কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগে আম্বেদকরের মূর্তির সামনে আগামী সপ্তাহেই ধর্না মুখ্যমন্ত্রীর

মমতা ব্যানার্জি বলেন, এই ভাবে দেশ চলতে পারে না। বাংলাকে বঞ্চনা করার, লাঞ্ছনা করার যে একতরফা বৈষম্য মূলক আচরণ করা হচ্ছে তার বিরুদ্ধে আগামী ২৯ মার্চ বেলা ১২টায় আমি মুখ্যমন্ত্রী হিসেবেই ধর্নায় বসবো।
মমতা ব্যানার্জি
মমতা ব্যানার্জিছবি - মমতা ব্যানার্জির ফেসবুক পেজ

একশো দিনের কাজ, আবাস যোজনা সহ একাধিক প্রকল্পে কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগে বি আর আম্বেদকরের মূর্তির সামনে ধর্নায় বসতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আগামী ২৯ এবং ৩০ মার্চ দুদিন ব্যাপী ধর্না দেবেন তিনি।

২৪-র লোকসভা নির্বাচনকে পাখির চোখ করে বিজেপি বিরোধী দলের নেতাদের সাথে বৈঠক করছেন মুখ্যমন্ত্রী। অখিলেশ যাদবের পর এবার ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের সাথেও কি লোকসভা নির্বাচন নিয়ে বৈঠক করবেন তিনি? যদিও সেই জল্পনা উড়িয়ে মুখ্যমন্ত্রী বলেন, শুধুমাত্র সৌজন্য সাক্ষাৎ-র জন্য ওড়িশা যাচ্ছেন।

মঙ্গলবার কলকাতা থেকে পুরীর উদ্দেশ্যে রওনা দেন মুখ্যমন্ত্রী। বিমানবন্দরে পৌঁছে সাংবাদিকদের জানান, বাংলাই একমাত্র রাজ্য যাদের জন্য কিচ্ছু করেনি কেন্দ্র। আবাস প্রকল্পে এক পয়সা দেয়নি। ৫৫ লক্ষ বাড়ির টাকা পড়ে আছে। রাস্তার টাকাও এখনও পর্যন্ত ছাড়েনি।

তিনি আরও বলেন, আবাস, সড়ক, একশো দিনের কাজের বিভিন্ন খাতে কেন্দ্রের কাছে ১ লক্ষ ১৫ হাজার কোটি টাকা পাই। আমি নিজে প্রধানমন্ত্রীর সাথে দেখা করে এসেছি। অমিত শাহ যখন রাজ্যে এসেছিলেন তখনও বলেছিলাম। একাধিক বার চিঠিও পাঠানো হয়েছে। বরং বিজেপির কথায় রাজ্যে কেন্দ্রীয় সংস্থাগুলিকে পাঠানো হচ্ছে। ইডি, সিবিআই ঘন ঘন আসছে। যেন মনে হচ্ছে এই দুই সংস্থার ডিরেক্টররা বিজেপির স্থানীয় নেতা।

পাশাপাশি মমতা ব্যানার্জি বলেন, "এই ভাবে দেশ চলতে পারে না। বাংলাকে বঞ্চনা করার, লাঞ্ছনা করার যে একতরফা বৈষম্য মূলক আচরণ করা হচ্ছে তার বিরুদ্ধে আগামী ২৯ মার্চ বেলা ১২টায় আমি মুখ্যমন্ত্রী হিসেবেই ধর্নায় বসবো। ৩০ মার্চ সন্ধ্যা পর্যন্ত চলবে ধর্না। তারপরে জেলায় জেলায় কর্মসূচি গ্রহণ করা হবে"।

তাঁকে এও বলতে শোনা যায়, ইউনেস্কো বাংলাকে পুরস্কার দিচ্ছে। বিদেশ থেকে প্রতিনিধি দল আসছে বাংলায় আর কেন্দ্র কিছুই দিচ্ছে না। সরকার আর দল গুলিয়ে ফেললে চলবে না। সরকার মানে কোনো রাজনৈতিক দল নয়। মানুষের জন্য কাজ করতে হয় সরকারকে। কিন্তু এখানে সেটা হচ্ছে না।

মমতা ব্যানার্জি
বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রকে কর্মরত মাত্র ১১% মহিলা: নারী কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in