ডাঃ কুণাল সরকার
ডাঃ কুণাল সরকারফাইল ছবি সংগৃহীত

Reservation in Medical: "৫০% ছাত্রদের নীলামের দর দিয়ে কেন প্রাইভেট কলেজে পড়তে হবে?" - কুণাল সরকার

এদিন দুপুরে করা এক ট্যুইট বার্তায় ডাঃ সরকার লেখেন – ‘সংরক্ষণ-এর হিসেবটা তো ভালোই হল, ভোটে সুবিধা হবে। মেডিক্যাল এডুকেশন থেকে সরকার পালিয়ে যাচ্ছে কেন?

গতকাল কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে মেডিক্যাল শিক্ষায় সংরক্ষণের কথা ঘোষণা করা হয়েছে। ঘোষণার পর এই পদক্ষেপকে ‘যুগান্তকারী’ বলেও দাবি করেন তিনি। যদিও শুক্রবার এই প্রসঙ্গে সরকারের কড়া সমালোচনা করে মুখ খুললেন বিশিষ্ট চিকিৎসক ডাঃ কুণাল সরকার।

এদিন দুপুরে করা এক ট্যুইট বার্তায় ডাঃ সরকার লেখেন – ‘সংরক্ষণ-এর হিসেবটা তো ভালোই হল, ভোটে সুবিধা হবে। মেডিক্যাল এডুকেশন থেকে সরকার পালিয়ে যাচ্ছে কেন? ৫০ শতাংশ ছাত্রদের নীলামের দর দিয়ে কেন প্রাইভেট কলেজে পড়তে হবে?’

ওই ট্যুইটেই তিনি আরও লেখেন – ‘কবে স্বাস্থ্যর ওপর ১ শতাংশের বেশি খরচ হবে? মহামারীতে যত আর্থিক অনুদান হয়েছে তার ৫ শতাংশ স্বাস্থ্যর জন্য। রাজনীতির বাইরে এই রুগ্ন শিক্ষা ও নীতির কথা একটু ভাবুন।’

প্রসঙ্গত, গতকাল মেডিক্যাল এবং ডেন্টালের স্নাতক ও স্নাতকোত্তর কোর্সে সর্বভারতীয় কোটার ক্ষেত্রে অন্যান্য অনগ্রসর শ্রেণি (OBC)-র জন্য ২৭ শতাংশ সংরক্ষণের কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। আর্থিকভাবে দুর্বল শ্রেণিদের (EWS) জন্যও ১০ শতাংশ আসন সংরক্ষণ করা হয়েছে। চলতি শিক্ষাবর্ষ থেকেই এই নির্দেশ কার্যকর করা হবে বলে জানায় সরকার।

স্বাস্থ্য মন্ত্রক থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়, "এই সিদ্ধান্তের ফলে প্রতিবছর MBBS-এ দেড় হাজার জন OBC শিক্ষার্থী এবং ৫৫০ জন EWS শিক্ষার্থী উপকৃত হবে। এছাড়াও স্নাতকোত্তর স্তরে আড়াই হাজার OBC শিক্ষার্থী এবং এক হাজার EWS শিক্ষার্থী উপকৃত হবে।"

যদিও এই ঘোষণার পর থেকেই বিভিন্ন মহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in