বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রকে কর্মরত মাত্র ১১% মহিলা: নারী কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি

সংসদে ৩৩% মহিলা সংরক্ষণের দাবি তুলে আসছে বিভিন্ন রাজনৈতিক দলগুলি। কিন্তু বিলটি বেশ কয়েকবার উপস্থাপন করা হলেও, হাউসে সেই বিল এখনও পাস হয়নি।
কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানী
কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানীফাইল ছবি সংগৃহীত

কেন্দ্রের বিভিন্ন মন্ত্রকে কত শতাংশ মহিলা কর্মরত রয়েছেন? ১৭ মার্চ, সংসদে এই প্রশ্ন তুলেছিলেন বিজেপি সাংসদ দিলীপ সাইকিয়া। জবাবে, কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী স্মৃতি ইরানি জানিয়েছেন, বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রকের অধীনে প্রায় ১১% মহিলা কর্মরত রয়েছেন।

তিনি বলেন, ২০১১ সালের কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের আদমশুমারি অনুসারে, বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রক/দফতরে মোট কর্মচারীর সংখ্যা হল ৩০ লক্ষ ৮৭ হাজার ২৭৮ জন। এর মধ্যে ৩ লক্ষ ৩৭ হাজার ৪৩৯ জন মহিলা কর্মচারী। এর অর্থ, কর্মরত আছেন ১০.৯% মহিলা।

অন্য এক প্রশ্নের জবাবে সংসদে মহিলা সদস্যদের সংখ্যা তুলে ধরেন ইরানি। তিনি বলেন, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে মোট ৭২৪ জন মহিলা প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, এর মধ্যে ৮২ জন জয়লাভ করেন। অর্থাৎ, লোকসভায় মহিলা সদস্যদের অনুপাত হল ১৫.১২%। তিনি আরও জানান, ২০১৪ সালে লোকসভায় মহিলা সদস্যের এই সংখ্যা ছিল ৬৮। আর, ১৬ মার্চ পর্যন্ত রাজ্যসভায় মহিলা সাংসদ রয়েছেন ৩৩ জন। এর অর্থ, রাজ্যসভায় মহিলা সদস্যের অনুপাত হল ১৩.৬%। কেন্দ্রীয় মন্ত্রীসভায় রয়েছেন ১১ জন মহিলা মন্ত্রী।

প্রসঙ্গত, সংসদে ৩৩% মহিলা সংরক্ষণের দাবি তুলে আসছে বিভিন্ন রাজনৈতিক দলগুলি। কিন্তু বিলটি বেশ কয়েকবার উপস্থাপন করা হলেও, হাউসে সেই বিল এখনও পাস হয়নি। প্রধানমন্ত্রী দেবগৌড়ার যুক্তফ্রন্ট সরকারের আমল থেকেই এই বিল আটকে ছিল। ২০১৪ সালে লোকসভায় সেই বিল বাতিল হয়ে যায়।

পঞ্চায়েতি রাজ ব্যবস্থায় (PRI), সংবিধানের ২৪৩ডি অনুচ্ছেদ মোট আসনের ১/৩ শতাংশ আসন মহিলাদের জন্য সংরক্ষণের কথা বলে। তবে অন্ধ্রপ্রদেশ, আসাম, বিহার, ছত্তিশগড়, গুজরাট, হরিয়ানা, হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, কর্ণাটক, কেরালা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা, পাঞ্জাব, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, তেলেঙ্গানা, ত্রিপুরা, উত্তরাখণ্ড ও পশ্চিমবঙ্গ সহ ২১ টি রাজ্য মহিলাদের জন্য ৫০% সংরক্ষণ রয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানী
Karnataka: কর্ণাটকের নির্বাচন দেশবাসীকে নতুন বার্তা দেবে: মল্লিকার্জুন খাড়গে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in