীরা ৬০ বছর মাথা উঁচু করে থাকবে। আপনার মতো ৫ বছর পর পর হাতজোড় করে জনগণের কাছে ভিক্ষা চাইতে যাবে না। আপনি (ফিরহাদ হাকিম) পাপে পরিপূর্ণ। তাই আপনাকে কোর্টে যেতে হয়। কোনো কর্মচারীকে যেতে হয় না।

পাশাপাশি তাঁরা আরও বলেন, 'ফিরহাদ হাকিমের শিক্ষার অভাব আছে। শিক্ষার অভাব না থাকলে মেয়র এই কথা বলতেন না। সংবিধানে বলা আছে রাজ্যের হাতে কী থাকবে আর কেন্দ্রে হাতে কী থাকবে। উনি হয়তো ভুলে গেছেন। উনি রাজনৈতিক কর্মী। আগে কংগ্রেস করতেন পরে তৃণমূল। ভবিষ্যতে হয়তো অন্য দলে যাবেন। কিন্তু সরকারি কর্মীরা এক দপ্তর টপকে অন্য দপ্তরে যেতে পারবে না। আর আমরা তো ওনার মতো গেঞ্জি পরে টাকা নিই না। আমরা শ্রম দিয়ে টাকা রোজগার করি'।

প্রসঙ্গত উল্লেখ্য, ফিরহাদ হাকিম বলেছিলেন, "ডিএ নিয়ে বিরাট বিরাট কথা হয়। কিন্তু মানুষের কাছে কোনটা বেশি জরুরি? যারা বঞ্চিত অবহেলিত তাদেরকে কিছু দেওয়া নাকি যারা পাচ্ছে তাদেরকে আরও বেশি পাইয়ে দেওয়া? বেশি পাইয়ে দেওয়াটা আমার কাছে পাপ মনে হয়। আমি বলছি, না পোষায় ছেড়ে দিন। সেন্ট্রাল গভর্মেন্ট যখন অনেক টাকা দিচ্ছে সেখানে গিয়ে যোগ দিন।"

ফিরহাদ হাকিমকে পাল্টা কটাক্ষ সরকারি কর্মীদের
'না পোষালে চাকরি ছেড়ে দিন' - DA নিয়ে সরকারি কর্মীদের উদ্দেশ্যে বিতর্কিত মন্তব্য ফিরহাদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in