'রাজ্যের টাকা নেই, তাও বাড়ালাম' - পুজো কমিটিগুলির আরও অনুদান বৃদ্ধির ঘোষণা মুখ্যমন্ত্রীর

মমতা ব্যানার্জি বলেন, "রাজ্যের টাকা নেই। তাও অনুদান ৬০ হাজার থেকে বাড়িয়ে ৭০ হাজার করলাম। রাজ্য ও সিইএসসি বৈঠক করে ঠিক করেছে এবারে বিদ্যুতের বিল দুই-তৃতীয়াংশ দিতে হবে না। এক-চতুর্থাংশ দিলেই হবে।"
মমতা ব্যানার্জি
মমতা ব্যানার্জিফাইল ছবি

ইমাম, মোয়াজ্জিম ও পুরোহিতদের ভাতা বৃদ্ধির পর দুর্গা পুজো কমিটিগুলির অনুদান বৃদ্ধিরও ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। রাজ্য সরকারের কোষাগারে টান থাকা সত্ত্বেও কমিটিগুলিকে ৭০ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করলেন তিনি, যা আগে ছিল ৬০ হাজার টাকা। তার আগের বছর ছিল ৫০ হাজার টাকা।

মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটিগুলির সাথে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখানে তিনি বলেন, "রাজ্যের টাকা নেই। তাও অনুদান ৬০ হাজার থেকে বাড়িয়ে ৭০ হাজার করলাম। রাজ্য (WBSEDCL) ও সিইএসসি (CESC) বৈঠক করে ঠিক করেছে এবারে বিদ্যুতের বিল দুই-তৃতীয়াংশ দিতে হবে না। এক-চতুর্থাংশ দিলেই হবে।"

বৈঠকে মমতা ব্যানার্জি আরও বলেন, "এই ক্লাবগুলোকে কেন টাকা দিই জানেন? রাজ্যের উন্নয়নমূলক কর্মসূচিগুলো প্রচার করে এরা। এই টাকাগুলো দিয়ে মানুষের সচেতনতা বাড়ায়। মানুষকে সজাগ করে। আমি এও জানি এর জন্য আদালতে জনস্বার্থ মামলা হবে। আমরা কিন্তু ক্লাবগুলোকে টাকা দিয়ে কিনছি না। আমাদের টাকা নেই। প্রথমে শুরু করেছিলাম ২৫ হাজার দিয়ে। কোভিডের জন্য পরে ৫০ হাজার টাকা করা হয়েছিল।"

পাশাপাশি তিনি বলেন, "বড় বড় ক্লাবগুলো অনেক গরিব মানুষকে সাহায্য করে। পুলিশকেও বলবো অসহায় মানুষদের পাশে দাঁড়াতে। বৃদ্ধাশ্রমের সকলকে বাসে করে পুজোর দিনগুলোতে ঘোরানোর জন্য অনুরোধ করবো। পুলিশকে বাড়তি দায়িত্ব নিতে হবে। কারণ অনেক বিদেশি অতিথি আসে পুজো দেখতে।"

সোমবার ইমাম, মোয়াজ্জিমদের মাসিক ভাতা ৫০০ টাকা করে বাড়িয়েছেন মুখ্যমন্ত্রী। এই নিয়ে বিরোধী দলগুলির তীব্র সমালোচনার মুখে পড়েছেন তিনি। এই প্রসঙ্গে আজ মুখ্যমন্ত্রী বলেন, "ওরা কত কাজ করে জানেন? যদি কোনো দাঙ্গা লাগে একটা ইমাম গিয়ে সেই দাঙ্গাটা মেটায়। পালস পোলিও-র বিষয় থাকলেও ওরা পোলিও দেয়। কমিউনিটি ডেভেলপমেন্টে ওরা কাজ করে। আবার সমস্ত পুরোহিত বড়লোক নয়। অনেক গরিব পুরোহিতও আছে। তাই দেওয়া হয়।"

মমতা ব্যানার্জি
'নোংরা রাজনীতি' - ইমাম ও মোয়াজ্জিমদের ভাতা বৃদ্ধি নিয়ে কংগ্রেস-ISF'র নিশানায় মমতা ব্যানার্জি
মমতা ব্যানার্জি
Recruitment Scam: ১৮ ঘণ্টা পর লিপস অ্যান্ড বাউন্সের অফিস ছাড়লো ইডি, বাজেয়াপ্ত একাধিক নথি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in