প্রাথমিকে ১২ হাজার শিক্ষক নিয়োগে অন্তর্বর্তী স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

চাকরিপ্রার্থীদের হয়ে সওয়াল করেন আইনজীবি দিব্যেন্দু চ্যটার্জি। সওয়াল জবাব শেষে ১২ হাজার শিক্ষক নিয়োগে অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট।
সুপ্রীম কোর্ট
সুপ্রীম কোর্টফাইল ছবি সংগৃহীত

সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেল রাজ্য। প্রাথমিকে প্রায় ১২ হাজার শিক্ষক নিয়োগের প্রক্রিয়ায় অন্তর্বর্তী স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। শুক্রবার এই নির্দেশই দিয়েছে বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি রাজেশ বিন্দলের বেঞ্চ।

প্রাথমিকে নিয়োগ সংক্রান্ত মামলাটি এদিন ওঠে বিচারপতি রাজেশ বিন্দল ও বিচারপতি হিমা কোহলির বেঞ্চে। চাকরিপ্রার্থীদের হয়ে সওয়াল করেন আইনজীবি দিব্যেন্দু চ্যটার্জি। সওয়াল জবাব শেষে ১২ হাজার শিক্ষক নিয়োগে অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয় সুপ্রিম কোর্ট। পরবর্তী শুনানি পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে।

প্রসঙ্গত, গত বছর ২৯ সেপ্টেম্বর কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি নির্দেশ দিয়েছিলেন, ডিএলএড প্রশিক্ষণ প্রাপ্ত এবং যাঁরা প্রশিক্ষণ নিচ্ছেন তাঁরা সকলেই নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন। কারণ ডিএলএড পরীক্ষার্থীদের একাংশ হাইকোর্টের দ্বারস্থ হয়ে বলেছিলেন, পরীক্ষায় বিলম্ব হওয়ার কারণেই তাঁরা এবারের নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারছেন না। বিচারপতি গাঙ্গুলির এই নির্দেশের বিরোধিতা করে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন কয়েকজন।

তখন ডিভিশন বেঞ্চ জানিয়েছিল, শুধুমাত্র ডিএলএড প্রশিক্ষণ প্রাপ্তরাই নিয়োগ প্রক্রিয়াতে অংশ নিতে পারবে। এরপর ডিভিশন বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় ডিএলএড প্রশিক্ষণরতরা। তাঁরা দাবি করেন, ডিএলএড পরীক্ষা নির্ধারিত সময় না হওয়ার কারণে এই সমস্যা দেখা দিয়েছে। এই মামলার শুনানিতেই স্থগিতাদেশ দিল দেশের শীর্ষ আদালত।

সুপ্রীম কোর্ট
Abhishek Banerjee: অভিষেক রুজিরার বিরুদ্ধে ইডির লুক-আউট নোটিশ প্রত্যাহারের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট
সুপ্রীম কোর্ট
‘জাল’ চিঠি পাঠিয়ে মন্ত্রীদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, কর্ণাটক সরকারের অন্দরে ভাঙন ধরানোর চেষ্টা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in