144 in Kolkata: কলকাতার একাংশে দু'মাসের জন্য ১৪৪ ধারা জারি! কী ব্যাখ্যা কলকাতা পুলিশের?

People's Reporter: সম্প্রতি, ডালহৌসি এবং ভিক্টোরিয়া হাউস চত্বরে দু মাসের জন্য ১৪৪ ধারা জারি করার নির্দেশ দেয় কলকাতা পুলিশ। ২৮ মে থেকে ২৬ জুলাই পর্যন্ত ১৪৪ ধারা জারি থাকবে বলেই নোটিশে জানানো হয়েছে।
কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল
কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলছবি - সংগৃহীত

মোদি-মমতার রোড শো আগেই মধ্য কলকাতার একাংশে ১৪৪ ধারা জারি করেছেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। দু মাসের জন্য জারি করা হয়েছে ১৪৪ ধারা। কেন ওই অংশে ১৪৪ ধারা জারি করা হলো তার ব্যাখ্যাও দিয়েছে কলকাতা পুলিশ।

সম্প্রতি, ডালহৌসি এবং ভিক্টোরিয়া হাউস চত্বরে দু মাসের জন্য ১৪৪ ধারা জারি করার নির্দেশ দেয় কলকাতা পুলিশ। ২৮ মে থেকে ২৬ জুলাই পর্যন্ত ১৪৪ ধারা জারি থাকবে বলেই নোটিশে জানানো হয়েছে।

প্রসঙ্গত, ২৮ শে মে কলকাতা উত্তর কেন্দ্রে বিজেপি প্রার্থীর সমর্থনে নরেন্দ্র মোদীর রোড শো করার কথা। বিজেপির পক্ষ থেকে অভিযোগ জানানো হয়, নরেন্দ্র মোদীর রোড শো করতে না দেওয়ার জন্যই পুলিশ ১৪৪ ধারা জারি করেছে। তৃণমূল সরকার আসলে বিজেপিকে ভয় পাচ্ছে। সেই জন্য কলকাতা পুলিশকে ব্যবহার করে বিজেপিকে আটকাতে চাইছে।

আবার ২৯ মে কলকাতা উত্তরের তৃণমূল প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে রোড শো করবেন মমতা ব্যানার্জিও। ওই রোড শো-তে বিশাল জামায়াত হওয়ার কথা রয়েছে।

কলকাতা পুলিশ জানিয়েছে, এটা রুটিন নির্দেশিকা। দুমাস অন্তর অন্তর ওই এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়। এই নোটিশ শুধুমাত্র পুনর্নবীকরণের জন্য। এর আগে চলতি বছরের মার্চ এবং তার আগে জানুয়ারি এবং তারও আগে গত বছরের ৩০ নভেম্বর, দু’মাসের জন্য কলকাতার ওই অংশে ১৪৪ ধারা জারি করা হয়েছিল।

গোপন সূত্র মারফত জানা গেছে যে অঞ্চলে ১৪৪ ধারা জারি হয়েছে সেখানে কিছু সমাজ বিরোধী কার্যকলাপ হতে পারে। নরেন্দ্র মোদী এবং মমতা ব্যানার্জির রোড শো ওই অঞ্চলের মধ্য দিয়ে যাবে না।

প্রমাণ হিসেবে কলকাতা পুলিশের তরফ থেকে পুরনো নির্দেশিকার কপিও এক্স হ্যান্ডেলে শেয়ার করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে চলতি বছরের ২৯ জানুয়ারিও ১৪৪ ধারা নির্দেশিকা জারি করা হয়। আবার মার্চ মাসে ঐ একই নির্দেশিকা পুনরায় দেয়া হয়। যার মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৭ মে।

কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল
OBC Certificate: তৃণমূল আমলে দেওয়া সমস্ত ওবিসি শংসাপত্র বাতিলের নির্দেশ হাইকোর্টের, ক্ষুব্ধ মমতা
কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল
West Bengal: অনুমতি ছাড়া স্কুলগুলিতে আংশিক সময়ের শিক্ষক নিয়োগ নয়, নির্দেশ শিক্ষা দপ্তরের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in