বিশ্ববিদ্যালয়গুলিতে অবিলম্বে ছাত্র সংসদের নির্বাচন ও র‍্যাগিং বিরোধী কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

People's Reporter: মঙ্গলবার সিপিআইএম নেতা তথা আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়ের দায়ের করা মামলার শুনানিতে এই নির্দেশ দিয়েছে আদালত।
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্টফাইল ছবি

রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়গুলিতে ছাত্র সংসদের নির্বাচন করানো এবং অ্যান্টি-র‍্যাগিং কমিটি গঠন নিয়ে এবার রাজ্য সরকারকে কড়া নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

মঙ্গলবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের বেঞ্চ সাফ জানিয়েছে, রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলির কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে শিক্ষা দফতরকে অবিলম্বে ছাত্র সংসদের নির্বাচন করাতে হবে। পাশাপাশি, যে বিশ্ববিদ্যালয়গুলিতে অ্যান্টি-র‍্যাগিং কমিটি নেই, সেখানে যত দ্রুত সম্ভব সেই কমিটি গঠন করতে হবে। মঙ্গলবার আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়ের দায়ের করা মামলার শুনানিতেই এই নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্র-মৃত্যুর পরেই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে অ্যান্টি-র‍্যাগিং কমিটি সংক্রান্ত অনিয়মের অভিযোগ তুলে আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করেন। সেই মামলার শুনানিতেই মঙ্গলবার প্রধান বিচারপতি ছাত্র সংসদের নির্বাচনকেও যুক্ত করার নির্দেশ দেন।

এদিন মামলাকারী অভিযোগ করেন, র‍্যাগিং বিরোধী নির্দেশিকা পড়ুয়াদের মধ্যে প্রয়োগ করা হচ্ছে না। শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে র‍্যাগিংয়ের ঘটনায় লাগাম টানতে প্রাক্তন সিবিআই ডিরেক্টর আর কে রাঘবনের নামে একটি কমিটি গঠন করা হয়েছিল। কিন্তু সেই কমিটির দেওয়া নির্দেশ রাজ্যের UGC অনুমোদিত কোনও বিশ্ববিদ্যালয়েই সঠিকভাবে পালন করা হচ্ছে না।

এই প্রসঙ্গে মঙ্গলবার আদালতের তরফে জানানো হয়েছে, রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়গুলিতে অ্যান্টি-র‍্যাগিং কমিটি বা স্কোয়াড রয়েছে কি না তা খতিয়ে দেখে আদালতকে জানাতে হবে। র‍্যাগিং বিরোধী কমিটি না থাকলে অবিলম্বে তা গঠন করতে হবে।

পাশাপাশি, এদিন আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায় আরও অভিযোগ জানান, ২০১৭ সালের পর থেকে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে ছাত্র সংসদের নির্বাচন বন্ধ হয়ে পড়ে রয়েছে। ছাত্র সংসদের ভোট কারা আয়োজন করে, আদালতের এই প্রশ্নের জবাবে সায়ন জানান, রাজ্য সরকারের নির্দেশে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই ছাত্র সংসদের নির্বাচন করায়।

এরপরেই বিচারপতি নির্দেশ দেন, রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে দীর্ঘদিন ধরে ছাত্র সংসদের ভোট হয়নি, সেখানে সবদিক খতিয়ে দেখে অবিলম্বে ভোট করাতে হবে। এই নিয়ে রাজ্যের শিক্ষা দফতরকে বিশ্ববিদ্যালয়গুলির সঙ্গে কথা বলারও নির্দেশ দেওয়া হয়েছে। এমনকি, দ্রুত বিশ্ববিদ্যালয়গুলিকে নোটিশ পাঠানোর জন্য রাজ্য সরকারকে উদ্যোগী হতে বলেছেন বিচারপতি টিএস শিবজ্ঞানম।

কলকাতা হাইকোর্ট
JU: ২৪ ঘন্টার মধ্যে হস্টেল ছাড়তে হবে প্রাক্তনীদের - যাদবপুরকাণ্ডে নির্দেশ হাইকোর্টের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in