TET Scam: নজিরবিহীন পদক্ষেপ, ৩০ জন ইন্টারভিউয়ারকে রুদ্ধদ্বার ‘জেরা’ করলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

উপস্থিত ইন্টারভিউয়ারদের তিনি বলেন, 'ভয়ের কোনও কারণ নেই। ইন্টারভিউ এবং অ্যাপ্টিটিউড টেস্ট নিয়ে কিছু প্রশ্ন করা হবে। যে যা জানেন, সত্য বলবেন। তারপর বেরিয়ে যাবেন।'
বিচারপতি অভিজিৎ গাঙ্গুলী
বিচারপতি অভিজিৎ গাঙ্গুলীগ্রাফিক্স - নিজস্ব

প্রাথমিক শিক্ষক নিয়োগ (TET) দুর্নীতি মামলায়, আজ নজিরবিহীন পদক্ষেপ নিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Gangopadhyay)। ২০১৪ সালের নিয়োগ পরীক্ষায় যারা ইন্টারভিউয়ার (interviewer) ছিলেন, সেই ৩০ জনকে, রুদ্ধদ্বার কক্ষে 'জেরা' করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তবে, আজকের এই জিজ্ঞাসাবাদের সময় উপস্থিত ছিলেন না হাওড়ার ইন্টারভিউয়াররা।

জানা যাচ্ছে, মঙ্গলবার, সকাল ১১ টা ৪৫ মিনিট নাগাদ, এই জিজ্ঞাসাবাদ শুরু হয় হাই কোর্টের সার্ধশতবার্ষিকী ভবনের নবম তলের অডিটোরিয়ামে। জিজ্ঞাসাবাদ শুরুর ১০ মিনিট আগে সেখানে উপস্থিত হন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

উপস্থিত ইন্টারভিউয়ারদের তিনি বলেন, 'ভয়ের কোনও কারণ নেই। ইন্টারভিউ এবং অ্যাপ্টিটিউড টেস্ট নিয়ে কিছু প্রশ্ন করা হবে। যে যা জানেন, সত্য বলবেন। তারপর বেরিয়ে যাবেন।'

এদিন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ মোতাবেক, তালিকা মিলিয়ে একজন একজন করে ইন্টারভিউয়ারকে ডেকে পাঠানো হয়। কিছুক্ষণ জিজ্ঞাসাবাদের পর একে একে আদালত ছাড়েন ইন্টারভিউয়াররা।

জানা যাচ্ছে, ইন্টারভিউয়ারদের জিজ্ঞাসাবাদের সময়, সেখানে বাইরের কেউ উপস্থিত ছিলেন না।

ঠিক কি অভিযোগে ইন্টারভিউয়ারদের ডাকা হয়েছে?

আদালতে একাধিক চাকরীপ্রার্থী অভিযোগ করেছেন, নিয়োগ পরীক্ষার একটি পর্ব হল অ্যাপ্টিটিউড টেস্ট। টেস্টের জন্য নির্দিষ্ট নম্বর থাকে, সেখানে ইন্টারভিউ হয়েছে কোনও নিয়ম না মেনেই।

অভিযোগ উঠেছে, অ্যাপ্টিটিউড টেস্টের সময় পরীক্ষার্থীদের চক-ডাস্টার ছুঁতে দেওয়া হয়নি। ইন্টারভিউয়ে অনেকেই নিজের নাম ও বাবার নাম জানিয়েই ছাড় পেয়েছেন। তাঁদেরকে শিক্ষা ও শিক্ষকতা সম্পর্কে কোনও প্রশ্ন করেননি ইন্টারভিউয়াররা। কোথাও কোথাও বারান্দায় বসিয়ে নেওয়া হয়েছে পরীক্ষা।

আর, যাঁরা ওই ইন্টারভিউ নিয়েছিলেন, তাঁদেরকেই হতে হয়েছে প্রশ্নের মুখোমুখি। আজ তাঁদের বক্তব্য শুনেছেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

বিচারপতি অভিজিৎ গাঙ্গুলী
বিচারপতি গাঙ্গুলির নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে চাকরি হারানো গ্রুপ ডি কর্মীরা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in