জ্যোতিপ্রিয়-কন্যার নামে প্রকাশিত নির্দেশিকা প্রত্যাহার সংসদের, সভাপতির সই দিয়ে পুনঃপ্রকাশ

People's Reporter: সংসদের দাবি, মাঝেমধ্যেই নির্দেশিকায় বিভিন্ন সংশোধনের জন্য ওয়েবসাইটে প্রকাশ করার পরও তা তুলে নেওয়া হয়। এতে অস্বাভাবিক কিছু নেই।
প্রিয়দর্শিনী মল্লিক
প্রিয়দর্শিনী মল্লিকফাইল ছবি

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সচিবের দায়িত্ব নেওয়ার দুইমাস পর জ্যোতিপ্রিয় মল্লিকের কন্যা প্রিয়দর্শিনী মল্লিকের নামে প্রকাশিত হল একটি নির্দেশিকা। কিন্তু উল্লেখযোগ্য বিষয়, সংসদের তরফে সেই নির্দেশিকা প্রকাশের ২৪ ঘণ্টার মাথায় সেই নির্দেশিকা তুলে নেওয়া হল। পরবর্তীতে সেই নির্দেশিকা পুনরায় প্রকাশ করা হলে দেখা যায়, সেখানে প্রিয়দর্শিনীর জায়গায় সই রয়েছে সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের। কিন্তু কেন হল এমন? প্রশ্ন উঠছে রাজনৈতিক মহলে। উল্লেখ্য, রেশন বণ্টন দুর্নীতি মামলায় গত সপ্তাহে ইডির হাতে গ্রেফতার হয়েছেন রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

সোমবার প্রিয়দর্শিনী মল্লিকের নিজস্ব ওয়েবসাইটে একটি নির্দেশিকা প্রকাশ করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। কিন্তু ২৪ ঘণ্টার মাথায় সেই নির্দেশিকা তুলে নেওয়া হয়। সংসদের তরফে এই নিয়ে জানানো হয়েছে, মাঝেমধ্যেই নির্দেশিকায় বিভিন্ন সংশোধনের জন্য ওয়েবসাইটে প্রকাশ করার পরও তা তুলে নেওয়া হয়। পরে আবার প্রয়োজনীয় সংশোধন করে তা পুনরায় প্রকাশ করা হয়। এই নির্দেশিকার ক্ষেত্রেও তাই হয়েছে। এতে অস্বাভাবিক কিছু নেই।

কিন্তু কী এমন ছিল আগের নির্দেশিকায়? এবছর থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ের পাঠ্যক্রমে দুটি নতুন বিষয় পড়ানো হবে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ডেটা সায়েন্স। সেই বিষয়েই প্রথম নির্দেশিকায় বলা হয়েছিল, সংসদের ওয়েবসাইটে ওই দুই বিষয়ের প্রশ্নের ধরণ ও স্টাডি মেটিরিয়াল আপলোড করা হয়েছে। সেখান থেকে যে কেউ তা ডাউনলোড করতে পারেন। সেই নির্দেশিকায় সই ছিল সংসদ সচিব তথা জ্যোতিপ্রিয়-কন্যা প্রিয়দর্শিনীর। কিন্তু পরে সেই নির্দেশিকা তুলে নেওয়া হয় এবং সংশোধনের পর পুনরায় আপলোড করা হয়।

নতুন নির্দেশিকায় বলা হয়, যেহেতু ওই দুই বিষয়ের পাঠ্যক্রম আগেই দেওয়া হয়েছে তাই আগের নির্দেশিকা অনুসরণের প্রয়োজন নেই। পাঠ্যক্রম, স্টাডি মেটিরিয়াল ও প্রশ্নের ধরণ নিয়ে যাতে পড়ুয়াদের মধ্যে কোনও সংশয় না তৈরি হয় সেই জন্যই নির্দেশিকা সংশোধন করা হয়েছে বলে খবর সংসদ সূত্রে। কিন্তু নতুন নির্দেশিকায় সংস্থার সচিব প্রিয়দর্শিনীর বদলে সই রয়েছে সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের। তিনি এই বিষয়ে জানিয়েছেন, “সংসদের বিভিন্ন নির্দেশিকার ক্ষেত্রে এটা করা হয়ে থাকে। কিছু সংশোধন করে ফের তা প্রকাশ করা হয়। এতে কোনোরকম জটিলতা নেই।” তবে এই ঘটনার মধ্যে অনেকেই রাজনৈতিক গন্ধ খুঁজে পাচ্ছেন।

প্রিয়দর্শিনী মল্লিক
CPIM: সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতার বিরুদ্ধে কড়া CPIM - দরজা থেকেই ফিরলো অখিল ভারতীয় হিন্দু মহাসভা
প্রিয়দর্শিনী মল্লিক
সিঙ্গুরে কারখানা না হওয়ায় টাটাকে সুদ সহ ৭৬৬ কোটি টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য, নির্দেশ ট্রাইবুনালের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in