৪২০০০ পুজো কমিটিকে ২৪০ কোটি টাকা অনুদানের নির্দেশিকা জারি রাজ্যের, জনস্বার্থ মামলার রায়দান স্থগিত

নির্দেশিকায় বলা হয়েছে, কলকাতা পুলিশের এলাকার ৩০০০ এবং রাজ্য পুলিশের অন্তর্গত মোট ৩৭,০২৮ পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়া হচ্ছে। এর জন্য মোট ২৪০ কোটি ১৬ লক্ষ ৮০ হাজার টাকা বরাদ্দ হয়েছে।
অনুদান নিয়ে জনস্বার্থ মামলার রায়দান স্থগিত
অনুদান নিয়ে জনস্বার্থ মামলার রায়দান স্থগিতফাইল ছবি

দুর্গা পুজো কমিটিগুলোকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়া নিয়ে নির্দেশিকা জারি করলো রাজ্য সরকার। বিজ্ঞপ্তি অনুযায়ী, অনুদানের জন্য মোট ২৪০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। মোট ৪২ হাজার ২৮টি ক্লাবকে অনুদান দেওয়া হয়েছে।

মঙ্গলবার রাজ্য পুলিশের ডিজি এবং পুলিশ কমিশনারকে উদ্দেশ্য করে এই নির্দেশিকা জারি করেছেন স্বরাষ্ট্র দফতরের উপসচিব। নির্দেশিকায় বলা হয়েছে, কলকাতা পুলিশের এলাকার ৩০০০ পুজো এবং রাজ্য পুলিশের অন্তর্গত মোট ৩৭,০২৮ পুজো কমিটিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়া হচ্ছে। এছাড়াও অন্যান্য কয়েকটি পুজো কমিটিকেও অনুদান দেওয়া হয়েছে। এর জন্য মোট ২৪০ কোটি ১৬ লক্ষ ৮০ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে।

দুটি পৃথক মেমোর মাধ্যমে কলকাতা পুলিশ এবং রাজ্য পুলিশকে অনুদানের টাকা দেওয়া হয়েছে। কলকাতা পুলিশকে ১৮ কোটি টাকা এবং রাজ্য পুলিশকে ২২২ কোটি ১৬ লক্ষ ৮০ হাজার টাকার মেমো দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, রাজ্য সরকারী কর্মচারীদের প্রচুর মহার্ঘ্যভাতা বকেয়া থাকা সত্বেও, তা না দিয়ে দুর্গাপুজা কমিটিগুলিকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে তিনটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। যদিও রাজ্য হাইকোর্টে জমা দেওয়া তাদের হলফনামায় জানিয়েছে, কোনও মহার্ঘ্য ভাতা বাকি নেই।

অন্যদিকে আজ এই জনস্বার্থ মামলাগুলির রায় ঘোষণা হওয়ার কথা ছিল প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। মামলার শুনানি শেষ হলেও রায় দান আপাতত স্থগিত রেখেছে বেঞ্চ।

অনুদান নিয়ে জনস্বার্থ মামলার রায়দান স্থগিত
কোনও DA বাকি নেই - পুজো অনুদান মামলায় হাইকোর্টে হলফনামা পেশ রাজ্যের, মামলাকারীর জরিমানার আর্জি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in