অর্জুন সিং-র নিরাপত্তা প্রত্যাহার নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে রিপোর্ট চাইল আদালত

এরপর বিচারপতি ভট্টাচার্য পর্যবেক্ষণ করেন, নিরাপত্তা প্রদানের সিদ্ধান্ত সেই ব্যক্তির উপরই আরোপ করা হয় যার সত্যিকারের প্রাণনাশের আশঙ্কা আছে। এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ২০ জুলাই।
অর্জুন সিং-র নিরাপত্তা প্রত্যাহার নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে রিপোর্ট চাইল আদালত

ব্যারাকপুরের বিজেপি সাংসদ অর্জুন সিংয়ের নিরাপত্তা প্রত্যাহারের বিষয়ে শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে রিপোর্ট চেয়েছে কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ।

বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ার দুমাসের গোড়াতেই গত ৫ জুলাই অর্জুন সিং-র 'Z' ক্যাটাগরির নিরাপত্তা প্রত্যাহার করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রের তরফে বুধবার সকালে অর্জুন সিং-র কাছে এই বিষয়ে একটি নোটিশ এসেছিল। 'Z' ক্যাটাগরির নিরাপত্তা প্রত্যাহার করা হয়েছে বলে জানানো হয়েছে নোটিশে। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়েই এবার কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন অর্জুন। এর পাশাপাশি তিনি আদালতের কাছে নিজের অন্তর্বর্তী নিরাপত্তা প্রদানের দাবি জানিয়েছেন।

যদিও, শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের একক বেঞ্জ অর্জুন সিং-র অন্তর্বর্তী নিরাপত্তার আবেদন খারিজ করে দিয়েছে। অন্যদিকে আদালত কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে আগামী ১০ দিনের মধ্যে এই সিদ্ধান্তের বিষয়ে একটি প্রতিবেদন চেয়েছে। এ প্রসঙ্গে, আদালতে অর্জুন সিং-র কৌঁসুলি বিলওয়াদল ভট্টাচার্য যুক্তি দিয়েছিলেন যে, যেহেতু এখনও অর্জুনের প্রাণ সংশয়ের হুমকি আছে তাই তাঁর নিরাপত্তা প্রদান করা হোক।

এরপর বিচারপতি ভট্টাচার্য পর্যবেক্ষণ করেন, নিরাপত্তা প্রদানের সিদ্ধান্ত সেই ব্যক্তির উপরই আরোপ করা হয় যার সত্যিকারের প্রাণনাশের আশঙ্কা আছে। সেই ব্যক্তি কোন দলের সাথে যুক্ত আছেন তার উপর নয়। আদালত জানিয়েছে, এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ২০ জুলাই।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে, উত্তর চব্বিশ পরগণা জেলার ব্যারাকপুর লোকসভা কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী হিসেবে জয়লাভ করে ব্যারাকপুরের সাংসদ হয়েছিলেন অর্জুন সিং। এর ঠিক দু'বছরের মাথায় গেরুয়া শিবির ছেড়ে তৃণমূলে যোগদান করেছেন ভাটপাড়ার এই দাপুটে নেতা। প্রাথমিকভাবে, ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়ার পর কেন্দ্রীয় সরকার তাঁকে 'Y+' ক্যাটাগরির নিরাপত্তা প্রদান করেছিল। সাংসদ হওয়ার পর তাঁকে 'Z' ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হয়েছিল।

অর্জুন সিং-র নিরাপত্তা প্রত্যাহার নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে রিপোর্ট চাইল আদালত
অর্জুন সিংয়ের Z ক্যাটাগরি নিরাপত্তা প্রত্যাহার কেন্দ্রের, আদালতের পথে ক্ষুব্ধ তৃণমূল নেতা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in