Municipal Election: পুরভোট চার থেকে ছ' সপ্তাহ পিছোনোর পরামর্শ আদালতের, কমিশনকে ৪৮ ঘণ্টার সময়সীমা

করোনা পরিস্থিতি বিবেচনা করে পুরসভা নির্বাচন চার থেকে ছয় সপ্তাহ পিছিয়ে দেবার পরামর্শ দিলো কলকাতা হাইকোর্ট। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাজ্য নির্বাচন কমিশনকে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে সময় বেঁধে দেওয়া হয়েছে।
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্টফাইল ছবি সংগৃহীত

বর্তমান করোনা পরিস্থিতি বিবেচনা করে পুরসভা নির্বাচন চার থেকে ছয় সপ্তাহ পিছিয়ে দেবার পরামর্শ দিলো কলকাতা হাইকোর্ট। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রাজ্য নির্বাচন কমিশনকে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে সময় বেঁধে দেওয়া হয়েছে। উল্লেখ্য, আগামী ২২ জানুয়ারি রাজ্যের চার পুরসভা, শিলিগুড়ি, আসানসোল, চন্দননগর এবং বিধাননগরে পুর নির্বাচন হবার কথা।

এদিন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি শ্রী প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি অজয় কুমার মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ-এর পক্ষ থেকে এক জনস্বার্থ মামলায় এই নির্দেশ জারি করা হয়েছে। বর্তমান করোনা পরিস্থিতিতে নির্বাচন পিছিয়ে দেবার দাবি জানিয়ে আদালতে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়। এদিন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ সংবিধানের ২৪৩ জেড এ ধারা তুলে ধরে জানিয়ে দেয় রাজ্যের স্থানীয় ভোট পিছোনোর ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত নেবার অধিকারী একমাত্র নির্বাচন কমিশন।

আদালতের এই নির্দেশকে স্বাগত জানিয়েছেন সমস্ত রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। সিপিআইএম সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, হাইকোর্টের এই নির্দেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আদালত কমিশনকে তাদের সাংবিধানিক অধিকারের কথা স্মরণ করিয়ে দিয়েছে। এখন দেখার রাজ্য নির্বাচন কমিশন কী সিদ্ধান্ত নেয় এবং তাদের সাংবিধানিক অধিকার প্রয়োগ করে কিনা।

কলকাতা হাইকোর্ট
Municipal Election: কোভিড পরিস্থিতিতে জমায়েত এড়াতে বিকল্প 'ই-পথসভা'র আয়োজন বামেদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in