রাজ্যে বন্ধ হচ্ছে ৮০০০-র বেশি স্কুল! সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে জনমত গড়ে তোলার ডাক SFI-র

People's Reporter: SFI-র তরফ থেকে বলা হয়েছে, সরকারি সার্কুলারের জানানো হয়েছে ৮২০৭টি স্কুলে ছাত্রছাত্রী সংখ্যা ৫০-র কম। ২২৬টি পড়ুয়াশূন্য সরকারি স্কুল অন্য দফতরকে ব্যবহারের জন্য নির্দেশও দিয়েছে সরকার।
রাজ্যে বন্ধ হচ্ছে ৮০০০-র বেশি স্কুল! সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে জনমত গড়ে তোলার ডাক SFI-র
ফাইল চিত্র

পড়ুয়ার অভাবে রাজ্যে বন্ধ হচ্ছে ৮০০০-র বেশি সরকারি ও সরকার পোষিত স্কুল। যার বিরুদ্ধে সরব হয়েছে সিপিআইএমের ছাত্র সংগঠন এসএফআই (SFI)। শিক্ষক দিবসের দিন অর্থাৎ ৫ সেপ্টেম্বর প্রেস বিবৃতি দিয়ে রাজ্য সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে সাধারণ মানুষকে প্রতিবাদ জানানোর আহ্বান জানিয়েছে তারা।

চলতি বছরের প্রথম দিকে একাধিক সংবাদ মাধ্যমে দাবি করা হয় রাজ্যে ৮০০০ স্কুল বন্ধ হতে চলেছে। সেই সময়ও এসএফআই-র তরফ থেকে সরকারের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানানো হয়েছিল। কিন্তু নতুন করে ফের এই নিয়ে প্রেস বিবৃতি দিয়েছে বাম ছাত্র সংগঠনটি এবং তার কারণও জানিয়েছে তারা।

ঐ বিবৃতিতে SFI বলেছে, স্কুল বন্ধের বিরুদ্ধে ১০ মার্চ বিধানসভা অভিযান করা হলে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বিধানসভায় স্পিকারের উপস্থিতিতে আমাদের প্রতিনিধি দলকে জানান স্কুল বন্ধের খবরটি সঠিক নয়। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে রাজ্যে সত্যিই হাজার হাজার স্কুল বন্ধ হতে চলেছে।

এসএফআই-র তরফ থেকে বলা হয়েছে, সরকারি সার্কুলারের জানানো হয়েছে ৮২০৭টি স্কুলে ছাত্রছাত্রী সংখ্যা ৫০-র কম। ২২৬টি পড়ুয়াশূন্য সরকারি স্কুল অন্য দফতরকে ব্যবহার করার জন্য নির্দেশও দিয়েছে সরকার। এই পদক্ষেপ রাজ্যের জনশিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে দেবে। তাই রাজ্য সরকারের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করছি। পাশাপাশি রাজ্যের সমস্ত স্তরের মানুষের কাছে রাজ্য সরকারের এই পদক্ষেপের বিরুদ্ধে সোচ্চার হওয়ার দাবিও জানিয়েছে বাম ছাত্র সংগঠন।

উল্লেখ্য, এই বন্ধ হতে চলা স্কুলগুলির মধ্যে রয়েছে প্রাক-প্রাথমিক, প্রাথমিক, উচ্চপ্রাথমিক এবং মাধ্যমিক স্কুল। রাজ্যের প্রায় সমস্ত জেলাতেই একাধিক স্কুল বন্ধের মুখে। এইসমস্ত স্কুলগুলিতে পড়ুয়ার অভাব রয়েছে। শিক্ষক থাকলেও পড়ুয়া নেই। সরকারি সূত্রে খবর, জন্মহার কম ও বেসরকারি স্কুলের দিকে অভিভাবকদের আগ্রহের কারণে সরকারি স্কুলে পড়ুয়া সংখ্যা কমে যাচ্ছে।

এর পাশাপাশি মঙ্গলবার অবিলম্বে সমস্ত বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন করার যে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট, বিবৃতিতে সেই নির্দেশকে স্বাগত জানিয়েছে এসএফআই।

রাজ্যে বন্ধ হচ্ছে ৮০০০-র বেশি স্কুল! সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে জনমত গড়ে তোলার ডাক SFI-র
টেট দুর্নীতির সাথে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের তুলনা, সোমবার গুরুত্বপূর্ণ তথ্য পেশ করার দাবি CBI-এর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in