'ঠিকমতো তদন্ত করছে না' - নিয়োগ দুর্নীতিতে সিবিআই তদন্তে অসন্তোষ প্রকাশ অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ অনুযায়ী, নিয়োগ দুর্নীতি মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-র গঠন করা ছয় জনের বিশেষ তদন্তকারী দল ঠিকমতো তদন্ত করছে না।
বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

শিক্ষক নিয়োগ দুর্নীতির জল বহুদূর গড়িয়েছে, প্রকাশ্যে এসেছে অনেক ঘটনাই। বারংবার কাঠগড়ায় উঠেছে রাজ্যের শাসক দল তৃণমূল। এরই মাঝে সিবিআই-র গঠন করা বিশেষ তদন্তকারী দল সিট-র উপর ভরসা রাখতে পারছেন না কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কিন্তু কেন?

আদালত সূত্রের খবর, সোমবার দুপুর আড়াইটে নাগাদ এই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের পর্যবেক্ষণ অনুযায়ী, নিয়োগ দুর্নীতি মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই-র গঠন করা ছয় জনের বিশেষ তদন্তকারী দল ঠিকমতো তদন্ত করছে না। তাই প্রয়োজনে তদন্তের স্বার্থে সদস্য পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

সিবিআই-র গঠন করা সিট-এ ছয় জন তদন্তকারী হলেন - এসপি ধরমবীর সিংহ, ডিএসপি সত্যেন্দ্র সিংহ, ডিএসপি কেসি ঋষিনামূল, ইন্সপেক্টর সোমনাথ বিশ্বাস, ইন্সপেক্টর মলয় দাস এবং ইন্সপেক্টর ইমরান আশিক। আদালতের পর্যবেক্ষণ অনুযায়ী এদের মধ্যে অনেকেই তদন্তের কাজ ঠিকমতো করছেন না।

প্রসঙ্গত, গত ১৬ জুন শিক্ষক নিয়োগ দুর্নীতি সংক্রান্ত যাবতীয় মামলার তদন্ত করতে সিবিআই-র বিশেষ তদন্তকারী দল সিট-কে নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। পাশাপাশি আদালত আরও নির্দেশ দেয়, হাইকোর্টের নজরদারিতেই তদন্ত করতে হবে সিট-কে। কোর্টের অনুমতি ছাড়া তদন্তকারী দলের কোনও সদস্যকে বদলি করা যাবে না।

আদালতের এই নির্দেশ মেনে ছয় সদস্যদের সিট গঠন করে সিবিআই। যাদের নেতৃত্বেই চলছিল নিয়োগ দুর্নীতি মামলার যাবতীয় তদন্ত। কিন্তু তাঁদের কাজে সন্তুষ্ট হতে পারছেন না বিচারপতি গঙ্গোপাধ্যায়। যে কারণে, সিবিআই-র আইনজীবীকে তিনি প্রয়োজনে সিট-র সদস্য বদল করার কথা জানান।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়
SSC: ধর্নার ৬০০ দিন! আন্দোলনস্থলে বিমান বসু সহ বাম নেতৃত্ব, লেনিন মূর্তি থেকে মিছিল বামেদের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in