SSC: ধর্নার ৬০০ দিন! আন্দোলনস্থলে বিমান বসু সহ বাম নেতৃত্ব, লেনিন মূর্তি থেকে মিছিল বামেদের

বিক্ষোভরত এক চাকরিপ্রার্থী জানিয়েছেন, সারা বাংলা জেনে গেছে, ছিছিকার করছে। ৬০০ দিন হয়ে গেল, আমরা আর কত অনুরোধ করব সরকারের কাছে? -
এসএসসি চাকরিপ্রার্থীদের ধর্নাকে s লেনিন মূর্তি থেকে মিছিল বামেদের
এসএসসি চাকরিপ্রার্থীদের ধর্নাকে s লেনিন মূর্তি থেকে মিছিল বামেদেরনিজস্ব চিত্র

এসএসসি চাকরিপ্রার্থীদের ধর্না ৬০০ দিন অতিক্রান্ত হয়েছে আজ। এতোদিন টানা আন্দোলন দেখিয়েও নিয়োগ পাননি তাঁরা। বঞ্চিত উত্তীর্ণ চাকরিপ্রার্থীদের অবিলম্বে নিয়োগ, অবিলম্বে রাজ্য সরকারকে এই প্রসঙ্গে শ্বেতপত্র প্রকাশ, অযোগ্য প্রার্থীদের নিয়োগ বাতিল, বেআইনি নিয়োগের সাথে যুক্ত সকল অপরাধীদের শাস্তির দাবিতে শুক্রবার পথে নামলো বামপন্থীরা। ধর্মতলার গান্ধীমূর্তির সামনে এক সুবিশাল জমায়েতের ডাক দেয় বামফ্রন্ট। সেখান থেকে মিছিল এগিয়ে চলে চাকরিপ্রার্থীদের আন্দোলন মঞ্চের দিকে।

মিছিলে উপস্থিত ছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী, ফরওয়ার্ড ব্লক নেতা সঞ্জীব চট্টোপাধ্যায়, সিআইটিইউ নেতা ইন্দ্রজিৎ ঘোষ সহ অন্যান্য বাম নেতৃত্ব। 'চোর ধরো, জেল ভরো', স্লোগান তুলে মিছিল এগিয়ে চলে গান্ধীমূর্তির পাদদেশে।

চাকরিপ্রার্থীদের আন্দোলনের ৬০০ দিনে বামফ্রন্টের মিছিল
চাকরিপ্রার্থীদের আন্দোলনের ৬০০ দিনে বামফ্রন্টের মিছিলছবি সৌজন্যে - সিপিআই(এম) ওয়েস্ট বেঙ্গল ফেসবুক পেজ

চাকরিপ্রার্থীদের আন্দোলনের ৬০০ দিনে নতুন মঞ্চ করলেন আন্দোলনকারীরা। যার নাম দেওয়া হয়েছে, 'বঙ্গীয় ন্যায্য অধিকার প্রতিষ্ঠা মঞ্চ'। নিজেদের অধিকার বিশেষ করে চাকরির নিয়োগপত্র সুনিশ্চিত না করা পর্যন্ত আগামী দিনে এই মঞ্চের পক্ষ থেকেই আন্দোলন চালিয়ে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন তাঁরা।

এদিন চাকরিপ্রার্থীদের ধর্নামঞ্চ থেকে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু জানান, "ভাবি শিক্ষকদের অদৃষ্টের পরিহাস! কিভাবে চাকরি চুরি হয়েছে, কিভাবে টাকার বিনিময়ে যারা পাশ করেনি তাঁদের চাকরিতে ঢুকিয়ে দেওয়া হয়েছে, এখন তো সেসব দিনের আলোর মত পরিষ্কার হয়ে যাচ্ছে।"

চাকরিপ্রার্থীদের আন্দোলন মঞ্চে উপস্থিত বাম নেতৃত্ব
চাকরিপ্রার্থীদের আন্দোলন মঞ্চে উপস্থিত বাম নেতৃত্বছবি সৌজন্যে - সিপিআই(এম) ওয়েস্ট বেঙ্গল ফেসবুক পেজ

তিনি আরও জানান, "ন্যায্য অধিকারসম্পন্ন ভাবি শিক্ষক-শিক্ষিকা এবং সরকারি গ্রুপ 'সি', গ্রুপ 'ডি', টেকনিক্যাল, শারীরশিক্ষা সহ একাধিক ক্ষেত্রে যে পরিবেশ তৈরী হয়েছে, তার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এবং চাকরিপ্রার্থীদের আন্দোলনের ৬০০ দিনে তাঁদের সহমর্মিতা জানাতে আজ আমরা এখানে উপস্থিত হয়েছি।"

আন্দোলনস্থল থেকে এক চাকরিপ্রার্থী পিপলস রিপোর্টারের প্রতিনিধিকে জানান, "এতদিন ধরে আমরা পশ্চিমবঙ্গের সাধারণ মানুষ হিসেবে রাস্তার পাশে পড়ে আছি আমাদের ন্যায্য অধিকারের দাবিতে। সারা বাংলার মানুষ জেনে গেছে, ছিছিকার করছে। ৬০০ দিন হয়ে গেল, আমরা আর কত অনুরোধ করব সরকারের কাছে? ওনারা বারবার আমাদের আদালতের দিকে ঠেলে দিচ্ছে, আদালত কি নিয়োগ করবে? নাকি যখন দুর্নীতির মাধ্যমে সরকার ভুয়ো নিয়োগ করেছিল, তখন আদালতের লোক দিয়ে করেছিল? দুর্নীতি যারা করেছে, যোগ্য প্রার্থীদের স্বচ্ছ নিয়োগ তাদেরই দায়িত্ব নিয়ে করতে হবে।"

এসএসসি চাকরিপ্রার্থীদের ধর্নাকে s লেনিন মূর্তি থেকে মিছিল বামেদের
লক্ষাধিক টেট প্রার্থী নতুন নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন, নির্দেশ কলকাতা হাইকোর্টের
এসএসসি চাকরিপ্রার্থীদের ধর্নাকে s লেনিন মূর্তি থেকে মিছিল বামেদের
ডেঙ্গুতে মৃত বেলেঘাটা আইডির প্রশাসক ও ছাত্রসংগ্রাম পত্রিকার প্রাক্তন সম্পাদক, প্রশ্নের মুখে প্রশাসন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in