পুলিশের ভূমিকায় সন্তুষ্ট, কোনও বুথে পুননির্বাচন নয়, জানিয়ে দিল রাজ্য নির্বাচন কমিশন

পুলিশের ভূমিকা নিয়ে সন্তোষ প্রকাশ করে রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস জানান, ‘কলকাতা পুরসভা এলাকায় মোট ১৬৫৬টি ভোট কেন্দ্র ও ৪৯৫৯টি বুথের মধ্যে ২-৪টি বুথে গন্ডগোল হয়েছে। এটা হতেই পারে।’
রাজ্য নির্বাচন কমিশনের দপ্তর
রাজ্য নির্বাচন কমিশনের দপ্তরফাইল ছবি সংগৃহীত

রবিবার কলকাতা পুরভোট শান্তিপূর্ণভাবে হয়েছে। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের এই দাবিকে মান্যতা দিল রাজ্য নির্বাচন কমিশন। দিনভর যে অশান্তির চিত্র কলকাতাজুড়ে দেখা গিয়েছে, তাকে বিশেষ পাত্তা দিতে চায় না কমিশন। বিরোধীদের অভিযোগ উড়িয়ে দিয়ে পুলিশকে সার্টিফিকেট দিয়ে জানিয়েছে, ‘দুই চারটে বুথে গন্ডগোল হয়েছে মাত্র।’

বিরোধীরা অবশ্য একাধিক ওয়ার্ডে পুননির্বাচনের দাবি জানালেও কমিশন তা গুরুত্ব দিতে নারাজ। স্পষ্ট জানিয়ে দিয়েছে, কোনও বুথে পুননির্বাচনের হবে না। বোমা পড়লেও পুলিশের ভূমিকা নিয়ে সন্তোষ প্রকাশ করে রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস জানান, অভিযোগগুলি পুলিশকে জানানো হয়েছে। তার প্রেক্ষিতে পুলিশ পদক্ষেপ করেছে। ৪৫৩টি অভিযোগের ভিত্তিতে ১৯৫ জনকে গ্রেফতার করা হয় কলকাতায়।

তিনি বলেন, ‘কলকাতা পুরসভা এলাকায় মোট ১৬৫৬টি ভোট কেন্দ্র ও ৪৯৫৯টি বুথের মধ্যে ২-৪টি বুথে গন্ডগোল হয়েছে। এটা হতেই পারে। সামগ্রিকভাবে আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো ছিল।’ বিরোধীদের ছাপ্পা ভোটের অভিযোগ মানতে চাননি তিনি।

পাশাপাশি মুখ্য নির্বাচনী আধিকারিক অবশ্য দীর্ঘদিনের বিজেপি কাউন্সিলর তথা প্রাক্তন ডেপুটি মেয়র মীনাদেবী পুরোহিতকে শারীরিক নিগ্রহের ঘটনার সত্যতা স্বীকার করে ‘দুঃখজনক’ আখ্যা দেন।

এদিকে, ভোটলুটের অভিযোগ তুলে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, দম থাকলে পুননির্বাচন করে দেখান। কিন্তু সোমবার রাজ্য নির্বাচন কমিশন তা খারিজ করে দিল। কারণ দু’একটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া ভোট মোটের উপর শান্তিপূর্ণ হয়েছে। জানিয়ে দেওয়া হয়েছে, ‘‌কোনও বুথেই পুননির্বাচন নয়।’‌ পুরসভা নির্বাচনের প্রত্যেক বুথের তথ্য খতিয়ে দেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কমিশন সূত্রের খবর।

রাজ্য নির্বাচন কমিশনের দপ্তর
কার্যত প্রহসন, ১৬টি ওয়ার্ডে পুনর্নির্বাচনের দাবি, সোমবার কমিশনের সামনে বিক্ষোভের ডাক বামেদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in