তৃণমূলের যুবনেতা কুন্তলের ডাইরিতে 'সাংকেতিক চিহ্ন', উদ্ধারের চেষ্টায় মরিয়া ED

জেরায় কুন্তল জানিয়েছেন, শিক্ষক নিয়োগের জন্য নেওয়া টাকার মাত্র ১০ শতাংশ কমিশন পেয়েছেন তিনি। বাকি, ৯০ শতাংশ নিয়েছেন তৃতীয় এক ব্যক্তি। তবে সেটা কে তা এখনও প্রকাশ্যে আনেনি ইডি।
তৃণমূল যুব সভানেত্রী সায়নী ঘোষের সাথে কুন্তল ঘোষ
তৃণমূল যুব সভানেত্রী সায়নী ঘোষের সাথে কুন্তল ঘোষছবি সৌজন্যে ফেসবুক

ধৃত তৃণমূল যুবনেতা কুন্তল ঘোষের ফ্ল্যাট থেকে উদ্ধার হওয়া ডায়েরিতে মিলেছে কিছু সাংকেতিক চিহ্ন। সেই সাংকেতিক চিহ্ন ডিকোড করার (উদ্ধারের) চেষ্টা চালাচ্ছে ইডি।

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় হুগলির তৃণমূল নেতা কুন্তলকে গত শনিবারই গ্রেফতার করে ইডি। তার আগে, শুক্রবার সকালে চিনার পার্কে একটি বিলাসবহুল আবাসনে কুন্তলের জোড়া ফ্ল্যাটে তল্লাশি চালায় ইডির দুটি দল। 

জানা গেছে, এই তল্লাশি অভিযানে কুন্তলের ফ্ল্যাট থেকে উদ্ধার হয় একটি ডায়েরি এবং বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি। সেই ডায়েরিতে বেশ কিছু সাঙ্কেতিক চিহ্ন লক্ষ করেন ইডি আধিকারিকরা। সূত্রের খবর, এই নথিগুলি কিসের এবং এই সাঙ্কেতিক চিহ্নের সঙ্গে টাকা লেনদেনের কোনও সম্পর্ক আছে কি না, তা খতিয়ে দেখছে ইডি।

তদন্তকারী অফিসারেরা মনে করছেন, সাংকেতিক চিহ্নের অর্থ উদ্ধার হলে, এই দুর্নীতির সঙ্গে জড়িত আরও কিছু প্রভাবশালী ব্যক্তির নাম সামনে আসবে।

ED সূত্রে খবর, যুব তৃণমূলের অন্যতম সাধারণ সম্পাদক কুন্তল ঘোষের ডায়েরিতে দুটি সংক্ষিপ্ত নামও মিলেছে। সংক্ষিপ্ত আকারে দুই অক্ষরে লেখা রয়েছে - SA এবং PS। এঁদের সঙ্গে কুন্তলের বড় টাকার লেনদেন হয়েছে বলে ডায়েরিতে লিপিবদ্ধ আছে। তবে, এই SA এবং PS-এর পরিচয় এখনও স্পষ্ট নয়। এঁরা কারা, তা জানার চেষ্টা করছেন ইডি আধিকারিকরা।

এগুলি নামের আদ্যক্ষর নাকি আদৌ এগুলি নাম কিনা, তাও জানার চেষ্টা করছেন তদন্তকারী অফিসারেরা। ইতিমধ্যে কুন্তলের মুখে তাপস মণ্ডল, গোপাল দলপতির নাম উঠে এসেছিল। এছাড়াও নিলাদ্রী ঘোষ নামের আর একজনের নামও প্রকাশ্যে এসেছে। এবার আর কার-কার নাম বেরোয়, সেটাই দেখার!

শিক্ষক নিয়োগ দুর্নীতিতে কুন্তলের জড়িত থাকার বেশ কিছু তথ্য সামনে এসেছে। ইডি সূত্রে জানা গিয়েছে, জেরায় কুন্তল জানিয়েছেন, শিক্ষক নিয়োগের জন্য নেওয়া টাকার মাত্র ১০ শতাংশ কমিশন পেয়েছেন তিনি। বাকি, ৯০ শতাংশ নিয়েছেন তৃতীয় এক ব্যক্তি। তবে সেটা কে তা এখনও প্রকাশ্যে আনেনি ইডি। 

তদন্তকারী সংস্থা সূত্রে খবর, জেরায় কুন্তল জানিয়েছেন, প্রাইমারির নিয়োগপত্রের জন্য মোট ১০ কোটি ৪৮ লক্ষ টাকা, আপার প্রাইমারির জন্য ৩০ কোটি ৩১ লক্ষ টাকা ও ২০১৪ সালের টেট পাশ করানোর জন্য মোট ৩ কোটি ২৩ লক্ষ ৫০ হাজার টাকা আদায় করা হয়েছিল। এছাড়া নবম-দশম, একাদশ- দ্বাদশ, গ্রুপ সি, গ্রুপ ডি পদে নিয়োগের জন্যেও টাকা তোলা হয়েছে।

-With IANS Inputs

তৃণমূল যুব সভানেত্রী সায়নী ঘোষের সাথে কুন্তল ঘোষ
'কোনো ক্ষমতা নেই' - নানুরে দলীয় বিধায়কের মন্তব্য ঘিরে অস্বস্তিতে তৃণমূল
তৃণমূল যুব সভানেত্রী সায়নী ঘোষের সাথে কুন্তল ঘোষ
নেতা-মন্ত্রীদের পাড়ায় ঢোকা নিষেধ - 'দিদির দূত'-দের উদ্দশ্যে দেওয়াল লিখে প্রতিবাদ গ্রামবাসীদের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in