Anish Khan Case: হত্যা নয়, ছাদ থেকে পড়েই মৃত্যু! - আনিস কাণ্ডে আদালতে চার্জশিট পেশ করল সিট

চার্জশিটে নাম রয়েছে আমতা থানার তৎকালীন ওসি দেবব্রত চক্রবর্তী, এক এএসআই, এক হোম গার্ড এবং দুই সিভিক ভলান্টিয়ারের।
ছাত্রনেতা আনিস খান
ছাত্রনেতা আনিস খানগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

খুন নয়, ছাদ থেকে পড়েই মৃত্যু হয়েছে আনিস খানের। ঠিক এমনটাই জানিয়ে অবশেষে আলিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রনেতা আনিস খানের মৃত্যু মামলায় চার্জশিট পেশ করল রাজ্য পুলিশের বিশেষ তদন্তকারী দল বা সিট

ঠিক কী জানা যাচ্ছে? চার্জশিটে বলা হয়েছে, কর্ণাটকের হিজাব-বিতর্ক ঘিরে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেছিল আনিস খান। সেই ঘটনার তদন্ত করতে গত ১৮ ফেব্রুয়ারী রাতে আনিসের বাড়ি হানা দিয়েছিল পুলিশ। তখনই এই ঘটনা ঘটে। সোমবার ১৪৪ দিনের মাথায় উলুবেড়িয়া মহকুমা আদালতে চার্জশিট পেশ করল সিট।

চার্জশিটে ঠিক কী বলা হয়েছে? হত্যা নয়, বাড়িতে পুলিশ অভিযানের পর ছাদ থেকে পড়ে গিয়ে মৃত্যু হয়েছে আমতার এই ছাত্রনেতার। তবে খুনের অভিযোগ খারিজ করা হলেও সেদিন রাতে পুলিশের ভূমিকা ঘিরে প্রশ্ন উঠেছে চার্জশিটে। সেখানে নাম রয়েছে আমতা থানার তৎকালীন ওসি দেবব্রত চক্রবর্তী, এক এএসআই, এক হোম গার্ড এবং দুই সিভিক ভলান্টিয়ারের। ঘটনার রাতে আমতা থানার ওসি পুরো বিষয়টি জানতেন বলেই অভিযোগ উঠেছে।

আনিসের মৃত্যুর পরেই তাঁর পরিবারের অভিযোগের উপর ভিত্তি করে এক সিভিক ভলান্টিয়ার এবং একজন হোমগার্ডকে গ্রেপ্তার করা হয়েছিল। যদিও পরে জামিনে ছাড়া পেয়েছিলেন তাঁরা। সূত্রের খবর, চার্জশিটে ভারতীয় দণ্ডবিধি ৩০২ অর্থাৎ খুনের ধারা থাকছে না। তবে ৩০৪ ধারা অর্থাৎ গাফিলতির জেরে মৃত্যুর কথা উল্লেখ রয়েছে। এছাড়াও চার্জশিটে থাকছে ৩৪১ (অবৈধভাবে পথ আটকানো), ৩৪২ (অবৈধভাবে আটকে রাখা), ৪৫২ (জোরপূর্বক বাড়িতে প্রবেশ করে আটকে রাখা) এবং ১২০বি (অপরাধমূলক ষড়যন্ত্র) ধারা।

প্রথম থেকেই আনিসের পরিবার এই ঘটনাকে পরিকল্পিত খুন বলে দাবি জানিয়ে এসেছে। আনিসের দাদার অভিযোগ ছিল, এটি একটি রাজনৈতিক ষড়যন্ত্র। প্রথম থেকেই আনিসের বাবা সালেম খান এবং আনিসের পরিবার এই ঘটনায় সিবিআই তদন্তের দাবি জানিয়ে এসেছিল। রাজ্য পুলিশের বিশেষ তদন্তকারী দল সিটের উপর বিশ্বাস ছিল না তাঁদের। তবে কলকাতা হাইকোর্টেবিচারপতি রাজশেখর মান্থা আনিসের মৃত্যুতে সিবিআই তদন্তের আর্জি খারিজ করে তদন্ত ভার সিটের উপরই দিয়েছিলেন।

সোমবার, বিচারপতি মান্থার এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সিবিআই তদন্তের দাবি নিয়ে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হতে চলেছে আনিসের পরিবার। আনিসের পরিবারের আইনজীবী জানিয়েছেন, আনিসের মৃত্যুতে ফের সিবিআই তদন্তের দাবি জানিয়ে আদালতে যাচ্ছে তাঁর পরিবার।

ছাত্রনেতা আনিস খান
Anish Khan Case: সিঙ্গেল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ! CBI তদন্তের দাবিতে ডিভিশন বেঞ্চে আনিসের পরিবার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in