Abhishek Banerjee: অভিষেক রুজিরার বিরুদ্ধে ইডির লুক-আউট নোটিশ প্রত্যাহারের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

এই লুক-আউট নোটিশ কেন জারি করা হয়েছিল তা নিয়েও ইডিকে প্রশ্ন করা হয়েছে।
তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জি
তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ইডির জারি করা লুক-আউট নোটিশ তুলে নেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি, অভিষেককে একদিকে বিদেশ যাওয়ার অনুমতি দিয়ে তারপরে তাঁর নামে লুক-আউট নোটিশ জারি করা নিয়ে শুক্রবার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডিকে প্রশ্নও করে শীর্ষ আদালতের বিচারপতি সঞ্জয় কৌল ও বিচারপতি সুধাংশু ধুলিয়ার ডিভিশন বেঞ্চ। এইভাবে ইডি ‘আদালতের সময় নষ্ট করছে’ বলেও জানায় তাঁরা।

প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার বহিষ্কৃত তৃণমূল নেতা কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত বিষয়ে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেকের নাম জড়ালে তাকে বিদেশযাত্রার আগে অনুমতি নিতে বলা হয়েছিল। অভিষেক এরপর জানিয়েছিলেন, গত ১৫ জুলাই চোখের চিকিৎসার জন্য সস্ত্রীক আমেরিকা যাওয়ার কথা ইডিকে জানালেও তাঁদের তরফ থেকে কোনও উত্তর আসেনি। এদিকে ইডি সূত্রে জানা যায়, ২৬ জুলাই চিকিৎসার জন্য আমেরিকা যেতে চেয়ে কলকাতা হাইকোর্টে হলফনামা জমা দেন অভিষেক। সেখানে তৃণমূল নেতা জানান, ইতিমধ্যেই তিনি ইডিকে তাঁর আমেরিকা যাত্রার বিবরণ জানিয়ে চিঠি দিয়েছেন।

এদিকে গত সোমবার বিনা কারণে বিদেশে যেতে বাধা দেওয়া হচ্ছে বলে সুপ্রিম কোর্টের শরণাপন্ন হন অভিষেকের স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী কপিল সিব্বল। রুজিরার তরফে তিনি আদালতে জানান, দীর্ঘদিন ধরে তদন্ত চললেও আগে কখনও বিদেশ সফরে বাধা দেওয়া হয়নি। কিন্তু গত ৫ জুন দুই সন্তান-সহ রুজিরাকে কলকাতা বিমানবন্দরে বাধা দেয় বিমানবন্দরের ইমিগ্রেশন বিভাগ।

সূত্রে জানা যায়, সন্তানদের নিয়ে দুবাই যাওয়ার জন্যই কলকাতা বিমানবন্দরে যান রুজিরা। কিন্তু সেখানে তাকে বাধা দিয়ে ইডি দফতরে হাজিরা দেওয়ার নোটিশ ধরিয়ে দেওয়া হয়। গত সোমবার এই মামলার শুনানিতে শীর্ষ আদালত ইডির কাছে জানতে চায়, কেন রুজিরা বন্দ্যোপাধ্যায়কে বিদেশে যেতে বাধা দেওয়া হচ্ছে? পাশাপাশি রুজিরার নামে লুক-আউট নোটিশ কেন জারি করেছে ইডি সে বিষয়েও জানতে চাওয়া হয়।

অভিষেকের ঘনিষ্ঠমহল সূত্রে জানা যায়, সুপ্রিম কোর্ট ইডির ওই মামলায় তাকে ও তাঁর স্ত্রীকে রক্ষাকবচ দিয়ে জানিয়েছিল যে তাঁদের বিদেশ যেতে কোনও বাধা নেই। কিন্তু তারপরেও রুজিরা বন্দ্যোপাধ্যায়কে কলকাতা বিমানবন্দরে বাধা দিয়ে তাঁর নামে লুক-আউট নোটিশ জারি করে ইডি। এই ঘটনায় ইডি ও বিজেপি সরকারের তীব্র নিন্দা করেন অভিষেক ও মমতা বন্দ্যোপাধ্যায়।

শুক্রবার অভিষেক ও রুজিরার নামে জারি হওয়া সেই লুক-আউট নোটিশ তুলে নেওয়ার নির্দেশ দিল শীর্ষ আদালত। পাশাপাশি, এই লুক-আউট নোটিশ কেন জারি করা হয়েছিল তা নিয়েও ইডিকে প্রশ্ন করা হয়েছে। এছাড়াও, অভিষেককে বিদেশযাত্রার সাতদিন আগে থেকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার থেকে অনুমতি নেওয়ার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।

প্রসঙ্গত, এই মুহূর্তে চোখের চিকিৎসা করাতে ইতিমধ্যেই দুবাই হয়ে সস্ত্রীক আমেরিকায় পৌঁছে গিয়েছেন ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক। সেখানে প্রায় ২৪ দিন থাকবেন বলেই ইডিকে জানিয়েছেন অভিষেক।

তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জি
Abhishek Banerjee: গাড়ি আটকে বিক্ষোভ কুড়মিদের! উত্তেজনার মাঝে পাল্টা আদিবাসী পোশাকে অভিষেক
তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জি
Abhishek Banerjee: গাড়ি আটকে বিক্ষোভ কুড়মিদের! উত্তেজনার মাঝে পাল্টা আদিবাসী পোশাকে অভিষেক

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in