Teesta Setalvad: সমাজকর্মী তিস্তা শীতলাবাদের গ্রেফতারির প্রতিবাদে বিক্ষোভ মিছিলের ডাক বামেদের

সিপিআই(এম) সহ বামফ্রন্টের শরিক দলগুলি কলকাতার রাজপথে বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছে। তাদের দাবি, তিস্তার বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করে অবিলম্বে তাঁকে মুক্তি দিতে হবে।
নাগরিক বিক্ষোভ মিছিলের পোস্টার
নাগরিক বিক্ষোভ মিছিলের পোস্টারছবি - সিপিআই (এম)-র ফেসবুক পেজ

সমাজকর্মী তিস্তা শীতলাবাদের গ্রেফতারির প্রতিবাদে রবিবার পথে নামছে বামফ্রন্ট। পার্ক সার্কাস থেকে এন্টালি মার্কেট পর্যন্ত নাগরিক বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছে তারা।

সম্প্রতি সুপ্রিম কোর্টের রায়ের পর মিথ্যা মামলার অভিযোগে তিস্তা শীতলাবাদকে গ্রেফতার করেছে গুজরাট এটিএস (ATS)। সিপিআই(এম)-এর পক্ষ থেকে এই ঘটনার তীব্র নিন্দাও জানানো হয়েছে আগে। এবার সিপিআই(এম) সহ বামফ্রন্টের শরিক দলগুলি কলকাতার রাজপথে বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছে। তাদের দাবি, তিস্তার বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করে অবিলম্বে তাঁকে মুক্তি দিতে হবে। শাস্তি দিতে হবে গুজরাট দাঙ্গার কুচক্রীদের।

মিছিলে থাকতে পারেন বামফ্রন্টের একাধিক শীর্ষ নেতৃত্ব। পাশাপাশি সিপিআই(এম)-র পক্ষ থেকে জানানো হয়েছে, ‘যতবার এ’দেশকে ভাঙতে চাইবে দাঙ্গাবাজরা, তিস্তা শীতলাবাদের কলম গর্জে উঠবে ততবার। আপামর ভারতবাসী একনায়কের বিরুদ্ধে গর্জে উঠবে ততবার’।

তিস্তার বিরুদ্ধে এফআইএর করা হয় গুজরাট পুলিশের পক্ষ থেকে। তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৯৪ (মিথ্যা প্রমাণ দেওয়া বা জাল করা), ২১১ (ঘটনার মিথ্যা অভিযোগ), ২১৮ (জনপ্রতিনিধির বিরুদ্ধে ভুল তথ্য প্রদান), ৪৭১ (ভুল নথি সত্য বলে চালানো) এবং ১২০বি (অপরাধী মূলক ষড়যন্ত্র) ধারায় মামলা করা হয়েছে।

তাঁকে মুম্বাইয়ের সান্তাক্রুজ থানায় আটক করা হয়েছে। তবে কিছুদিনের মধ্যেই তাঁকে গুজরাটে নিয়ে যাওয়া হবে। সেখানে তিনি বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের সামনে হাজির হবেন। উল্লেখ্য, এর পাশাপাশি সুপ্রিম কোর্ট গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীকে ক্লিনচিট দেয়।

কে এই তিস্তা?

গুজরাট দাঙ্গার সময় একাধিক জায়গায় তিনি নিপীড়িত মানুষদের পাশে দাঁড়িয়েছিলেন। প্রায় দুই দশক দাঁতে দাঁত চেপে লড়াই করেছেন তিনি। গুজরাটের দাঙ্গার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে একাধিকবার তিনি কলম ধরেছিলেন। তাঁর ‘Foot Soldier of the Constitution’ বইটির পাতায় পাতায় রয়েছে গুজরাট দাঙ্গার বিভিন্ন প্রমাণ।

সেই সময় নরেন্দ্র মোদী সহ ৬২ জন রাজনৈতিক ও প্রশাসনিক কর্তাদের বিরুদ্ধে মামলা করে CJP। যার সম্পাদিকা ছিলেন তিস্তা শীতলাবাদ। ২০১৪ সালে কেন্দ্রে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর নানাভাবে হেনস্থা করা হয় তিস্তাকে। কিন্তু তিস্তা ভয় না পেয়ে নিজের লড়াই চালিয়ে গেছেন।

নাগরিক বিক্ষোভ মিছিলের পোস্টার
রাজ্য সরকারের পুরস্কার মঞ্চে প্রশংসিত বামেরা ! প্রদীপের মুখে বুদ্ধদেব, কেরালাতে মজলেন ব্রাত্য

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in