Manipur: দাঙ্গা দমনে ব্যর্থ BJP সরকারের মুখ্যমন্ত্রী - পদত্যাগের দাবিতে বিক্ষোভে রাজ্য় বামফ্রন্ট

সোমবার দুপুর ২টার সময় মৌলালী মোড়ে এই অবস্থান বিক্ষোভের ডাক দিয়েছে বামফ্রন্ট।
বিমান বসু
বিমান বসুফাইল চিত্র

বিজেপি শাসিত মণিপুরের মুখ্যমন্ত্রী বীরেন সিংএর পদত্যাগের দাবিতে অবস্থান বিক্ষোভের ডাক দিয়েছে পশ্চিমবঙ্গ বামফ্রন্ট কমিটি। সোমবার দুপুর ২টার সময় মৌলালী মোড়ে এই অবস্থান বিক্ষোভের ডাক দিয়েছে বামফ্রন্ট।

গত আড়াই মাস ধরে জাতিগত দাঙ্গায় জ্বলছে মণিপুর। মৃত্যু হয়েছে প্রায় দেড়শ জনের। সম্প্রতি গত মে মাসের একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়, যেখানে কুকি সম্প্রদায়ের দুই মহিলাকে নগ্ন করে হাঁটানোর দৃশ্য রয়েছে। ওই দুই মহিলাকে গণধর্ষণও করা হয়েছে বলে অভিযোগ। এরপর নতুন করে উত্তপ্ত হয়ে উঠেছে পরিস্থিতি। মুখ্যমন্ত্রী বীরেন সিংএর পদত্যাগের দাবি উঠেছে দেশজুড়ে। সিপিআইএমের তরফ থেকেও এই দাবি করা হয়েছে।

এক বিবৃতিতে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু জানিয়েছেন, "উত্তরপূর্বের ছোট্ট রাজ্যের বিজেপি পরিচালিত রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকার যথাসময়ে দাঙ্গা দমন করতে ব্যর্থ হওয়ায় এখনও নাগরিক জীবন বিপর্যয়ের মধ্য দিয়ে চলছে। এই পরিস্থিতিতে আমাদের রাজ্যের বামফ্রন্ট মণিপুরের নাগরিকদের প্রতি সংহতি জানাতে, নারী নির্যাতনের হোতাদের চরম শাস্তি ও মণিপুর রাজ্যের ব্যর্থ মুখ্যমন্ত্রীর অবিলম্বে পদত্যাগের দাবিতে আগামী ২৪ জুলাই, ২০২৩ সোমবার বেলা ২টা থেকে ৫টা পর্যন্ত মৌলালী মোড়ে অবস্থান-বিক্ষোভের সিদ্ধান্ত নিয়েছে। এই কর্মসূচীকে সফল করতে আমরা জনগণের কাছে আবেদন করছি।"

মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীনের সিং-র পদত্যাগের দাবি করেছে সিপিআইএম পলিটব্যুরো। এক বিবৃতিতে পলিটব্যুরো বলেছে, 'মণিপুরের নৃশংস ঘটনার জন্য দায়ী সেই রাজ্যের বিজেপি সরকার। আক্রান্তদের পরিবার এফআইআর দায়ের করলেও পুলিশ কোন ব্যবস্থা নেয়নি। মণিপুর জ্বলছে অথচ কেন্দ্রের বিজেপি নেতারা মণিপুরের মুখ্যমন্ত্রীকে সমর্থন করছেন। প্রধানমন্ত্রী বিবৃতি দিয়েছেন ঠিকই। কিন্তু তাতে মহিলাদের নিরাপত্তা, সেই রাজ্যের অগ্নিগর্ভ পরিস্থিতি বদলে যায়নি। অবিলম্বে মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করা হচ্ছে।'

বিমান বসু
মণিপুর-কাণ্ডের ছায়া বাংলাতেও! পুলিশের সামনেই দুই আদিবাসী মহিলার পোশাক ছিঁড়ে ব্যাপক মারধর জনতার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in