SSC Corruption: নিয়োগে দুর্নীতির অভিযোগে ৩৫০ জন গ্রুপ-সি কর্মীর নিয়োগ বাতিল করল হাইকোর্ট

শুধু তাই নয়, এতদিনে যে অর্থ তাঁদের বেতন বাবদ দেওয়া হয়েছে, তা পুনরুদ্ধারের নির্দেশ দেওয়া হয়েছে। গ্রুপ-ডি নিয়োগ মামলাতেও সিবিআই অনুসন্ধানের নির্দেশ দেওয়া হল।
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্টফাইল ছবি সংগৃহীত

এবার এসএসসি-র গ্রুপ-সি নিয়োগেও সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। গ্রুপ-সি'তে ৩৫০ জন কর্মচারীর চাকরিও বাতিল করল অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ। শুধু তাই নয়, এতদিনে যে অর্থ তাঁদের বেতন বাবদ দেওয়া হয়েছে, তা পুনরুদ্ধারের নির্দেশ দেওয়া হয়েছে। গ্রুপ-ডি নিয়োগ মামলাতেও সিবিআই অনুসন্ধানের নির্দেশ দেওয়া হল। ১৬ মার্চের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে।

বিচারপতি জানিয়েছেন, “বোর্ড জানিয়েছে তারা স্কুল সার্ভিস কমিশনের সুপারিশ পেয়েই নিয়োগ করেছে । কিন্তু স্কুল সার্ভিস কমিশন জানিয়েছে, ওই প্রার্থীদের সুপারিশ তারা দেয়নি। ” এর পাশাপাশি, এই ৩৫০ জন এতদিন কত টাকা বেতন পেয়েছেন এবং কীভাবে তাঁরা চাকরিতে নিযুক্ত হয়েছিলেন, সে সমস্ত কিছুর তথ্য তিন সপ্তাহের মধ্যে জানানোর নির্দেশ দিয়েছেন তিনি।

প্রসঙ্গত উল্লেখ্য, গ্রুপ-ডি’র মতোই গ্রুপ-সি নিয়োগের ক্ষেত্রেও প্যানেলের সময়সীমা পেরিয়ে যাওয়ার পর নিয়োগ করা হয়েছিল বলে অভিযোগ।

গ্রুপ ডি’র দুর্নীতি মামলায় অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিতকুমার বাগের নেতৃত্বে তদন্ত কমিটি করা হয়েছিল। ১৫ ফেব্রুয়ারি ওই কমিটির রিপোর্ট পেশ করার কথা ছিল। কিন্তু কমিটির তরফে কেউ যাননি বলেই জানা গেছে। তাই ক্ষুব্ধ বিচারপতি অনুসন্ধান কমিটি ভেঙে দেন। পাশাপাশি গ্রুপ ডি দুর্নীতি মামলার তদন্তের ভার ফের সিবিআইকে দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট

তবে হাইকোর্টের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যেতে পারে রাজ্য।

কলকাতা হাইকোর্ট
SSC: ২০১৬ সালের নবম-দশম শিক্ষক নিয়োগে দুর্নীতি! স্কুল সার্ভিস কমিশনের রিপোর্ট তলব করল হাইকোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in