Medical Admission Row: মেডিক্যালে ভর্তির সব মামলা হাইকোর্ট থেকে সরে শীর্ষ আদালতে, ৩ সপ্তাহ পর শুনানি

People's Reporter: সোমবার মেডিক্যাল সংক্রান্ত মামলা নিজেদের হাতে নিল সুপ্রিম কোর্ট। পাশাপাশি মামলার সমস্ত পক্ষকে লিখিত আকারে হলফনামা জমা দেওয়ারও নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত।
সমস্ত মামলা শুনবে সুপ্রিম কোর্ট
সমস্ত মামলা শুনবে সুপ্রিম কোর্টগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

কলকাতা হাইকোর্ট থেকে সরলো মেডিক্যাল কলেজে ভর্তি সংক্রান্ত সমস্ত মামলা। এই সংক্রান্ত সমস্ত মামলা শুনবে সুপ্রিম কোর্ট। সোমবার এমনটাই নির্দেশ দিয়েছেন শীর্ষ আদালতের প্রধান বিচারপতি সহ পাঁচ বিচারপতির বেঞ্চ।

কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি এবং বিচারপতি সৌমেন সেনের সংঘাতে আগেই হস্তক্ষেপ করেছিল সুপ্রিম কোর্ট। সোমবার সেই মেডিক্যাল সংক্রান্ত মামলা নিজেদের হাতেই নিল সুপ্রিম কোর্ট। তিন সপ্তাহ পর এই মামলার শুনানি। পাশাপাশি মামলার সমস্ত পক্ষকে লিখিত আকারে হলফনামা জমা দেওয়ারও নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। কলকাতা হাইকোর্টের নির্দেশ সম্পর্কে এখনই কোনো মন্তব্য করবে না সুপ্রিম কোর্ট।

বিচারপতি অভিজিৎ গাঙ্গুলির নির্দেশকে চ্যালেঞ্জ করে রাজ্য সরকার সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিল। তার অনুমতিও মেলে। সোমবার রাজ্যের তরফে আইনজীবী কপিল সিব্বল সওয়াল করে আবেদন জানান হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ থেকে মেডিক্যালে ভর্তি সংক্রান্ত মামলা সরাতে হবে। তা না হলে ভবিষ্যতে একই ধরণের অচলাবস্থা তৈরি হতে পারে। এছাড়া মেডিক্যালে ভর্তিতে যে দুর্নীতি হয়েছে তাও মেনে নিয়েছে রাজ্য।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার মেডিক্যাল কলেজে ভর্তি দুর্নীতি সংক্রান্ত মামলায় কলকাতা হাইকোর্টের দুই বিচারপতির মধ্যে সংঘাত বাধে। এই ঘটনার পর এই মামলায় স্বতঃপ্রণোদিত ভাবে হস্তক্ষেপ করে শীর্ষ আদালত। জরুরী ভিত্তিতে শনিবার ছুটির দিনে হয় এই মামলার শুনানি। বেঞ্চে ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সঞ্জীব খন্না, বিচারপতি বি আর গাভাই, বিচারপতি সূর্যকান্ত, বিচারপতি অনিরুদ্ধ বসু। বিচারপতি সূর্যকান্ত ভার্চুয়াল ভাবে শুনানিতে উপস্থিত ছিলেন।

বিচারপতি অভিজিৎ গাঙ্গুলি সিবিআইকে নির্দেশ দিয়েছিলেন এই মামলায় এফআইআর দায়ের করার। সেই মতো এফআইআর দায়ের করেছিল সিবিআই। বৃহস্পতিবার সেই এফআইআর খারিজ করে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এরপরেই বিচারপতি সৌমেন সেনকে ‘রাজনৈতিক পক্ষপাতদুষ্ট’ বলে অভিহিত করেন বিচারপতি গাঙ্গুলি।

তাঁর অভিযোগ ছিল, বিচারপতি সেন ‘রাজনৈতিক স্বার্থ জড়িত থাকা’ ব্যক্তির মতো আচরণ করছেন। যা করছেন, তা ‘রাজনৈতিক উদ্দেশ্য’ নিয়ে করছেন। ভরা এজলাসেই বিচারপতি গঙ্গোপাধ্যায় প্রশ্ন তোলেন, কেন বিচারপতি সেনের বিরুদ্ধে ইমপিচমেন্টের প্রক্রিয়া শুরু করা হবে না?

সমস্ত মামলা শুনবে সুপ্রিম কোর্ট
Lalu Prasad Yadav: বিহারে সরকার পতনের পরেই ল্যান্ড ফর জব কান্ডে তৎপর ইডি - লালুপ্রসাদকে জিজ্ঞাসাবাদ
সমস্ত মামলা শুনবে সুপ্রিম কোর্ট
কলকাতা হাইকোর্টের দুই বিচারপতির মধ্যে বেনজির সংঘাত, অন্তবর্তী স্থগিতাদেশ জারি সুপ্রিম কোর্টের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in