OBC Certificate: তৃণমূল আমলে দেওয়া সমস্ত ওবিসি শংসাপত্র বাতিলের নির্দেশ হাইকোর্টের, ক্ষুব্ধ মমতা

People's Reporter: একই সঙ্গে আদালত জানিয়েছে, ওই সার্টিফিকেট ব্যবহার করে যারা ইতিমধ্যেই চাকরী পেয়েছেন বা চাকরির প্রক্রিয়ায় রয়েছেন, তাঁদের এই নির্দেশ কোনো প্রভাব ফেলবে না।
বাতিল হয়ে গেল তৃণমূলের আমলে দেওয়া সমস্ত ওবিসি শংসাপত্র!
বাতিল হয়ে গেল তৃণমূলের আমলে দেওয়া সমস্ত ওবিসি শংসাপত্র!গ্রাফিক্স - আকাশ নেয়ে

বাতিল হয়ে গেল তৃণমূলের আমলে দেওয়া সমস্ত ওবিসি শংসাপত্র। বুধবার কলকাতা হাইকোর্টের বিচারপতি তপব্রত চক্রবর্তী এবং বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চ এই নির্দেশ দেয়। হাইকোর্টের এই রায়ের ফলে বাতিল হয়ে গেল প্রায় ৫ লক্ষ ওবিসি শংসাপত্র। বাতিল হওয়া শংসাপত্র আর কোনও চাকরি প্রক্রিয়ায় ব্যবহার করা যাবে না।প্রায় ১২ বছর পর বুধবার এই মামলার রায় ঘোষণা করল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের এই রায়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

অন্যান্য অনগ্রসর শ্রেণি ভুক্তদের সংরক্ষণের সুবিধা দেওয়ার জন্য রাজ্য সরকারের তরফে যে শংসাপত্র দেওয়া হয়, তা-ই হল ওবিসি সার্টিফিকেট। 

বুধবার কলকাতা হাইকোর্ট রায়ে জানায়, ২০১০ সালের পরে দেওয়া সমস্ত শংসাপত্র বাতিল করা হল। এই রায় ঘোষণার পর থেকে নতুন করে কোনো চাকরির ক্ষেত্রে ওই শংসাপত্র ব্যবহার করা যাবে না। তবে এই সার্টিফিকেট ব্যবহার করে যাঁরা ইতিমধ্যে সুযোগ পেয়ে গিয়েছেন এই রায়ে তাঁদের উপর প্রভাব পড়বে না।

উল্লেখ্য, ২০১০ সালে একটি অন্তর্বর্তী রিপোর্টের ভিত্তিতে পশ্চিমবঙ্গে ‘অন্যান্য অনগ্রসর শ্রেণি’ তৈরি করেছিল বামফ্রন্ট সরকার। ওই শ্রেণির নাম দেওয়া হয় ‘ওবিসি-এ’। কিন্তু ২০১১ সালে তৃণমূল ক্ষমতায় আসার পর ওই শ্রেণি সংক্রান্ত চূড়ান্ত রিপোর্ট ছাড়াই একটি তালিকা তৈরি করে এবং আইন প্রণয়ন করে। যার ভিত্তিতে ২০১২ সালে ওই আইন বাতিলের আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হয়।

আবেদনকারী বলেন, ‘‘তৃণমূল সরকার সে সিদ্ধান্ত নিয়েছে , তা ১৯৯৩ সালের ওয়েস্ট বেঙ্গল ব্যাকওয়ার্ড ওয়েলফেয়ার কমিশনের আইনের পরিপন্থী। এর ফলে সরকারি সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন প্রকৃত পিছিয়ে পড়া অংশের মানুষেরা। তাই সরকার যেন ওই আইন মেনেই শংসাপত্র দেয়।’’

মামলা দায়ের হওয়ার প্রায় ১২ বছর পর এই মামলার রায় দান হয়। এদিন কলকাতা হাইকোর্ট জানিয়েছে, ২০১০ সালের পরে যে সমস্ত ওবিসি শংসাপত্র তৈরি হয়েছে, সেগুলি যথাযথ আইন মেনে হয় নি। তাই সেই সমস্ত শংসাপত্র বাতিল করা হয়েছে।

কলকাতা হাই কোর্টের বিচারপতি তপব্রত চক্রবর্তী এবং বিচারপতি রাজাশেখর মান্থা বেঞ্চ বলে, ‘‘এর পরে কারা ওবিসি হবেন তা রাজ্যের আইনসভা অর্থাৎ বিধানসভাকে ঠিক করতে হবে। ওয়েস্ট বেঙ্গল ব্যাকওয়ার্ড ক্লাস ওয়েলফেয়ার কমিশনকে ওবিসিদের তালিকা নির্ধারণ করতে হবে। সেই তালিকা রাজ্যের আইনসভা বা বিধানসভাকে পাঠাতে হবে। যাঁদের নাম বিধানসভা অনুমোদন দেবে পরবর্তীকালে তাঁরাই ওবিসি বলে গণ্য হবেন।’’

তবে রায় ঘোষণার সময় তৃণমূল আমলের কথা উল্লেখ করেননি বিচারপতিরা। ২০১০ সালের পরের সমস্ত সার্টিফিকেট বাতিলের নির্দেশ দিয়েছে আদালত। ঘটনাচক্রে, ২০১১ সালে রাজ্যে ক্ষমতায় আসে তৃণমূল সরকার।

হাইকোর্টের এই রায় নিয়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এই রায় মানেন না বলে জানিয়েছেন। তিনি বলেন, রাজ্যে ওবিসি সংরক্ষণ চলছে, চলবে।

বাতিল হয়ে গেল তৃণমূলের আমলে দেওয়া সমস্ত ওবিসি শংসাপত্র!
CV Ananda Bose: রাজ্যপাল বোসের বুকে বিজেপির প্রতীক ব্যাজ? ছবি পোস্ট করে বিবৃতি দেওয়ার দাবি তৃণমূলের
বাতিল হয়ে গেল তৃণমূলের আমলে দেওয়া সমস্ত ওবিসি শংসাপত্র!
Bangladesh MP Death: নিখোঁজ বাংলাদেশের সাংসদের দেহ মিলল নিউটাউনের ফ্ল্যাটে! তদন্ত শুরু পুলিশের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in