SSC Scam: রাজ্যে ফের শিক্ষক নিয়োগে দুর্নীতি! মামলার অনুমতি বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির

চাকরিপ্রার্থীদের দাবি, নবম-দশমে নতুন করে মেধাতালিকা প্রকাশিত হয়েছে। তাতে দেখা যাচ্ছে নিয়ম মেনে নিয়োগ হয়নি। তালিকার বাইরে যাদের নাম তাদেরকেও নিয়োগ করা হয়েছে। পাশাপাশি সংরক্ষণের নিয়ম মানা হয়নি।
বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়গ্রাফিক্স - নিজস্ব

রাজ্য শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে একেই জর্জরিত। তার মধ্যে ফের নবম-দশমে শিক্ষক নিয়োগের দুর্নীতি সামনে আসল। নতুনভাবে যে লিস্ট বের করা হয়েছে তাতেও দুর্নীতির অভিযোগ উঠছে। বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি মামলা দায়ের করার অনুমতি দিয়েছেন।

শিক্ষক নিয়োগ দুর্নীতির জাল ঠিক কতটা বিস্তৃত তদন্তে নেমেছে ইডি। রাজ্যের মন্ত্রীর একেরপর এক বিপুল সম্পত্তির সন্ধান মিলছে। উদ্ধারও হচ্ছে কোটি কোটি টাকা। এই পরিস্থিতিতে ফের শিক্ষক নিয়োগ দুর্নীতিতে মামলা হল কলকাতা হাইকোর্টে। চাকরিপ্রার্থীদের দাবি, নবম-দশমে নতুন করে মেধাতালিকা প্রকাশিত হয়েছে। তাতে দেখা যাচ্ছে নিয়ম মেনে নিয়োগ হয়নি। তালিকার বাইরে যাদের নাম তাদেরকেও নিয়োগ করা হয়েছে। পাশাপাশি নিয়োগ তালিকায় সংরক্ষণের নিয়ম মানা হয়নি।

উল্লেখ্য, আগেই বিচারপতি রায় দিয়েছিলেন নবম-দশমে নতুন করে মেধাতালিকা প্রকাশ করতে হবে। শুধু তাই নয় – পরীক্ষায় প্রার্থীরা কত নম্বর পেয়েছেন, ইন্টারভিউতে কত নম্বর পেয়েছেন এবং শিক্ষাগত যোগ্যতায় কত নম্বর পেয়েছেন – সবিস্তারে জানাতে হবে। সেই নির্দেশ অনুযায়ী তালিকা প্রকাশ করে কমিশন। তাতেও এমন বেনিয়ম দেখে বেজায় ক্ষুব্ধ হয়েছেন চাকরিপ্রার্থীরা। সূত্রের খবর, এই মামলার শুনানি হতে পারে শুক্রবার।

প্রসঙ্গত, নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন সোমা সিনহা ও শিউলি খাতুন নামে দুই চাকরিপ্রার্থী। তাঁরা আদালতে আলাদা আলাদাভাবে মামলা করেছিলেন।

এস এস সি কার্যত নির্দেশ অমান্য করে কাউন্সেলিং শুরু করে। বিচারপতি গাঙ্গুলি নিয়োগে অনিয়ম দেখে সিবিআই তদন্তেরও নির্দেশ দিয়েছিলেন। প্রশ্নের মুখে পড়েছিল তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি সহ পাঁচ সদস্যের কমিটি।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
TET Scam: শিক্ষক নিয়োগ দুর্নীতিতে এবার 'পার্থ-মানিক' জোড়! ইডির জেরায় প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in