Recruitment Scam: মানিক ভট্টাচার্য-র ছেলের বিরুদ্ধে লুকআউট নোটিশ জারি করলো ইডি

সূত্র অনুসারে, গ্রেফতার হওয়া যুব তৃণমূল কংগ্রেস নেতা কুন্তল ঘোষকে জিজ্ঞাসাবাদ করে জানা গেছে, প্রাপ্ত অর্থের এক অংশ তৃণমূলের পার্থ চ্যাটার্জি, মানিক ভট্টাচার্য ও তার ছেলের অ্যাকাউন্টে জমা পড়েছিল।
মানিক ভট্টাচার্য
মানিক ভট্টাচার্যগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

পশ্চিমবঙ্গে বহু কোটি টাকার শিক্ষক নিয়োগ কেলেঙ্কারির তদন্তকারী এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) বুধবার, তৃণমূল কংগ্রেসের বিধায়ক এবং ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারি এডুকেশনের প্রাক্তন সভাপতি মাণিক ভট্টাচার্যর ছেলে সৌভিক ভট্টাচার্যের বিরুদ্ধে লুকআউট নোটিশ জারি করেছে।

এই কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে বর্তমানে বিচার বিভাগীয় হেফাজতে রয়েছেন মাণিক ভট্টাচার্য।

সূত্র অনুসারে, গ্রেফতার হওয়া যুব তৃণমূল কংগ্রেস নেতা কুন্তল ঘোষকে জিজ্ঞাসাবাদের পরে জানা গেছে, নিয়োগ দুর্নীতি থেকে প্রাপ্ত অর্থের একটি অংশ রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী এবং তৃণমূল কংগ্রেসের মহাসচিব পার্থ চ্যাটার্জি, মানিক ভট্টাচার্য এবং তার ছেলের অ্যাকাউন্টে জমা পড়েছিল।

এর আগেই, প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের (পিএমএলএ) একটি বিশেষ আদালতে ইডি দ্বারা দাখিল করা সাপ্লিমেন্টারি চার্জশিটে শৌভিক ভট্টাচার্য এবং তার মা শতরূপা ভট্টাচার্যর নাম দুর্নীতির সুবিধাভোগী হিসাবে যুক্ত করা হয়েছিল।

ইডি সূত্র জানিয়েছে, যেহেতু শীঘ্রই এই বিষয়ে শুনানি হওয়ার কথা রয়েছে, তাই তারা শৌভিক ভট্টাচার্যের গা-ঢাকা দেবার সম্ভাবনা নিয়ে সন্দেহ করছেন। তাই, কেন্দ্রীয় সংস্থার তদন্তকারীরা তাঁর বিরুদ্ধে অভিযোগের বিশদ বিবরণ এবং তাঁর ছবি এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া এবং স্থল ও জল সীমান্তে সীমান্তরক্ষী সংস্থার কাছে পাঠিয়েছে।

প্রসঙ্গত, এর আগে ইডি-র হাতে গ্রেপ্তার হবার আগে মানিক ভট্টাচার্যের বিরুদ্ধেও একই রকম লুকআউট নোটিশ জারি করা হয়েছিল। সম্প্রতি, ইডি কলকাতার পিএমএলএর বিশেষ আদালতকে জানিয়েছে যে প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় সম্পূর্ণ উত্তরপত্রের দুটি প্রশ্নের পাশাপাশি বিশেষ প্রতীকী কোড সহ অপটিক্যাল মার্ক রিকগনিশন (ওএমআর) শীট ব্যবহার করা হয়েছিল। যা ছিল "পুরো নিয়োগ কেলেঙ্কারির মূল সূত্র"।

ইডি কৌঁসুলি আদালতকে আরও জানান, মানিক ভট্টাচার্য এবং কুন্তল ঘোষ এই কেলেঙ্কারীতে এই কৌশলটি তৈরি করার মূল মস্তিষ্ক ছিলেন এবং ২০১২ এবং ২০১৪ উভয় ক্ষেত্রেই প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে এই জালিয়াতির পদ্ধতিটি গৃহীত হয়েছিল।

আরও পড়ুন

মানিক ভট্টাচার্য
Recruitment Scam: অনুব্রত থেকে কুন্তল - বেআইনি অর্থ সাদা করতে ইডির নিশানায় ঘুরে ফিরে লটারি যোগ
মানিক ভট্টাচার্য
Recruitment Scam: 'দরিদ্র' থেকে রাতারাতি 'কোটিপতি', ইডির নজরে কুন্তলের রকেট গতিতে উত্থান

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in