TET Scam: নিয়োগ দুর্নীতির কোটি কোটি টাকাতেই মানিকপুত্রের আমেরিকা-সুইজারল্যান্ড ভ্রমণ!

মানিকপুত্র একবার নয় একাধিকবার এবং একাধিক দেশে ঘুরে বেড়িয়েছেন। ইডি আধিকারিকদের অনুমান নিয়োগ দুর্নীতির টাকাতেই মানিক ভট্টাচার্য সপরিবারে বিদেশে ঘুরে বেড়িয়েছিলেন।
শৌভিক ভট্টাচার্য ও মানিক ভট্টচার্য
শৌভিক ভট্টাচার্য ও মানিক ভট্টচার্যগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

মানিক ভট্টাচার্য ও তাঁর পুত্র শৌভিক ভট্টাচার্যের বিদেশ ভ্রমণে খরচ হয়েছিল ৫ কোটি টাকা। অধিকাংশ টাকাটাই নগদ হিসেবেই খরচ করা হয়েছিল। এগুলো সবই নিয়োগ দুর্নীতির টাকা।p আদালতে এমনটাই দাবি করেছে ইডির আধিকারিকরা।

নিয়োগ দুর্নীতি মামলায় বিচারপতি গাঙ্গুলি আগেই বলেছিলেন মানিক ভট্টাচার্যের লন্ডনে বাড়ি আছে। যদিও সেই দাবি নিজেই খারিজ করে দেন নদীয়ার পলাশি পাড়ার তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য। তিনি পাল্টা দাবি করেন, লন্ডনে যদি তাঁর বাড়ি থাকে তাহলে তিনি ফাঁসিতে ঝুলবেন। বুধবার আদালতে ইডি এর থেকে আরও চাঞ্চল্যকর তথ্য পেশ করে। সূত্রের খবর, জিজ্ঞাসাবাদ করে ইডি বিদেশ ভ্রমণের অর্থের পরিমাণ জানতে পারে। প্রথমে মানিকপুত্র শৌভিক ভট্টাচার্য লন্ডন ভ্রমণের কথা গোপন করেছিলেন। কিন্তু পরে বলেন, তিনি লন্ডন গিয়েছিলেন পড়াশোনার জন্য। আগে বলতে ভুলে গিয়েছিলেন।

কেন্দ্রীয় সংস্থা সূত্রে খবর, মানিকপুত্র একবার নয় একাধিকবার লন্ডন সহ অন্যান্য দেশে ঘুরে বেড়িয়েছেন। কখনও একা আবার কখনও বাবা মায়ের সাথে গিয়েছেন। তাঁর ভ্রমণের তালিকায় রয়েছে, লন্ডন, জার্মানি, নাইজিরিয়া, সুইজারল্যান্ড, চীন, আমেরিকা, মলদ্বীপ, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকার মতো দেশ। সমস্ত ভ্রমণটাই শুরু করেছিলেন রাজ্যে পালাবদলের পরের বছর থেকে অর্থাৎ ২০১২ সাল থেকে। বিদেশ ভ্রমণের জন্য বিপুল পরিমাণ টাকার উৎস কী? ইডি আধিকারিকদের অনুমান নিয়োগ দুর্নীতির টাকাতেই মানিক ভট্টাচার্য সপরিবারে ঘুরে বেড়িয়েছিলেন।

উল্লেখ্য, বুধবারই মানিক ভট্টাচার্যের স্ত্রী ও পুত্রের আগামী ৬ মার্চ পর্যন্ত জেল হেফাজতের নির্দেশ দেয় আদালত। আদালতে ইডির আইনজীবী সওয়াল করেন, নিয়োগ দুর্নীতি মামলার সাথে যুক্ত থাকতে পারেন মানিক ভট্টচার্যের স্ত্রী ও ছেলে। ইডির সাপ্লিমেন্টরি চার্জশিটেও স্ত্রী-ছেলের নাম উল্লেখ ছিল। ছেলে শৌভিক বিএড কলেজ সংস্কারের নাম করে ৫০ হাজার টাকা করে নিতেন। তাছাড়া পড়াশোনার জন্য তিনি বেশকিছু দিন লন্ডনে ছিলেন। কিন্তু রেসিডেন্সি ভিসাতেই বিদেশে পাড়ি দিয়েছিলেন। সমস্ত দিক বিবেচনা করে বিচারপতি তাদের জেল হেফাজতের নির্দেশ দেন।

শৌভিক ভট্টাচার্য ও মানিক ভট্টচার্য
Exclusive: 'ধর্মঘট রাজ্য সরকারী কর্মীদের আইনি অধিকার', দাবি ভাস্কর ঘোষের
শৌভিক ভট্টাচার্য ও মানিক ভট্টচার্য
৮৮ জনকে গ্রেফতার! উপযুক্ত প্রমাণ দেখাতে পারবেন তো? নওশাদ মামলায় হাইকোর্টে প্রশ্নের মুখে রাজ্য
শৌভিক ভট্টাচার্য ও মানিক ভট্টচার্য
'BJP-RSS দেশের জন্য হুমকি', কেরালায় 'গণ-প্রতিরোধ যাত্রা' শুরু সিপিআই(এম)-র

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in