টাকা দেবো আমরা, আর রাজ্যপাল খবরদারি করবেন! - বিশ্ববিদ্যালয়গুলির বেতন বন্ধের হুঁশিয়ারি মমতার

People's Reporter: মঙ্গলবার শিক্ষক দিবস উপলক্ষ্যে ধন ধান্য অডিটোরিয়ামে বক্তব্য রাখেন মমতা ব্যানার্জি। সেখানেই রাজ্যপালের বিভিন্ন সিদ্ধান্তের তীব্র সমালোচনা করলেন তিনি।
রাজ্য-রাজ্যপাল সংঘাত চরমে
রাজ্য-রাজ্যপাল সংঘাত চরমেগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ফের প্রকাশ্যে রাজ্য রাজ্যপাল সংঘাত। এবার রাজ্যপাল সি ভি আনন্দ বোসের উপাচার্য নিয়োগ নিয়ে চরম হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। উপাচার্যদের বেতন বন্ধ করে দেওয়ার কথাও বলেন তিনি।

মঙ্গলবার শিক্ষক দিবস উপলক্ষ্যে ধন ধান্য অডিটোরিয়ামে বক্তব্য রাখেন মমতা ব্যানার্জি। সেখানেই রাজ্যপালের বিভিন্ন সিদ্ধান্তের তীব্র সমালোচনা করলেন তিনি। মঞ্চে দাঁড়িয়ে মমতা ব্যানার্জি বলেন, "আজকে আমাদের কাছে পদে পদে বাধা। বলে দিচ্ছে শিক্ষাদপ্তর রাজ্য সরকারের হাতে থাকবে না। আমাদের রাজ্যপাল বলছেন স্কুল, কলেজ ইউনিভার্সিটি তিনিই দেখবেন। আমি বলছি আইন মেনে চলুন, আমার কোনো আপত্তি নেই।"

তিনি রাজ্যপালের উদ্দেশ্যে আরও বলেন, "টাকা দেবো আমরা, পলিসি করবো আমরা আর আপনি খবরদারি করবেন! হঠাৎ করে শুনলাম যাদবপুর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ হয়ে গেল। হঠাৎ করে শুনলাম কেরালা থেকে কে একজন আইপিএস অফিসার যাঁর অধ্যাপক পদের কোনো অভিজ্ঞতাই নেই তাঁকে উপাচার্য করে দেওয়া হলো। রবীন্দ্রভারতী ইউনিভার্সিটিতে করে দিয়েছে একজন প্রাক্তন বিচারপতিকে। সিস্টেমকে ভেঙে দেওয়ার চক্রান্ত হচ্ছে। এই চক্রান্ত আমরা মানবো না।"

পাশাপাশি মুখ্যমন্ত্রী বলেন, "যদি রাজ্যপাল মনে করেন নির্বাচিত সরকারের কোনো দরকার নেই তাহলে ভুল করছেন। ওনাকে মনে রাখতে হবে সমস্ত পলিসি রাজ্য সরকার ঠিক করে। আর উনি যদি কোনো কলেজ এবং ইউনিভার্সিটিতে হস্তক্ষেপ করেন আর ইউনিভার্সিটিগুলি যদি ওনার কথা শুনে চলে তাহলে আমি কিন্তু অর্থনৈতিক বাধা তৈরি করবো। এখানে কোনো ছাড় দেওয়া হবে না। দেখি উনি কোন কলেজ এবং ইউনিভার্সিটির মাইনে দেন।"

এছাড়া মমতা ব্যানার্জি রাজ্যপালের সিদ্ধান্তের বিরুদ্ধে ধর্না কর্মসূচি পালনের কথাও বলতে শোনা যায় তাঁকে। তিনি বলেন, "কেরালা থেকে অধ্যাপক করবেন, ডিন করবেন ঠিক আছে। অন্যান্য বিশ্ববিদ্যালয়েও বাইরে থেকে এনে ডিন করা হয়। আবার আমাদের সব বিল আটকে রাখছেন। আমরা বার বার পাঠিয়ে রেখেছি। অর্থবিল বাদে দ্বিতীয় বার অন্য কোনো বিল পাঠালে সেটা তিনি সই করতে বাধ্য। তিনি যদি তাও না করেন রাজভবনের সামনে ধর্না দেব।"

রাজ্য-রাজ্যপাল সংঘাত চরমে
বিশ্ববিদ্যালয়গুলিতে অবিলম্বে ছাত্র সংসদের নির্বাচন ও র‍্যাগিং বিরোধী কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in