Mamata Banerjee: ‘তেলাপিয়া মাছ খেলে ক্যানসার হয়?’ - গুজব নিয়ে যা জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়

People's Reporter: মুখ্যমন্ত্রী বলেন, কারা রটালো যে তেলাপিয়া মাছ খেলে ক্যানসার হয়? এটা কেউ রটাচ্ছে উদ্দেশ্যপ্রণোদিতভাবে। তাদের মধ্যে নিশ্চয়ই একটা দুষ্ট চক্র আছে।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছবি, সংগৃহীত

সবজির বাজার আকাশ ছোঁয়া। এই পরিস্থিতিতে মধ্যবিত্তরা ঝুঁকেছেন মাছ, ডিমের দিকে। আর মাছের বাজারে খানিক সস্তায় মেলে তেলাপিয়া মাছ। কিন্তু সেই মাছ খেলেই নাকি ক্যানসার হয়। সম্প্রতি বাজারে এমনই গুজব ছড়িয়েছিল। সেই গুজবে কান না দিয়ে নির্ভয়ে তেলেপিয়া মাছ খাওয়ার বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মূল্যবৃদ্ধি নিয়ে মঙ্গলবার নবান্ন সভাঘরে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠক চলাকালীন তেলেপিয়া মাছের প্রসঙ্গ তোলেন মুখ্যমন্ত্রী। মৎস্য দফতরের অফিসারদের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী প্রশ্ন করেন, “আমেরিকান কই কি ক্ষতি করছে? আমার কাছে কিছু খবর আছে। ইস ইট ফ্যাক্ট? আমেরিকান কই, যেটাকে বলে তেলাপিয়া। ওটা মানুষ বেশি খায়। তেলাপিয়ায় শরীরের দিক থেকে কোনও নেগেটিভ ইমপ্যাক্ট আছে কি?”

মুখ্যমন্ত্রীর প্রশ্নের পর আলোচনা শুরু করেন সরকারি অফিসাররা। আলোচনা শেষে অফিসাররা জানান, এরকম কোনো তথ্য প্রমাণ এখনও পাওয়া যায়নি। সেটা শুনেই মুখ্যমন্ত্রী বলেন, “কারা রটালো যে তেলাপিয়া মাছ খেলে ক্যানসার হয়? আমিও তো এতদিন তাই জানতাম। এটা কেউ রটাচ্ছে উদ্দেশ্যপ্রণোদিতভাবে। নির্ভয়ে তেলাপিয়া মাছ খান। এই মাছ খেলে ক্যানসার হয় না। তেলাপিয়া মাছ নিয়ে যারা মিথ্যা খবর রটিয়েছে, তাদের বিরুদ্ধে কেন পদক্ষেপ করা হয়নি? তেলাপিয়া মাছটা বড় হয়। মানুষের খেয়ে পেট ভরে।“

এরপরেই রাজ্যের ‘জল ভরো, জল ধরো’ প্রকল্পে কাটা পুকুরে তেলাপিয়া মাছ চাষের নির্দেশ দেন তিনি। মুখ্যমন্ত্রী বলেন, “‌হায়দ্রাবাদ থেকে মাছ না এনে আমরা কীভাবে মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হতে পারি সেটা দেখতে হবে। এই বছরের ডিসেম্বর মাসে ডিম নিয়ে আমরা আত্মনির্ভর হয়ে যাব। তাহলে মাছের ক্ষেত্রেও আমরা আত্মনির্ভর হতে পারব না কেন?‌ তেলাপিয়া মাছ নিয়ে যারা রটিয়েছে চালাকি করে, তাদের মধ্যে নিশ্চয়ই একটা দুষ্ট চক্র আছে। তেলাপিয়া মাছ খেলে কোনও নেগেটিভ কিছু হবে না। তোমরা এটা অলরেডি টেস্ট করেছ।“

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
Tripura: ত্রিপুরায় এইডস প্রতিরোধে সতর্কতা - কীভাবে শিক্ষার্থীদের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ছে মারণ রোগ?
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
Supreme Court: সিবিআই-এর ক্ষমতার অপব্যবহার করছে কেন্দ্র, রাজ্যের অভিযোগে মান্যতা সুপ্রিম কোর্টের
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
ফোন করে কুণালকে ‘প্রস্তাব’ মানিকতলার BJP প্রার্থীর! অডিও ক্লিপ প্রকাশ্যে এনে বিস্ফোরক TMC নেতা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in