Reservation in Medical: OBC-দের জন্য ২৭%, আর্থিকভাবে দুর্বলদের জন্য ১০% সংরক্ষণের নির্দেশ কেন্দ্রের

১৯৮৬ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে এই সর্বভারতীয় কোটা প্রকল্প চালু হয়। ২০০৭ সাল পর্যন্ত এই কোটায় কোনো সংরক্ষণ ছিল না।
Reservation in Medical: OBC-দের জন্য ২৭%, আর্থিকভাবে দুর্বলদের জন্য ১০% সংরক্ষণের নির্দেশ কেন্দ্রের
প্রতীকী ছবি

মেডিক্যাল এবং ডেন্টালের স্নাতক ও স্নাতকোত্তর কোর্সে সর্বভারতীয় কোটার ক্ষেত্রে অন্যান্য অনগ্রসর শ্রেণি (OBC)-র জন্য ২৭ শতাংশ সংরক্ষণের কথা ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার। আর্থিকভাবে দুর্বল শ্রেণিদের (EWS) জন্যও ১০ শতাংশ আসন সংরক্ষণ করা হয়েছে। চলতি শিক্ষাবর্ষ থেকেই এই নির্দেশ কার্যকর করা হবে বলে জানিয়েছে সরকার।

স্বাস্থ্য মন্ত্রক থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, "এই সিদ্ধান্তের ফলে প্রতিবছর MBBS-এ দেড় হাজার জন OBC শিক্ষার্থী এবং ৫৫০ জন EWS শিক্ষার্থী উপকৃত হবে। এছাড়াও স্নাতকোত্তর স্তরে আড়াই হাজার OBC শিক্ষার্থী এবং এক হাজার EWS শিক্ষার্থী উপকৃত হবে।"

বিবৃতিতে বলা হয়েছে, ২০ জুলাই অর্থাৎ গত সোমবার একটি বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই দীর্ঘদিনের পেন্ডিং থাকা বিষয়টির কার্যকর সমাধানের জন্য সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রককে নির্দেশ দিয়েছিলেন।

আজকের এই ঘোষণার ফলে OBC শিক্ষার্থীরা এখন যে কোনো রাজ‍্যের আসনের জন্য প্রতিযোগিতা করার ক্ষেত্রে সর্বভারতীয় কোটায় সংরক্ষণের সুবিধা পাবে।

কেন্দ্রের এই সিদ্ধান্তকে 'যুগান্তকারী' সিদ্ধান্ত বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। তাঁর কথায় এই পদক্ষেপ প্রতি বছর হাজার হাজার যুবককে ব‍্যাপকভাবে উপকৃত করবে।

১৯৮৬ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে এই সর্বভারতীয় কোটা প্রকল্প চালু হয়। কোনো রাজ‍্যের পড়ুয়া অন‍্য রাজ‍্যের ভালো মেডিক্যাল কলেজে যোগ‍্যতার ভিত্তিতে যাতে সুযোগ পেতে পারে, তার জন্য এই প্রকল্প চালু করা হয়েছিল। ২০০৭ সাল পর্যন্ত এই কোটায় কোনো সংরক্ষণ ছিল না। ২০০৭ সালের পর এই কোটায় তফশিলি জাতিদের জন্য ১৫ শতাংশ ও তফশিলি উপজাতিদের জন্য ৭.৫ শতাংশ সংরক্ষণ করা হয়।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in